বাণিজ্য মেলা বিনোদন কেন্দ্রও বটে: বাণিজ্যমন্ত্রী

ঢাকা, রবিবার, ২১ জানুয়ারি ২০১৮ | ৭ মাঘ ১৪২৪

বাণিজ্য মেলা বিনোদন কেন্দ্রও বটে: বাণিজ্যমন্ত্রী

পরিবর্তন প্রতিবেদক ৪:০৩ অপরাহ্ণ, ডিসেম্বর ৩১, ২০১৭

print
বাণিজ্য মেলা বিনোদন কেন্দ্রও বটে: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্য মেলা শুধু বাণিজ্যের স্থানই নয় বরং এটি বিনোদন কেন্দ্রও বটে। তাই মাসজুড়ে চলা উৎসবমুখর এ মেলায় রাজধানীসহ দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে  মানুষ অংশ নেন বলে জানালেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

নতুন বছরের প্রথম দিন অর্থাৎ আগামীকাল থেকে শুরু হতে যাচ্ছে ২৩তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। ওইদিন সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাসব্যাপী এ মেলার উদ্বোধন করবেন।

এ উপলক্ষে রোববার রাজধানীর শেরে বাংলা নগরে মেলা কমিটির সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, মাসব্যাপী অনুষ্ঠিত এ বাণিজ্য মেলা শুধু আমাদের রফতানি-ই বাড়ায় না, মানুষের বিনোদনেরও অন্যতম কেন্দ্রে পরিণত হয়। প্রতিদিন এখানে লাখ লাখ মানুষ মেলা উপভোগ করতে আসেন।

তিনি জানান, এবারের বাণিজ্য মেলায় ছোট বড় মিলিয়ে সর্বমোট ৫৮৯টি স্টল ও প্যাভিলিয়ন থাকবে। এর মধ্যে দেশীয় প্রতিষ্ঠান ছাড়াও বিশ্বের ১৭টি দেশের মোট ৪৩টি প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে। এছাড়া দর্শনার্থীদের বিনোদনের জন্য থাকছে ২টি শিশু পার্ক, সুন্দরবনের আদলে একটি ইকো পার্ক এবং ইতিহাসসমৃদ্ধ বঙ্গবন্ধু প্যাভিলিয়ন।

ক্রেতা-দর্শনার্থীদের নিরাপত্তায় মেলায় পুলিশ ও র‌্যাবের ওয়াচ টাওয়ারসহ বিভিন্ন সেবা সংস্থার সর্বমোট ৬০টি অবকাঠামো ও সেবা কেন্দ্র নির্মাণ করা হয়েছে বলেও জানালেন বাণিজ্যমন্ত্রী।

নিরাপত্তা প্রসঙ্গে মন্ত্রী বলেন, মেলা প্রাঙ্গণে নিরাপত্তা নিশ্চিত করতে পর্যাপ্ত আনসার ও ভিডিপি, পুলিশ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন, বিজিবি ও র‌্যাব সদস্যরা নিয়োজিত থাকবেন। পাশাপাশি আগত দর্শনার্থীদের যে কোনো অভিযোগ শুনে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে মেলা প্রাঙ্গণে সার্বক্ষণিক একজন ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

এছাড়া সার্বক্ষণিক মেলা প্রাঙ্গণ পর্যবেক্ষণের জন্য ১০০টি সিসিটিভি ক্যামেরা থাকবে বলেও জানান তিনি।

এবারের মেলার নতুনত্ব নিয়ে তোফায়েল আহমেদ বলেন, বাণিজ্য মেলার সম্পূর্ণ ভেন্যুকে পর্যায়ক্রমে ৩৬০ ডিগ্রি ভার্চুয়াল ট্যুরের আওতায় আনা হবে। থাকবে গুগল স্ট্রিট ভিউ, ওয়েবসাইট, ফেসবুকে দেশ-বিদেশ থেকে মেলা ভ্রমণের অভিজ্ঞতাও উপভোগ করতে পারবেন।

অর্থনৈতিক মুক্তির নতুন ইতিহাস তুলে ধরতে বাণিজ্য মেলায় পদ্মাসেতুর আদলে গেট করা হয়েছে বলেও জানালেন তিনি।

সোমবার থেকে শুরু হওয়া এ মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। মেলায় প্রবেশ ফি আগের মতোই প্রাপ্ত বয়স্কদের জন্য ৩০ টাকা ও অপ্রাপ্ত বয়স্কদের জন্য ২০ টাকা নির্ধারণ করা হয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলায় প্রবেশ করতে পারবেন ক্রেতা-দর্শনার্থীরা।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাণিজ্য সচিব শুভাশীষ বসু ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য প্রমুখ।

কেএইচ/এএল

print
 
.

আলোচিত সংবাদ

nilsagor ad