নেদারল্যান্ডসে মুসলিম স্বেচ্ছাসেবীদের অনন্য দৃষ্টান্ত

ঢাকা, বুধবার, ২৪ জানুয়ারি ২০১৮ | ১০ মাঘ ১৪২৪

নেদারল্যান্ডসে মুসলিম স্বেচ্ছাসেবীদের অনন্য দৃষ্টান্ত

পরিবর্তন ডেস্ক ৭:২৪ অপরাহ্ণ, ডিসেম্বর ৩১, ২০১৭

print
নেদারল্যান্ডসে মুসলিম স্বেচ্ছাসেবীদের অনন্য দৃষ্টান্ত

নেদারল্যান্ডসে বসবাসরত তুরস্কের মুসলিমরা এক অনন্য স্বেচ্ছাসেবার মাধ্যমে সেদেশে প্রশংসিত হয়েছেন। এই স্বেচ্ছাসেবীরা বৃদ্ধনিবাসে গিয়ে প্রতি সপ্তাহে সময় কাটায় নিঃসঙ্গ বৃদ্ধদের সঙ্গে।

এসব স্বেচ্ছাসেবীরা ওল্ডহোমে স্বজনহীন বয়োবৃদ্ধদের সঙ্গে দেখা করে তাদের আনন্দ দেয়ার চেষ্টা করেন। এই স্বেচ্ছাসেবীদের মধ্যে নেদারল্যান্ডসের মুসলিম শরণার্থীরাও রয়েছেন। খবর আনাদোলু এজেন্সি ও ইকনার।

নেদারল্যান্ডসে বসবাসরত তুর্কিদের প্রতিষ্ঠিত উম্যালিফ ও ইসলাম কোলোর নামের দুই সংগঠনের কর্মীদের উদ্দেশ্য স্বজন ও সঙ্গীহীন বৃদ্ধদের সঙ্গে দেখা করে তাদের কিছু আনন্দময় সময় উপহার দেয়া।

দেশটির উত্তরে লিব্যান শহরের রবিনহফ বৃদ্ধনিবাসে অবস্থানকারী ৯১ বয়সী বৃদ্ধা রফেন ডের বলেন, ‘নিজের পাশে স্বেচ্ছাসেবী মুসলিমদের পেয়ে আমি সুখীবোধ করি। তাদের সাক্ষাতে আমি আনন্দিত হই। আমার সঙ্গে প্রতি মঙ্গলবার তারা দেখা করতে আসে। আমি তাদের আগমনের অপেক্ষায় থাকি। কারণ তারা আমার মনে খুশির সঞ্চার করে।’

উমালিফ সংস্থার চেয়ারম্যান মুস্তফা কুস বলেন, এসব কার্যক্রমের মাধ্যমে তার সংগঠনের উদ্দেশ্য- মানুষের সামনে ইসলামের সৌন্দর্য ও উদারতা এবং তুর্কি সংস্কৃতি ও মূল্যবোধ তুলে ধরা।

তিনি আরও বলেন, ডাচ বৃদ্ধরা অধিকাংশই একাকীত্বে ভোগেন। সংগঠনের লোকেরা এমন লোকদের কাছেই যায় এবং তাদের সঙ্গ দিয়ে থাকে।

মুস্তফা কুস জানান, তার সংগঠন নেদারল্যান্ডসে ইতিবাচক ও গঠনমূলক কার্যক্রমের জন্য একাধিক রাজকীয় পুরস্কার পেয়েছে। একাধিক মন্ত্রী ও মেয়র তাদের সম্মানিত করেছেন।

এএইচটি/এমএসআই

print
 
.

আলোচিত সংবাদ

nilsagor ad