বাণিজ্য মেলা পর্যবেক্ষণে ১৫০ সিসিটিভিসহ ১ হাজার নিরাপত্তা কর্মী

ঢাকা, রবিবার, ২১ জানুয়ারি ২০১৮ | ৭ মাঘ ১৪২৪

বাণিজ্য মেলা পর্যবেক্ষণে ১৫০ সিসিটিভিসহ ১ হাজার নিরাপত্তা কর্মী

কামরুল হিরন ১০:৪৪ অপরাহ্ণ, জানুয়ারি ০২, ২০১৮

print
বাণিজ্য মেলা পর্যবেক্ষণে ১৫০ সিসিটিভিসহ ১ হাজার নিরাপত্তা কর্মী

স্বপরিবারে অথবা স্ববান্ধব মেলায় ঘুরতে যাওয়ার সময় স্বাভাবিকভাবেই কেনাকাটা বা আপ্যায়ন বাবদ অতিরিক্ত টাকা বহন করতে হয় ক্রেতা-দর্শনার্থীদের। এমতাবস্থায় নিজের অজান্তেই পকেটে হাত চলে যায় পকেটমারের। যদিও ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার যাবতীয় নিরাপত্তা নিশ্চিত করতে নেয়া হয় নানা ব্যবস্থা। এবারও তার ব্যতিক্রম নয়।

দর্শনার্থীদের পকেটমারসহ দুর্বৃত্তদের হাত থেকে রক্ষা করার জন্য মেলা প্রাঙ্গণে র‍্যাব, বিজিবি, আর্মড পুলিশ ব্যাটালিয়ন, পুলিশসহ পর্যাপ্ত সংখ্যক আনসার ও ভিডিপি নিয়োজিত থাকবে। এছাড়া মেলায় আগত দর্শনার্থীদের কাছ থেকে কোনো প্রকার অভিযোগ এলে তা তাৎক্ষণিকভাবে সমাধান করার জন্য মেলা প্রাঙ্গণে প্রয়োজন অনুযায়ী ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন। আর নিয়মিত টহল দেবেন নিরাপত্তারক্ষীরা। এমনটাই জানালেন ডিআইটিএফ সদস্য সচিব মোহাম্মদ আবদুর রউফ।

এ তো গেলো মেলা প্রাঙ্গণের নিরাপত্তা ব্যবস্থা। আর প্রবেশদ্বারের ক্ষেত্রে? এ প্রসঙ্গে মেলার (ডিআইটিএফ) সদস্য সচিব পরিবর্তন ডটকমকে জানান, সার্ভিস গেইট ও ভিআইপি গেইট-এর শৃঙ্খলা রক্ষায় প্রাইভেট সিকিউরিটি ফার্ম নিয়োগ করা হয়েছে এবং স্বেচ্ছাসেবক হিসেবে রোভার স্কাউটের একটি দল মেলা প্রাঙ্গণের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে মোতায়েন থাকছে।

সব মিলিয়ে প্রতিদিন প্রায় ১ হাজার নিরাপত্তারক্ষী ও কর্মী কাজ করছেন বলেও জানালেন মোহাম্মদ আবদুর রউফ।

এদিকে, নিরাপত্তার বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে মেলা প্রাঙ্গণের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান, প্রবেশ গেইট, পার্কিং এরিয়া এবং চারপাশে সিসিটিভি ক্যামেরা লাগানো হচ্ছে বলে জানা গেছে।

এ প্রসঙ্গে আবদুর রউফ বলেন, প্রথমে ১০০টি সিসিটিভি স্থাপনের নির্দেশ দেয়া হয়েছিল। যা স্থাপনের কাজ প্রায় শেষ। তবে প্রয়োজন দেখা দেয়ায় আরো ৫০টি সিসিটিভি স্থাপনের নির্দেশ দেয়া হয়েছে। যা আগামীকালের মধ্যে স্থাপন করা হবে বলে আশা করছি।

এগুলো মনিটরের দায়িত্বে কারা থাকবেন জানতে চাইলে তিনি বলেন, প্রাঙ্গণের নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত ডিএমপি এসব সিসিটিভি মনিটরসহ নিয়ন্ত্রণ করবে। এছাড়া ট্রাফিক বিভাগের পক্ষ থেকে মেলার পার্কিং এলাকায় সিসিটিভির ব্যবস্থা রয়েছে এবং প্রবেশ গেইটে প্রয়োজনীয় সংখ্যক আর্চওয়ে ও মেটাল ডিটেক্টরের ব্যবস্থা তো রয়েছেই।

কেএইচ/এএল

print
 
.

আলোচিত সংবাদ

nilsagor ad