পরিবেশ বাঁচাতে মোদিকে পামেলার চিঠি

ঢাকা, বুধবার, ২৯ জানুয়ারি ২০২০ | ১৬ মাঘ ১৪২৬

পরিবেশ বাঁচাতে মোদিকে পামেলার চিঠি

পরিবর্তন ডেস্ক ২:১৬ অপরাহ্ণ, ডিসেম্বর ০১, ২০১৯

পরিবেশ বাঁচাতে মোদিকে পামেলার চিঠি

যখন প্রাণী অধিকারের কথা আসে তখন ‘বেওয়াচ’ খ্যাত তারকা পামেলা অ্যান্ডারসন  সবসময়ই স্পষ্টবাদী।  আমেরিকান প্রাণী অধিকার সুরক্ষা সংগঠন পেটার (পিপল ফর দ্য এথিক্যাল ট্রিটমেন্ট অব অ্যানিমেলস) সাম্মানিক পরিচালক পামেলা। এবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিয়েছেন অভিনেত্রী পামেলা অ্যান্ডারসন। পরিবেশ বাঁচাতে সরকারের সব আলোচনাসভা ও অনুষ্ঠানে কেবল নিরামিষ খাবার পরিবেশনের আহ্বান জানিয়েছেন তিনি।

ভারতের ইকোনোমিক্স টাইমের প্রতিবেদনে বলা হয়, জলবায়ু পরিবর্তনের কারণে ভারতকে প্রভাবিত করতে পারে এমন বিষয়গুলির উল্লেখ করে তিনি তার ফাউন্ডেশন ওয়েবসাইটে একটি খোলা চিঠি পোস্ট করেছিলেন।

‘পিপল ফর দ্য এথিকাল ট্রিটমেন্ট অফ অ্যানিমেলস’ (পেটা)-র পক্ষে চিঠিটি লিখেছেন পামেলা। তিনি নিজে দীর্ঘদিন ধরে নিরামিষ খাবার খেয়ে আসছেন। অর্থাৎ, পরিবেশ রক্ষার খাতিরে প্রাণীজ কোনও দ্রব্য খান না বা ব্যবহার করেন না তিনি।

সেই সংস্কৃতি ভারতেও সরকারি স্তরে চালু করার প্রস্তাব দিয়ে পামেলার বক্তব্য, ‘প্রাণীজ মাংস, ডিম বা ডেয়রিজাত পণ্যের কারণে বিপুল পরিমাণ গ্রিনহাউস গ্যাস নির্গমন হয়। তাই এগুলি পরিত্যাগ করুন।’

ভারতে কৃষির ইতিহাস বুঝিয়ে দেয়, ভারতে উৎপাদিত সয়া এবং বিবিধ দ্রব্য প্রাণীজ প্রোটিনের বিকল্প হয়ে উঠতে পারে। নিউজিল্যান্ড, চিন ও জার্মানিও নিরামিষ খাবারের পথে পা বাড়িয়েছ।

আপনার কাছে অনুরোধ, আপনিও ভারতকে ওই দেশের সমান বা তার থেকেও উন্নত প্রমাণ করতে পারেন। দিল্লির দূষণ নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন পামেলা।

তিনি লিখেছেন, ‘একটি নতুন প্রতিবেদনে প্রকাশিত হয়েছে, যে গ্রীনহাউস-গ্যাস নিঃসরণে মাঝারি পরিমাণে হ্রাস হওয়া সত্ত্বেও, ৩মিলিয়ন ভারতীয় বাৎসরিক উপকূলীয় বন্যার ঝুঁকির মুখোমুখি হতে পারে ২০০০-৩১১ মিলিয়ান আগে যা ভাবা হয়েছিলো তার চেয়ে বেশি।’

তিনি বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনের উদ্ধৃতি দিয়েছিলেন, যাতে বলা হয়েছে যে ভারতের ২১ টি শহর আগামী বছরের মধ্যে শূন্য ভূগর্ভস্থ জলের স্তরে পৌঁছাবে।

বিস্তারিত দেখতে এখানে ক্লিক করুন...

এসকে

 

হলিউড ও অন্যান্য: আরও পড়ুন

আরও