পশুপাখির ৯টি অধিকার
Back to Top

ঢাকা, সোমবার, ৬ জুলাই ২০২০ | ২১ আষাঢ় ১৪২৭

পশুপাখির ৯টি অধিকার

পরিবর্তন ডেস্ক ৮:৩৮ অপরাহ্ণ, ডিসেম্বর ২২, ২০১৮

পশুপাখির ৯টি অধিকার

আল্লাহর সৃষ্টি প্রতিটি প্রাণেরই নিজ নিজ অধিকার রয়েছে। আর সকল সৃষ্টির শ্রেষ্ঠ হিসেবে মানুষের জন্য এই অধিকার বিনষ্ট করা মানবীয় শ্রেষ্ঠত্বের পরিপন্থী। বরং এই অধিকারগুলোর যথাযথ সংরক্ষণ করা মানুষের কর্তব্য।

পৃথিবীতে ছড়িয়ে ছিটিয়ে থাকা অসংখ্য অগণিত পশুপাখি আল্লাহর সৃষ্টি আর তা মানুষের উপকারের জন্যই। ওরাও আল্লাহর ইবাদত করে। এদের মাধ্যমে বিভিন্নভাবে পরিবেশের ভারসাম্য রক্ষা হয়। মানুষ এসকল পশু পাখি থেকে নানাবিধ উপকার লাভ করে থাকে। তাই এ নিবন্ধে মানুষের কাছে প্রাপ্য পশুপাখির ৯ টি অধিকার সংক্ষেপে বর্ণনা করা হল।

১. চাহিদা অনুযায়ী তাদের খাদ্য ও অন্যান্য প্রয়োজনীয় বস্তু প্রদান করা। এমনকি, যদি কোনটি বুড়ো এবং অকেজোও হয়ে পড়ে এবং কোন প্রকার উপযোগিতাই আর তাদের মধ্যে না থাকে, তবুও তাদেরকে তা প্রদান করতে হবে।

২. তাদের সাধ্যের অতীত কোন কাজ তাদের থেকে আদায় না করা। যতটুকু উপকার তারা করতে পারবে, ঠিক ততটুকুই তাদের কাছ থেকে গ্রহণ করতে হবে।

৩. একাধিক পশুপাখি এমনকি একই জাতির অধিক পশুপাখি একত্রে না রাখা, যাতে তারা একজন আরেকজনকে আহত করতে না পারে।

৪. গোশতের জন্য পশুপাখিকে সঠিক নিয়মানুযায়ী জবাই করা এবং সম্পূর্ণ মৃত হওয়ার পূর্বে তাদের চামড়া না ছাড়ানো ও হাড়-গোশত না কাটা।

৫. পশুপাখির ছানার সামনে তাদেরকে জবাই না করা।

৬. তাদের বসবাস ও রাত্রি যাপনের জায়গাকে তাদের জন্য আরামদায়ক করা।

৭. পশুপাখিদের প্রজননের মৌসুমে তাদের পুরুষ ও স্ত্রী প্রাণীকে একত্রে রাখা।

৮. খাদ্যের জন্য গৃহিত পশুপাখির গোশত অপচয় না করা যাতে তাদের উপর অবিচার করা না হয়।

৯. এমন কিছু দিয়ে তাদের আঘাত না করা, যাতে তাদের চামড়া উঠে যাওয়া, হাড় ভেঙ্গে যাওয়া বা অন্য কোন প্রকার ক্ষতি হতে পারে।

রাব্বুল আলামিন আমাদেরকে তার সকল সৃষ্টির প্রতি যথা উপায়ে রহমদিল হওয়ার তাওফিক দান করুন, যেমন তিনি আমাদের উপর রহম করেন। আমীন।

এমএফ/

আরও পড়ুন...
নামায যেভাবে আপনাকে পবিত্র করে
জান্নাত লাভের মৌলিক ৪ আমল
মুসলিমের ওপর অন্য মুসলিমের ৯ অধিকার

 

: আরও পড়ুন

আরও