আজ মেহেরপুর মুক্ত দিবস

ঢাকা, রবিবার, ২৬ জানুয়ারি ২০২০ | ১৩ মাঘ ১৪২৬

আজ মেহেরপুর মুক্ত দিবস

মেহেরপুর প্রতিনিধি ১১:৩৫ পূর্বাহ্ণ, ডিসেম্বর ০৬, ২০১৯

আজ মেহেরপুর মুক্ত দিবস

আজ ৬ ডিসেম্বর, মেহেরপুর মুক্ত দিবস। মুক্তিবাহিনীর প্রতিরোধের মুখে দাঁড়াতে না পেরে ৫ ডিসেম্বর রাতেই হানাদার বাহিনী মেহেরপুর ছেড়ে পালিয়ে যায়। শুরু হয় মুক্তিযোদ্ধা ও স্বাধীনতাপ্রিয় মানুষের আনন্দ উল্লাস।

১৯৭১ এর যুদ্ধের সময় পাকবাহিনী মেহেরপুরে নির্বিচারে হত্যাযজ্ঞ চালায়। বর্তমান সরকারী কলেজ মাঠ প্রাঙ্গন, কারিগরি কলেজ মাঠসহ বিভিন্ন স্থানে লাশের স্তুপ হয়। শহরেই তিনটি স্থানে গড়ে তোলা হয় গণকবর।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে ডাকে মুজিবনগর তথা মেহেরপুরের মানুষ প্রথম থেকেই মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। তৎকালীন মহকুমা প্রশাসক (বর্তমানে সরকারের বিদ্যুৎ ও জ্বালানী উপদেষ্টা) তৌফিক এলাহি চৌধুরীর নেতৃত্বে আনসার-মুজাহিদদের নিয়ে গড়ে তোলা হয় মুক্তিবাহিনী।

ভারতের শিকারপুরে প্রশিক্ষণ শেষে ওই বাহিনী মেহেরপুর প্রবেশ করে। একই দিনে মেহেরপুর মুক্ত করার জন্য চারদিক থেকে পাকবাহিনীর বিরুদ্ধে প্রশিক্ষিত মুক্তিবাহিনী রুখে দাঁড়ায়। পাকবাহিনী আগেই এই খবর জানতে পেরে ৫ ডিসেম্বর রাতে মেহেরপুর ছেড়ে পালিয়ে যায়। পাকহানাদার বাহিনী চলে যাবার সময় মেহেরপুর ওয়াপদা, দ্বিনদত্ত ব্রীজসহ গুরুত্বপূর্ন স্থাপনাগুলো ধ্বংস করে দেয়। পাল্টা জবাব দেয় মুক্তিবাহিনী। পাকবাহিনী চুয়াডাঙ্গার দিকে পালিয়ে গেলে মেহেরপুরের মুক্তিযোদ্ধারা জয়বাংলা বলতে বলতে শহরে প্রবেশ করে। আনন্দ আর উল্লাস করতে করতে সর্বস্তরের মানুষ রাস্তায় নেমে আসে। মুক্ত হয় মেহেরপুর।

এএকে/জেডএস

 

খুলনা: আরও পড়ুন

আরও