বাণিজ্য মেলায় চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

ঢাকা, শনিবার, ২০ জানুয়ারি ২০১৮ | ৭ মাঘ ১৪২৪

বাণিজ্য মেলায় চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

কামরুল হিরন ৯:৩৩ অপরাহ্ণ, ডিসেম্বর ২৯, ২০১৭

print
বাণিজ্য মেলায় চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

আর মাত্র দু’দিন পরেই শুরু হতে যাচ্ছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। প্রাঙ্গণজুড়ে এখন চলছে কাঠামো নির্মাণসহ শেষ মুহূর্তের কাজ। এরই মধ্যে মেলায় ক্রেতা ও দর্শনার্থীদের সঠিক পথে সুষ্ঠুভাবে বিচরণের পাশাপাশি, সুশৃঙ্খল গাড়ি পার্কিং এবং প্রবেশ-বাহির পথসহ মেলা প্রাঙ্গণের আশপাশের এলাকায় যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে নির্দেশনা দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগ।

মেলার সদস্য সচিব এবং রপ্তানি উন্নয়ন ব্যুরোর উপ-পরিচালক মোহাম্মদ আবদুর রউফ শুক্রবার সন্ধ্যায় পরিবর্তন ডটকমকে বলেন, মেলার প্রস্তুতি প্রায় সম্পন্ন। অর্থাৎ ৯৫ শতাংশ কাজই শেষ হয়ে গেছে, সাজসজ্জাটুকু বাকি রয়েছে শুধু। বলা যায়, এখন শেষ তুলির আঁচড় পড়ছে মেলায়।
১ জানুয়ারির মধ্যে বাকি কাজ সম্পন্ন হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

এদিকে মেলার সুশৃঙ্খল পরিবেশ রক্ষায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের(ডিএমপি) ট্রাফিক বিভাগের পক্ষ থেকে একটি নির্দেশনা দেয়া হয়েছে।
যেখানে মেলায় আসা যানবাহন পার্কিংয়ের স্থান সম্পর্কে বলা হয়েছে- ১নং পার্কিং (মেলার ভিআইপি গেট থেকে প্রধান গেট পর্যন্ত খালি জায়গা); ২নং পার্কিং (মেলার ২নং গেট সংলগ্ন খালি জায়গা); ৩নং পার্কিং (র্যা ব-২ অফিসের বিপরীত কলোনি মাঠ); ৪নং পার্কিং (র‌্যাব-২ অফিসের উত্তর পাশে সরকারি কলোনি মাঠ); মোটরসাইকেল পার্কিং (বিআইসিসির পশ্চিম পাশে ফাঁকা জায়গা, মেলা ট্রাফিক কন্ট্রোল অ্যান্ড কমান্ড সেন্টারের সামনে এবং পিডব্লিউডি অফিসের ভেতরে ফাঁকা জায়গা)।

মেলায় প্রবেশ পথ সম্পর্কে বলা হয়েছে- যেসব দর্শনার্থী যানবাহন নিয়ে নিউমার্কেট-ধানমন্ডির দিক থেকে মিরপুর রোড ব্যবহার করে মেলায় আসবেন, তারা রেসিডেন্সিয়াল কলেজের বিপরীতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে যাওয়ার রাস্তা/শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল নতুন সড়ক ব্যবহার করে গণভবন হাইস্কুল ক্রসিং হয়ে মেলায় প্রবেশ করবেন এবং ২নং পার্কিং ব্যবহার করবেন।

যেসব দর্শনার্থী যানবাহন নিয়ে গাবতলী, মোহাম্মদপুর ও আশপাশের এলাকা থেকে মেলায় আসবেন, তারা শিশুমেলা ক্রসিং হয়ে শ্যামলী-আগারগাঁও লিংক রোড ব্যবহার করে শেরেবাংলা আদর্শ মহিলা কলেজ গেট দিয়ে প্রবেশ করে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ও র্যা ব-২ অফিসের বিপরীতে সরকারি কলোনি মাঠে (৩নং পার্কিং) গাড়ি পার্ক করে মেলায় প্রবেশ করতে পারবেন।

যানবাহন নিয়ে পল্লবী-কাজীপাড়া-শেওড়াপাড়া ও আশপাশ এলাকা থেকে যারা মেলায় আসবেন, তারা আগারগাঁও লাইট ক্রসিং ডানে মোড় নিয়ে শ্যামলী-আগারগাঁও লিংক রোড ব্যবহার করে শেরেবাংলা আদর্শ মহিলা কলেজ গেট হয়ে র‌্যাব-২ অফিসের বিপরীত কলোনী মাঠে (৩নং পার্কিং) এবং পাশের মাঠে ট্রাফিক পুলিশ কর্তৃক নির্ধারিত স্থানে (৪নং পার্কিং) গাড়ি পার্ক করে মেলায় প্রবেশ করবেন।

যারা যানবাহন নিয়ে উড়োজাহাজ ক্রসিং হয়ে মেলায় আসবেন, তারা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র (বিআইসিসি) ও নির্বাচন কমিশন সচিবালয়ের মধ্যবর্তী রাস্তা দিয়ে মেলায় প্রবেশ করবেন এবং ১ নং পার্কিং ব্যবহার করবেন।

মোটরসাইকেল নিয়ে যারা মেলায় আসবেন, তারা বিআইসিসির পশ্চিম পার্শ্বে ফাঁকা জায়গা, ‘ট্রাফিক কন্ট্রোল অ্যান্ড কমান্ড সেন্টারের সামনে এবং পিডব্লিউডি অফিসের ভেতরে ফাঁকা জায়গায় পার্ক করে মেলায় প্রবেশ করবেন। হেলমেট নিজ হেফাজতে রাখবেন।

মেলা প্রাঙ্গণে নির্দিষ্ট ফি’র বিনিময়ে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা থাকবে এবং যানবাহন নিয়ে আসা সবাইকে ট্রাফিক পুলিশ কর্তৃক নির্দেশিত স্থানে গাড়ি পার্কিং করার জন্য অনুরোধ করা হয়েছে। পার্কিং এলাকায় গাড়িতে মালামাল নিজ দায়িত্বে রাখার কথা বলা হয়েছে।

মেলা থেকে বাহির হওয়া প্রসঙ্গে বলা হয়েছে, মেলার ১নং পার্কিং থেকে বের হবার ক্ষেত্রে পিডব্লিউডি ক্রসিং হয়ে শেরেবাংলা নগর শিক্ষা প্রকৌশল ভবন ডানে মোড় নিয়ে বেগম রোকেয়া সরণি হয়ে বের হতে হবে।

মেলার ২নং পার্কিং থেকে বের হবার সময় গণভবন স্কুল ক্রসিং হতে কৃষি বিশ্ববিদ্যালয়ের সংযোগ সড়ক হয়ে সোহরাওয়ার্দী হাসপাতালের দক্ষিণ পাশ দিয়ে মিরপুর রোড দিয়ে বের হবেন।

মেলার ৩ ও ৪নং পার্কিং থেকে বের হবার সময় শ্যামলী-আগারগাঁও লিংক রোড হয়ে মিরপুর রোড ও বেগম রোকেয়া সরণি উভয় রাস্তা ব্যবহার করে বের হতে পারবেন।

সরকারি ছুটির দিনের নির্দেশনা প্রসঙ্গে বলা হয়েছে, মেলা চলাকালীন সরকারি ছুটির দিন খামারবাড়ী থেকে আগারগাঁও লাইট ক্রসিং পর্যন্ত রিকশা, ভ্যানগাড়ি, ঠেলাগাড়িসহ অযান্ত্রিক যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে।

যানবাহন নিয়ন্ত্রণের সুবিধার্থে শুক্রবার ও শনিবারসহ সরকারি ছুটির দিনে আগারগাঁও লিংক রোড (নতুন সড়ক) ব্যবহার করে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের ক্রসিং হয়ে মেলা প্রাঙ্গণে প্রবেশ করা যাবে না। এ সড়ক ব্যবহারকারীদের আগারগাঁও লাইট ক্রসিং হয়ে মেলায় প্রবেশ করার জন্য অনুরোধ করা হয়েছে।

রোড ডাইভারশন প্রসঙ্গে বলা হয়েছে, মেলা চলার সময় ওই এলাকায় বসবাসকারী এবং সরকারি-বেসরকারি দফতরগুলো থেকে আসা গাড়ি ও শুধু মেলায় প্রবেশকারী গাড়ি ব্যতীত অন্য সবাইকে নিম্নলিখিত সড়ক ব্যবহার না করে বিকল্প সড়ক ব্যবহার করার জন্য ডিএমপির পক্ষ থেকে বিশেষভাবে অনুরোধ করা হলো-
বিআইসিসি ক্রসিং থেকে গণভবন স্কুল হয়ে প্রতিরক্ষা মন্ত্রণালয় ক্রসিং পর্যন্ত; শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল নতুন সড়ক (পশ্চিম মাথা) ও সোহরাওয়ার্দী মেডকেলের গেট থেকে গণভবন স্কুল হয়ে পিডব্লিউডি ক্রসিং হয়ে বিআইসিসি পর্যন্ত এবং শেরেবাংলা আদর্শ মহিলা কলেজ গেট থেকে শিক্ষা প্রকৌশল ক্রসিং হয়ে প্যারেড স্কয়ার রোকেয়া সরণি ক্রসিং (শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ফাঁকা) পর্যন্ত।

কেএইচ/এএল

আরও পড়ুন...
বাণিজ্য মেলার প্রবেশদ্বারে দৃশ্যমান হবে পদ্মা সেতু
এগিয়ে চলেছে বাণিজ্য মেলার প্রস্তুতি, রফতানির টার্গেট ১৫০ কোটি
অ্যাপসে বাণিজ্য মেলার মানচিত্র, সহজে মিলবে পছন্দের স্টল
বাণিজ্য মেলায় সুন্দরবনের ছোঁয়া!
দেশীয় সংস্কৃতির পরিচয় ঘটাতে বাণিজ্য মেলায় সাংস্কৃতিক মঞ্চ

print
 
.

আলোচিত সংবাদ

nilsagor ad