বাণিজ্য মেলায় সুন্দরবনের ছোঁয়া!

ঢাকা, বুধবার, ২৪ জানুয়ারি ২০১৮ | ১০ মাঘ ১৪২৪

বাণিজ্য মেলায় সুন্দরবনের ছোঁয়া!

কামরুল হিরন ৮:৪৫ অপরাহ্ণ, ডিসেম্বর ২৭, ২০১৭

print
বাণিজ্য মেলায় সুন্দরবনের ছোঁয়া!

বয়ে গেছে খাল, সুন্দরবনের কটকা ও মান্দার বাড়ি অংশের মতো। সেই খালে রয়েছে দুটি কুমির। কিন্তু বনজ গাছের পাশাপাশি এই বনে রয়েছে ফলজ গাছের সমাহার। স্থানটি বাণিজ্য মেলার ৫০ বাই ১২০ ফিটের সুন্দরবন ইকো পার্ক।
মেলার ক্রেতা-দর্শনার্থীর সামনে আমাদের প্রাকৃতিক নৈসর্গকে তুলে ধরতে আর বিশ্ব প্রাকৃতিক ঐতিহ্যভুক্ত পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ সুন্দরবন সম্পর্কে ধারণা দিতেই এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে জানালেন মেলার সদস্য সচিব এবং রপ্তানি উন্নয়ন ব্যুরোর উপ-পরিচালক মোহাম্মদ আবদুর রউফ।

জানা গেছে, ২০১৩ সাল থেকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় যুক্ত হয়েছে সুন্দরবন ইকোপার্ক। শুধু গতবারই (২০১৭) মেলা প্রাঙ্গণে ছিল না এই পার্কটি।

প্রতীকী এই সুন্দরবনে স্থান পাবে ফাইবারের তৈরি মোট ৪০টি পশু-পাখি। এছাড়া এখানে বিচরণ করতে দেখা যাবে কচ্ছপ, খরগোস, বন মোরগ, টার্কি মোরগসহ বিভিন্ন প্রকার হাঁস। খালের পানিতে থাকবে মাছ। পাশেই একটি গাছে শুকানো হচ্ছে মাছ ধরার জাল।

চারদিন পরেই রাজধানীর আগারগাঁওয়ে শুরু হতে যাচ্ছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। ইতোমধ্যে মডেল এই পার্কটির ৯৫ শতাংশ কাজ শেষ হয়ে গেছে। শুধু ৩০ ডিসেম্বর রাতে এসে পৌঁছবে সুন্দরবনে পাওয়া যায় এমন কিছু গাছ। যার মধ্যে রয়েছে গোলপাতা।

শ্বাসমূল, গড়ান, কেউরা, গেওয়া, হেতাল বা কেয়া থাকবে না কেন, যেখানে সুন্দরবন সম্পর্কে ধারণা দিতেই এই পার্কটি স্থাপন করা?
জবাবে মেলার সচিব পরিবর্তন ডটকমকে বলেন, বিষয়টি আমারা ভেবে দেখবো এবং চেষ্টা করবো গাছের সংখ্যা বাড়ানোর। তবে এর সীমানা ঘিরে টানানো হবে ওইসব গাছের চিত্র সংবলিত ব্যানার।

আপাতত এখানে স্থাপন করা হয়েছে প্রায় ২৫০টি গাছ। যার মধ্যে রয়েছে এরিকা পাম, আম, জাম, পাই, তাল, সুপারি, ডালিম, কড়ই প্রভৃতি।

আর এসব গাছের ফাঁকে ফাঁকে রয়েছে রয়েল বেঙ্গল টাইগার, হরিণ, বানর, অজগর। গাছের ডালে ঝুলছে হনুমান।

প্রায় ২৫ জন শ্রমিকের সমন্বয়ে মেলা প্রাঙ্গণে গড়ে তোলা হয়েছে সুন্দরবন ইকো পার্ক।

এটি তৈরি করতে প্রায় ৮ লাখ টাকা খরচ করতে হয়েছে বলে জানালেন পার্কটির বাস্তবায়নকারী ও নির্দেশক জামিউর রহমান লেমন।

কেএইচ/এএল

print
 
.

আলোচিত সংবাদ

nilsagor ad