‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ প্রতিহতের আহ্বান রুশ মুফতি পরিষদের

ঢাকা, শুক্রবার, ২১ ফেব্রুয়ারি ২০২০ | ৯ ফাল্গুন ১৪২৬

‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ প্রতিহতের আহ্বান রুশ মুফতি পরিষদের

পরিবর্তন ডেস্ক ১:৪৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ০২, ২০২০

‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ প্রতিহতের আহ্বান রুশ মুফতি পরিষদের

ফিলিস্তিন সংকট সমাধানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ নামে যে কথিত শান্তি পরিকল্পনা উত্থাপন করেছেন তা প্রতিহত করার আহ্বান জানিয়েছে রাশিয়ার মুফতি পরিষদ।

শনিবার মস্কোয় রাশিয়ার মুসলিম নেতাদের প্রভাবশালী এ সংগঠনের পরিচালক নাফিকুল্লাহ আশিরোভ এ আহ্বান জানান।

আশিরোভ বলেন, “মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু তাদের অভ্যন্তরীণ রাজনৈতিক সুবিধা পাওয়ার লক্ষ্যে তড়িঘড়ি করে এই পরিকল্পনা ঘোষণা করেছেন।”

তিনি বলেন, “ডেমোক্র্যাটরা যখন মার্কিন কংগ্রেসে ট্রাম্পকে ইমপিচ করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন এবং ট্রাম্প চরম রাজনৈতিক বেকায়দায় রয়েছেন তখন এ পরিকল্পনা ঘোষণা করা হলো।”

“এ ছাড়া, ইসরাইলি প্রধানমন্ত্রীও আদালতে তার বিরুদ্ধে চলমান দুর্নীতির মামলা নিয়ে অস্বস্তিতে রয়েছেন। ফিলিস্তিনি জাতি কখনো তাদের স্বার্থবিরোধী ও ইসলামবিদ্বেষী এ পরিকল্পনা মেনে নেবে না”, বলেন রুশ মুফতি পরিষদের প্রধান।

উল্লেখ্য যে, গত মঙ্গলবার (২৮ জানুয়ারি) মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যকার দ্বন্দ্ব-সংঘাত নিরসনের নাম করে প্রতারণামূলক শান্তি পরিকল্পনা ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ প্রকাশ করেন।

এতে ফিলিস্তিনের আল-কুদস বা জেরুজালেম শহরকে ইহুদিবাদী ইসরাইলের অবিভক্ত রাজধানী হিসেবে উল্লেখ করা হয়েছে।

মার্কিন-ইহুদিবাদী এই পরিকল্পনায় বিশ্বের বিভিন্ন দেশে বসবাসরত ফিলিস্তিনি শরণার্থীদেরকে তাদের মাতৃভূমিতে ফিরে যাওয়ার অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে।

এছাড়া, জর্দান নদীর পশ্চিম তীরের অবশিষ্ট অংশ ও গাজা উপত্যকা নিয়ে একটি দুর্বল ফিলিস্তিন রাষ্ট্র গঠনের কথা বলা হয়েছে।

ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষ ও সকল ফিলিস্তিনি জনগণসহ প্রতিরোধ আন্দোলনগুলো ট্রাম্পের এ পরিকল্পনা প্রত্যাখ্যান করেছেন। সূত্র: পার্সটুডে।

 

আন্তর্জাতিক: আরও পড়ুন

আরও