কোরবানির আগেই সাভারে ট্যানারি শিল্পের অসম্পূর্ণ কাজ সম্পূর্ণ করুন

ঢাকা, শুক্রবার, ২৪ নভেম্বর ২০১৭ | ১০ অগ্রহায়ণ ১৪২৪

কোরবানির আগেই সাভারে ট্যানারি শিল্পের অসম্পূর্ণ কাজ সম্পূর্ণ করুন

পরিবর্তন প্রতিবেদক ৩:০৪ পূর্বাহ্ণ, আগস্ট ২২, ২০১৭

print
কোরবানির আগেই সাভারে ট্যানারি শিল্পের অসম্পূর্ণ কাজ সম্পূর্ণ করুন

সাভারের ট্যানারি শিল্পের সলিড ওয়েস্ট রাখার কোন ব্যবস্থা নেই। এসব ওয়েস্টের মাধ্যমে পরিবেশ দূষিত হলেও দূষণ বন্ধে এখনও কোন পদক্ষেপ নেওয়া হয়নি। এমন অভিযোগ তুলে, কোরবানি ঈদের আগেই সাভারের ট্যানারি শিল্পের অসম্পূর্ণ কাজ সম্পূর্ণ করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বুড়িগঙ্গা রিভার কিপার।

.

সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত ‘আসন্ন ঈদে সাভারের অসম্পূর্ণ ট্যানারি পার্ক: বুড়িগঙ্গা ও ধলেশ্বরী অব্যাহত দূষণ’ শীর্ষক এক সংবাদ সম্মেলন থেকে এ দাবি জানানো হয়। সংগঠন দুটি যৌথভাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

পরিবেশবাদী ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেন, ‘দেশের রফতানি আয়ের বিরাট একটি অংশ আসে ট্যানারি শিল্প থেকে। তারপরেও সাভারের অবস্থিত ট্যানারি শিল্পের কাজ খুব ধীর গতিতে চলছে। এর ফলে ট্যানারি শিল্প থেকে অর্জিত রফতানি আয় আজ হুমকির মুখে। বিভিন্ন দেশের বায়াররা ধীরে ধীরে সরে যাচ্ছে। তাই সরকার ও ট্যানারি মালিক পক্ষের প্রতি আহ্বান সাভারের ট্যানারি শিল্পের অসম্পূর্ণ কাজ কোরবানির আগেই শেষ করুন।

অভিযোগ তুলে তিনি আরো বলেন, হাজারীবাগে এখনও অবৈধভাবে পরিবেশের ক্ষতি করে ট্যানারি চালু রয়েছে। হাজারীবাগের অনেক ট্যানারিতে বাসা-বাড়ি থেকে বিদ্যুৎ ও অনেক আবার বিদ্যুৎ কোম্পানির সঙ্গে লিয়াজু রেখে কারখানা চালিয়ে যাচ্ছে। এ সব অবৈধ কারখানার কাজ পরিবেশ রক্ষার্থে দ্রুত বন্ধ করতে হবে।

বুড়িগঙ্গা রিভার কিপার ও বাপার যুগ্ম-সম্পাদক শরীফ জামিল লিখিত বক্তব্যে বলেন, ‘অবিলম্বে ট্যানারির বর্জ্য থেকে বুড়িগঙ্গা ও ধলেশ্বরী নদীকে রক্ষা করতে হবে। সাভার ট্যানারি শিল্প স্থানান্তর করে উজানের ধলেশ্বরীকে দূষণ করা হচ্ছে। ফলে ধলেশ্বরী থেকে দূষিত পানি এসে বুড়িগঙ্গাকেও দূষিত করছে। সাভারে ট্যানারি স্থানান্তরে বিলম্ব ও অসম্পূর্ণ পরিকল্পনার কারণে আজ এ অবস্থা হয়েছে।’

তিনি বলেন, ‘আমরা সরকারের কাছে দাবি জানায় আগামী ঈদের পরপর নদী, চামড়া ও চামড়া শিল্প রক্ষায় সরকারকে বিশেষ উদ্যোগ গ্রহণ করতে হবে। এছাড়া দেশের সকল নদী ও জলাশয় দূষণ বন্ধে শিল্পকারখানাগুলোর বর্জ্য পরিশোধন ব্যবস্থা নিশ্চিত করতে হবে।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাপার যুগ্ম-সম্পাদক আলমগীর কবির এবং বুড়িগঙ্গা রিভার কিপার ও বাপার যুগ্ম-সম্পাদক মিহির বিশ্বাস প্রমুখ।

কেএইচ/এএস

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad