টার্গেট সীমা ছাড়িয়েছে মংলা কাস্টম হাউস

ঢাকা, শুক্রবার, ২১ জুলাই ২০১৭ | ৬ শ্রাবণ ১৪২৪

টার্গেট সীমা ছাড়িয়েছে মংলা কাস্টম হাউস

মংলা প্রতিনিধি ৮:৪৬ অপরাহ্ণ, জুলাই ১৬, ২০১৭

print
টার্গেট সীমা ছাড়িয়েছে মংলা কাস্টম হাউস

মংলা কাস্টম হাউসের ২০১৬-২০১৭ অর্থ বছরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ৩৩ কোটি টাকার বেশি অর্জিত হয়েছে বলে জানা গেছে। মংলা কাস্টম হাউজের কমিশনার মারগুব আহমেদ রোববার পরিবর্তন ডটকমকে এমন তথ্য জানান।

তিনি বলেন, ২০১৬-২০১৭ অর্থ বছরের জন্যে মংলা কাস্টমসের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল প্রায় ৩ হাজার কোটি টাকা। কিন্তু এ অর্থ বছরে প্রায় ৩ হাজার ৩৩ কোটি টাকা আয় হয়েছে যা লক্ষ্যমাত্রার চেয়েও ৩৩ কোটি টাকা বেশি।

কোন কোন খাতে এ আয় হয়েছে এমন প্রশ্নের জবাবে কাস্টম কমিশনার বলেন, এ অর্থ বছরের রাজস্ব আয়ের শতকরা ৬০ ভাগই এসেছে মংলা বন্দর দিয়ে আমদানিকৃত রিকন্ডিশন গাড়ি থেকে। বাকী টাকা আয় হয়েছে অন্যান্য আমদানি-রপ্তানি পণ্যসহ বন্দরে দীর্ঘদিন ধরে পড়ে থাকা বিভিন্ন ধরনের মালামালের নিলাম থেকে।

বিগত কয়েক বছর ধরে মংলা বন্দর দিয়ে আমদানি-রপ্তানি ও পণ্য হ্যান্ডেলিং বৃদ্ধি পাওয়ায় কাস্টমসের রাজস্ব আদায়ের পরিমাণও ক্রমেই বেড়ে চলেছে মন্তব্য করে এ কাস্টম কমিশনার জানান, এর আগে ২০১৫-২০১৬ অর্থ বছরে মংলা কাস্টম হাউজের রাজস্ব আয় হয়েছিল প্রায় ২ হাজার ৯শ ৬৮ কোটি টাকা এবং ২০১৪-১৫ অর্থ বছরে রাজস্ব আয় ছিল ২ হাজার ৬শ কোটি টাকা।

এমএমএফ/জেআই

print
 

আলোচিত সংবাদ