খুচরা বাজারে কমেনি চালের দাম

ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭ | ৯ কার্তিক ১৪২৪

খুচরা বাজারে কমেনি চালের দাম

পরিবর্তন প্রতিবেদক ২:৪০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২২, ২০১৭

print
খুচরা বাজারে কমেনি চালের দাম

সরকারের নিরাপত্তা সংস্থার তৎপরতায় চালের পাইকারি বাজারে দাম কমলেও খুচরা বাজারে চালের দাম কমেনি। খুচরা ব্যবসায়ীদের দাবি, চালের মোকামে দাম কমলেও খুচরা ব্যবসায়ীদের কাছে তা এখনো আসেনি। তবে সরবরাহ অব্যাহত থাকলে আগামী সপ্তাহে চালের দাম সামান্য কমতে পারে।

এর আগে বিদেশ থেকে চাল আনাতে আমদানি শুষ্ক ২৩ শতাংশ কমিয়ে ২ শতাংশ করা হয়েছে। পাশাপাশি রেগুলেটরি ডিউটি শূন্য করে দেওয়া হয়েছে। কিন্তু তার প্রভাব পড়েনি বাজারে। বরং গুজবে বেড়েছিল চালের দাম।

শুক্রবার রাজধানীর মেরাদিয়া ও রামপুরা বাজার ঘুরে দেখা যায়, দেশি ও আমদানি করা মোটা চাল (স্বর্ণা, বিআর-২৮, গুটি) ৫০ থেকে ৫২ টাকা, মিনিকেট রসিদ ও বাসরি ৬০ থেকে ৬৫ টাকা বিক্রি হচ্ছে, যা ঈদের আগে ৫৪ থেকে ৫৬ টাকা ছিল।

এদিকে, মিনিকেট (সাধারণ) ৫৮ টাকা, নাজিরশাইল ৬৫ থেকে ৭০ টাকা দরে বিক্রি হচ্ছে। যদিও ঈদের আগেও উন্নত মানের নাজিরশাইল ৫৭ থেকে ৬০ টাকা বিক্রি হয়। এছাড়া বাসমতি ৭৫ টাকা, কাটারিভোগ ৭৪ থেকে ৭৬ টাকা এবং পোলাও চাল ৯৫ থেকে ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এদিকে, বাজারের প্রকারভেদে সবজির দাম সামান্য কমেছে। গত সপ্তাহের তুলনায় প্রতি কেজি বেগুন ২০ টাকা কমে বিক্রি হয়েছে ৬০ টাকা, টমেটো ১০০ টাকা থেকে কমে ৬০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

করলা কেজি প্রতি ৫০ থেকে ৬০ টাকা, ঢেঁড়স ৬০ টাকা, শিম ১০০ টাকা, ঝিঙা ৫০ টাকা, পটল ৫০ টাকা, পেঁপে ৩০ টাকা, কচুর লতি ১০ টাকা থেকে ৫০ টাকা, কাঁচামরিচ ১২০ টাকা, লাউ প্রতি পিস ৫০ টাকা, মিষ্টি কুমড়া প্রতিটি ৫০ টাকা, গাজর ৬০, কাঁকরোল ৫০ টাকা, পুঁইশাক প্রতি আটি ২০ টাকা, লালশাক ১০ টাকা ও লেবুর হালি বিক্রি হচ্ছে ২৫ টাকা।

এদিকে ২৫ টাকা কমে প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৪০ টাকা, দেশি মুরগি ২২০ থেকে ৩৫০ টাকা পিস। লেয়ার মুরগি ২২০ টাকা ও কর্ক আকার ভেদে ২০০ থেকে ২৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

রামপুরা বাজারে আসা আসিফ ইমরান পরিবর্তন ডটকমকে বলেন, গত তিন চার মাস যাবৎ বাজারে প্রত্যেকটি পণ্যের দাম ঊর্ধ্বমুখী। এর মধ্যে চালের দাম দ্বিগুণ হয়েছে।

তিনি বলেন, ব্যবসায়ীদের অতি মুনাফার মানসিকতা বাজার অনিয়ন্ত্রিত হয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে সরকারের আরো সক্রিয় হওয়া দরকার।

জেডএস/এসবি

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad