বিখ্যাত চলচ্চিত্রের কুখ্যাত ভুল!

ঢাকা, মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮ | ২ শ্রাবণ ১৪২৫

বিখ্যাত চলচ্চিত্রের কুখ্যাত ভুল!

পরিবর্তন ডেস্ক ৫:৫৭ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০১৮

print
বিখ্যাত চলচ্চিত্রের কুখ্যাত ভুল!

হলিউডে চলচ্চিত্র নির্মাতারা অনেক কাঠ-খর পুড়িয়ে, নানা গবেষণা করে তবে চিত্রনাট্য সাজিয়ে ছবি নির্মাণ করে থাকেন। মিলিয়ন মিলিয়ন ডলার খরচ করা ছবিগুলোর উঁচুমানের হওয়ায় দর্শকের মন জয় করতেও ব্যর্থ হয় না। তবে যত নিখুঁত ছবি নির্মাণের চেষ্টাই পরিচালক ও কলাকুশলীরা করে থাকুন না কেন, কোথাও না কোথাও খুঁত থেকেই যায়। তেমনই কিছু বিখ্যাত ছবির দৃষ্টি এড়ানো বড় ধরনের ভুল নিয়ে এবারের আয়োজন।

১. গ্লাডিয়েটর ছবি’র দৃশ্যে সিলিন্ডার: ১৮০ খ্রিস্টাব্দের ঐতিহাসিক পটভূমির উপর নির্মিত হয় রিডলি স্কটের দি গ্লাডিয়েটর। রাসেল ক্রো অভিনীত ছবিটি ২০০০ সালের মে মাসে মুক্তি পাওয়ার পর শুধু সাফল্যের মুখই দেখেনি, নানা বিভাগে অস্কার পুরস্কারও অর্জন করে। কিন্তু অসাধারণ ছবিতেও পরিচালকের অজান্তে হওয়া কিছু দৃশ্যে খুঁত বের করে ফেলেন চলচ্চিত্র সমালোচকেরা। এই ছবিটি তার উদাহরণ!

২. জলদস্যুর মাথায় আডিডাস’এর কাপড়: মার্কিন চলচ্চিত্র নির্মাতা গোর ভেরবিনিস্কি ২০০৩ সালে ‘পাইরেটস অব দি ক্যারিবিয়ান’ মুক্তি দিলে শুধু যুক্তরাষ্ট্রেই নয়, গোটা বিশ্বেই তা সমান জনপ্রিয়তা লাভ করে। ক্যারিবিয় দ্বীপপুঞ্জের জলদস্যু ক্যাপ্টেন জ্যাক স্পেরো’র ভূমিকায় অভিনয় করে রীতিমতো তাক লাগিয়ে দেন জনি ডেপ। কিন্তু তার নিখুঁত অভিনয়কে প্রশ্নবিদ্ধ করে ছোট্ট এক টুকরো কাপড়! সেটি হচ্ছে জনপ্রিয় জার্মান প্রতিষ্ঠান আডিডাসের ট্যাগ।

৩. ব্রেভহার্ট ছবির দৃশ্যে গাড়ি: ১২৮০ সালের পটভূমির উপর ভিত্তি করে হলিউডের জনপ্রিয় অভিনেতা মেল গিবসন নির্মাণ করেন ‘ব্রেভহার্ট’  ছবিটি। স্কটল্যান্ডের স্বাধীনতা সংগ্রামের কাহিনী নিয়ে নির্মিত ছবিটি ১৯৯৫ সালে মুক্তি পেলে তা সব মহলের মন জয় করে। নানা বিভাগে ছবিটি অস্কার পুরস্কারও জয় করে। কিন্তু সমালোচকেরা চুলচেরা বিচার করে ছবিতে থাকা কিছু ভুল ধরিয়ে দেন। ছবিতে অশ্বারোহী বাহিনীর পেছনে একটি গাড়িকে চলতে দেখা যাচ্ছে।

৪. ম্যাট্রিক্স: হলিউডের নির্মিত ছবিটি ১৯৯৯ সালে মুক্তি পেলে তা দর্শক জনপ্রিয়তা পায়। কিন্তু সিরিজের প্রথম ছবিতেও বেশ কয়েকটি দৃশ্যে ভুল খুঁজে পান সমালোচকেরা। অস্কার পুরস্কারপ্রাপ্ত ছবিতে দেখা যাচ্ছে দরজার হাতল’কে ফোকাস করা হলেও সেখানে ক্যামেরার লেন্স স্থান পেয়েছে।

৫.  অ্যাভেঞ্জার্স: মার্ভেলের জনপ্রিয় কার্টুন চরিত্রগুলোকে নিয়ে হলিউডে ২০১২ সালে মুক্তি পায় দি অ্যাভেঞ্জার্স। ছবিটি সারা বিশ্বেই প্রচুর জনপ্রিয়তা পায়। কিন্তু কিছু দৃশ্যে খুঁত ঠিকই খুঁজে পান চলচ্চিত্র সমালোচকেরা। ছবিতে দেখা যাচ্ছে থর’এর উপর একটি গাড়ি আছড়ে পড়েছে। কিন্তু যে গাড়িটির নিচ থেকে বের হচ্ছে সেটির বাম্পারের সঙ্গে আগেরটির কোনো মিলই নেই।

৬. এক্স ম্যান: কার্টুন চরিত্র নিয়ে হলিউডের নির্মিত এক্স ম্যান’এর কিছু দৃশ্যেও ভুল খুঁজে পান সমালোচকেরা। ২০০০ সালে মুক্তি পাওয়া চলচ্চিত্রের খুঁত ছবিতেই ধরা পড়েছে।

৭. টাইটানিক: জেমস ক্যামেরনের বিখ্যাত ছবি টাইটানিক যতো উঁচুমানেরই হোক, নিখুঁত ছিল না। ছবিতে সেটিই পরিস্কার উল্লেখ করেছেন চলচ্চিত্র সমালোচকেরা।

৮. ট্রয়: ব্র্যাড পিট অভিনীত মহাকাব্য ভিত্তিক ট্রয় চলচ্চিত্রেও এমন কিছু ভুল ধরা পড়ে যা ক্ষমার অযোগ্য। যেমন এই ছবিতে দেখা যাচ্ছে ‘অ্যাকিলিস’ চরিত্রে অভিনয় করা ব্র্যাড পিটের মাথার উপর দিয়ে বিমান উড়ে যাচ্ছে।

কেবিএ

 
.



আলোচিত সংবাদ