কুষ্টিয়া মুক্ত দিবস আজ

ঢাকা, মঙ্গলবার, ২৮ জানুয়ারি ২০২০ | ১৫ মাঘ ১৪২৬

কুষ্টিয়া মুক্ত দিবস আজ

কুষ্টিয়া প্রতিনিধি ৫:১৫ অপরাহ্ণ, ডিসেম্বর ১১, ২০১৯

কুষ্টিয়া মুক্ত দিবস আজ

আজ ১১ ডিসেম্বর কুষ্টিয়া মুক্ত দিবস। মুক্তিযুদ্ধে ৮নং সেক্টরের অধিনে দেশের চূড়ান্ত বিজয় অর্জনের ৫ দিন আগেই কুষ্টিয়ায় উড়েছিল স্বাধীনতার বিজয় নিশান।

১৯৭১ সালের ১১ ডিসেম্বর কুষ্টিয়া জেলাকে শত্রুমুক্ত করেন বীর মুক্তিযোদ্ধারা। সেদিন স্বজনের লাশ আর বিভীষিকাময় আর্তনাদ সবকিছু ম্লান করে বিজয়ের আনন্দে মানুষ রাস্তায় নেমে উল্লাস করেছিল।

রণাঙ্গনে অকুতোভয়ী বীরসেনানীদের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত স্বাধীনতার ৪৬ বছরে এসেও মুক্তিযোদ্ধাদের তাদের সঠিক তালিকার সংযোজন ও বিয়োজনে নিজেদের বড় অসম্মানী মনে করেন দেশের এ সব সূর্য সন্তানরা।

১৯৭১ সালের ৩০ শে মার্চ রাতেই পাক হানাদারদের আক্রমনের স্বীকার হয় কুষ্টিয়া জেলা। পহেলা এপ্রিল রাতে পাকসেনা কুষ্টিয়া ছেড়ে পালিয়ে গেলেও দফায় দফায় বিমান হামলা চালিয়ে ১৬ দিন পর আবারও দখল করে নেয় কুষ্টিয়া।

যুদ্ধকালীন সময়ে ৪৪টি যুদ্ধক্ষেত্রে ছোট বড় মিলিয়ে ৩৩টি যুদ্ধ সংগঠিত হয়। এসময় শতাধিক মুক্তিযোদ্ধার পাশাপাশি প্রায় ৫০ হাজার মানুষ গণহত্যার স্বীকার হয়। কিন্তু স্বাধীনতার ৪৬ বছরেও এখনো মুক্তিযোদ্ধাদের তালিকার যাচাই বাছাই পাশাপাশি সংখ্যা সংযুক্তি বা বিয়োজন নিয়ে অসন্তোষ প্রকাশ করেন স্থানীয় মুক্তিযোদ্ধারা।

কুষ্টিয়া মুক্তিযোদ্ধা সংসদ ইউনিটের ডেপুটি কমান্ডার রফিকুল আলম টুকু বলেন, স্বাধীনতার ৪৬ বছর পরে এসেও গেজেটের সাথে মিল না রেখে বিজ্ঞপ্তির মাধ্যমে নতুন তালিকা সমালোচনা করাসহ নতুন তালিকাকে মুক্তিযোদ্ধাদের অসম্মান ও প্রহসন।

মুক্তিযুদ্ধাদের সঠিক তালিকা জাতির সামনে উত্থাপনের পাশপাশি মুক্তিযুদ্ধের ইতিহাস ও স্মৃতি স্থানগুলো সংরক্ষন ও নতুন প্রজন্মের কাছে সঠিকভাবে উপস্থাপনের দাবি জানিয়েছেন কুষ্টিয়া জেলাবাসী।

এমইউপি/জেডএস

 

খুলনা: আরও পড়ুন

আরও