ভাষা সৈনিক নজির হোসেন বিশ্বাস আর নেই

ঢাকা, রবিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২০ | ১১ ফাল্গুন ১৪২৬

ভাষা সৈনিক নজির হোসেন বিশ্বাস আর নেই

মেহেরপুর প্রতিনিধি ৪:১১ অপরাহ্ণ, জানুয়ারি ১৮, ২০২০

ভাষা সৈনিক নজির হোসেন বিশ্বাস আর নেই

বাহান্নর ভাষা আন্দোলনের অন্যতম যোদ্ধা ভাষা সৈনিক নজির হোসেন বিশ্বাস আর নেই। আজ শনিবার দুপুর ১টার দিকে মেহেরপুর সদর উপজেলার পিরোজপুর গ্রামে তার নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

পারিবারিকভাবে জানা যায়, বার্ধক্যজনিত নানা রোগে আক্রান্ত হয়ে ১০ বছর অসুস্থ অবস্থায় বিছানায় পড়ে ছিলেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর।

নজির হোসেন বিশ্বাস কর্মজীবনে বাংলাদেশ ডাক বিভাগের পিরোজপুর শাখা পোস্ট অফিসের পোস্ট মাস্টার হিসেবে কর্মজীবন শেষ করেন। এ ছাড়া তিনি মেহেরপুর জেলা আওয়ামী লীগের অন্যতম সদস্য ছিলেন এবং পিরোজপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও মেহেরপুর সদর থানা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেন।

১৯৫২ সালের ভাষা আন্দোলনে যুক্ত থাকায় পুলিশ তাকে আটক করে এবং কয়েক দিন কারাগারে ছিলেন তিনি। পরে তার স্কুল থেকে তাকে টিসি দেওয়া হয় এবং পরবর্তীতে আর কোনো স্কুলে ভর্তি হতে পারেননি নজির হোসেন বিশ্বাস। পরবর্তীতে বাবার পেশায় তিনি যুক্ত হন এবং পোস্ট মাস্টার হিসেবে কর্মজীবন শেষ করেন।  তার পিতা মৃত ফয়েজ হোসেন বিশ্বাসও ছিলেন ইউনিয়ন পোস্ট অফিসের পোস্ট মাস্টার।

নজির হোসেন বিশ্বাসের ৫ সন্তান। দুই মেয়ে ও তিন ছেলে এবং স্ত্রীও জীবিত রয়েছেন। ভাষা সৈনিক নজির হোসেন বিশ্বাসকে পিরোজপুর গ্রাম্য কবরস্থানে রাতে দাফন করা হবে বলে জানান তার সন্তান মাসুদ হোসেন বিশ্বাস।

একে/আরপি

 

সমগ্রবাংলা: আরও পড়ুন

আরও