‘গুণগত মান নিশ্চিত হলে চিংড়ি খাতে প্রবৃদ্ধি বাড়বে’

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আগস্ট ২০১৭ | ৯ ভাদ্র ১৪২৪

‘গুণগত মান নিশ্চিত হলে চিংড়ি খাতে প্রবৃদ্ধি বাড়বে’

পরিবর্তন প্রতিবেদক ২:৩১ পূর্বাহ্ণ, জুন ১৯, ২০১৭

print
‘গুণগত মান নিশ্চিত হলে চিংড়ি খাতে প্রবৃদ্ধি বাড়বে’

ফলন বৃদ্ধি এবং উৎপাদিত চিংড়ির গুণগত মান নিশ্চিত করা গেলে এই খাতে আরো প্রবৃদ্ধি অর্জন সম্ভব হবে। বাংলাদেশের জাতীয় বিকাশ ও উন্নয়নে চিংড়িখাতের সমৃদ্ধ সম্ভবনা শীর্ষক কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। রোববার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে বাংলাদেশ শ্রিম্প ও ফিস ফাউন্ডেশন (বিএসএফএফ) এবং সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া এই কর্মশালার আয়োজন করে।

সংগঠনের চেয়ারম্যান সৈয়দ মাহমুদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালাটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্যসচিব শুভাশিষ বোস। কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডের রাষ্ট্রদূত লিওনি মারগারেথা কুয়েলেনায়ার, মৎস্যঅধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ আরিফ আজাদ এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইউরোপ উইং এর মহাপরিচালক মোহাম্মদ খোরশেদ আলম খাস্তগীর।

কর্মশালায় অন্যান্যদের মধ্যে বক্তৃতা রাখেন সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসান, রপ্তানী উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যানবিজয় ভট্রাচার্য, বাণিজ্য মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব তপন কান্তি ঘোষ, বিএসএফএফের পলিসি অ্যাডভাইজার অ্যাম্বাসেডর লিয়াকত আলী চৌধুরী, সাবেকস্বাস্থ্য সচিব একেএম জাফর উল্লাহ খান।

কর্মশালায় আলোচকরা বাংলাদেশের চিংড়ি খাতের বিপুল সম্ভাবনার কথা উল্লেখ করে বলেন, প্রতি একরে ফলন বৃদ্ধি এবং উৎপাদিত চিংড়ির গুণগত মাননিশ্চিত করা গেলে এই খাতে আরো প্রবৃদ্ধি অর্জন সম্ভব ।

মুক্ত আলোচনায় অংশ নিয়ে প্রধান অতিথিসহ আলোচকরা বলেন, এই খাতে গতিশীলতা বজায় রাখতে প্রয়োজনীয় অবকাঠামোতে বিনিয়োগ, গুডঅ্যাকুয়াকালচার প্র্যাকটিস, রোগমুক্ত বীজ ও ভালো মানের মৎস্য খাদ্য সরবরাহের উপর গুরুত্বারোপ করেন। এছাড়াও আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের চিংড়ি পণ্যের প্রতিদ্বন্দ্বিতা বাড়াতে চিংড়ির গুণগত মানের উন্নতি, বিশ্বাসযোগ্য ই-ট্রেসবেলিটি সিস্টেমের প্রবর্তন ও তৃতীয় পক্ষের সার্টিফিকেশনের প্রবর্তনের আহ্বান জানান।

বাংলাদেশ শ্রিম্প ও ফিস ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ মাহমুদুল হক বাংলাদেশের চিংড়ি খাতে পাইলট প্রকল্প হিসেবে ই-ট্রেসবেলিটি চালুসহ এ খাতে বিএসএফের অবদান তুলে ধরেন।

সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়ার কান্ট্রি ম্যানেজার সেলিম রেজা হাসান তাদের ‘শাফাল প্রজেক্টের’ কার্যক্রম বর্ণনাসহ এই খাতের বিপনন সংক্রান্ত নানা চ্যালেঞ্জের কথা তুলে ধরেন।

এফএ/এএস

print
 
nilsagor ad

আলোচিত সংবাদ

nilsagor ad