বাণিজ্য মেলায় চাকরির অভিজ্ঞতা নিচ্ছেন শিক্ষার্থীরা

ঢাকা, সোমবার, ২৩ এপ্রিল ২০১৮ | ১০ বৈশাখ ১৪২৫

বাণিজ্য মেলায় চাকরির অভিজ্ঞতা নিচ্ছেন শিক্ষার্থীরা

পরিবর্তন প্রতিবেদক ৮:৩৪ অপরাহ্ণ, জানুয়ারি ০৫, ২০১৮

print
বাণিজ্য মেলায় চাকরির অভিজ্ঞতা নিচ্ছেন শিক্ষার্থীরা

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। এখানে শুধু বাণিজ্য নয়, বিনোদন বা শিক্ষার্থীদের জন্য অভিজ্ঞতা অর্জনের স্থানও বটে।

এবারের মেলায় ৫৮৯টি স্টল ও প্যাভিলিয়ন বরাদ্দ দেওয়া হয়েছে। এসব স্টল ও প্যাভিলিয়নে ১ হাজার থেকে ১ হাজার ৫০০ শিক্ষার্থী খণ্ডকালীন চাকরি করছেন। আয়ও হচ্ছে বেশ। বিক্রয় প্রতিনিধি হিসেবে তারা চুক্তি অনুযায়ী প্রতিদিন ৪০০ টাকা থেকে ৮০০ টাকা পাচ্ছেন।

এসব শিক্ষার্থীরা কাজ করার সুযোগ পেয়ে তারা খুশি। তারা মনে করেন পাঠ্যপুস্তকের বাইরে কিছুটা সময় কাজ করলে অভিজ্ঞতা হবে। যা বাস্তব জীবনে বা চাকরিতে প্রবেশের ক্ষেত্রে কিছুটা হলেও সুবিধা পাওয়া যাবে।

তবে এসব শিক্ষার্থীদের মধ্যে অনেকেই আছেন যারা আর্থিকভাবে উপকৃত হতে এবং পড়াশোনার খরচ চালাতে কাজ করছেন।

বাণিজ্য মেলায় শুক্রবার সরেজমিনে দেখা যায়, কাজ করা প্রতিষ্ঠানের ড্রেস কোড মেনে আগত দর্শণার্থীদের দৃষ্টি আকর্ষণ করছেন এসব শিক্ষার্থীরা।

‘স্যার আমাদের এই জিনিসটা দেখুন’, ‘এটা আপনার জন্য ভালো হবে’ এভাবেই তারা আগত ক্রেতা ও সাধারণ মানুষদের ডাকছেন।

বাণিজ্য মেলায় ফ্যাশন জুয়েলারিতে বিক্রয় কর্মীর দায়িত্ব পালন করছেন ইতি ইসলাম ফাতেমা। পড়ছেন মিরপুর গার্লস আইডিয়াল ল্যাবরেটরি ইন্সটিটিউশনের বিবিএ’র ২য় বর্ষে।

তিনি পরিবর্তন ডটকমকে বলেন, গত বছরও এই মেলায় কাজ করেছি। আমার বেশ ভালো লাগে। নানা ধরনের মানুষের সাথে পরিচয় হয়, কথা হয়। মানুষের সাথে মেশা যায়। এর মধ্যে এক মাস ব্যস্ততার মধ্যে সময় কাটে। যা আমার কাছে উপভোগ্য। এছাড়া আমি যে এখানে কাজ করছি এতে আমার চাকরির ক্ষেত্রে সুবিধা পাবো। কারণ আমি বিবিএ নিয়ে পড়ছি।

দক্ষিণ খান সরদার সুজন মহিলা কলেজের বাণিজ্য বিভাগের ২য় বর্ষের শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস পিংকি বলেন, শিক্ষা জীবনের শেষে চাকরি জীবনে প্রবেশ করলে এই অভিজ্ঞতা অনেক কাজে দেবে। সে চিন্তা থেকেই কাজটি করছি। আমাদের বন্ধুদের মধ্যে অনেকেই আছেন যারা পড়াশোনার খরচ চালাতেও কাজ করছে।

এসআই/এসবি

 
.




আলোচিত সংবাদ

nilsagor ad