অস্কার না জিতেও যেসব উপহার নিয়ে যান মনোনীতরা

ঢাকা, বৃহস্পতিবার, ২১ জুন ২০১৮ | ৭ আষাঢ় ১৪২৫

অস্কার না জিতেও যেসব উপহার নিয়ে যান মনোনীতরা

পরিবর্তন ডেস্ক ৭:২০ অপরাহ্ণ, মার্চ ০৫, ২০১৮

print
অস্কার না জিতেও যেসব উপহার নিয়ে যান মনোনীতরা

‘জেতাটা বড় কথা নয়, অংশগ্রহণ বা মনোনয়নই আসল’ এই বস্তাপচা ডায়লগটা পুরস্কার বিতরণের মৌসুমে সবসময় শোনা যায়। কিন্তু রোববার অস্কারের আসরে যারা পুরস্কার জিতেননি তারা যে পরিমাণ উপহার বাড়ি নিয়ে গেছেন, তাতে এই উক্তিটা সম্পূর্ণ সত্যি মনে হবে। অস্কারে অংশগ্রহণকারীদের সবচেয়ে আকাঙ্ক্ষিত বস্তু হচ্ছে অনুষ্ঠান উপলক্ষে তৈরি টিশার্ট। অস্কার পুরস্কারের মতই এটিও টাকা দিয়ে কেনা সম্ভব নয়। এর উপর এমব্রয়ডারি করে অস্কারের লোগো ও ‘নমিনি’ শব্দটি লেখা থাকে। মনোনয়ন পাওয়া সব প্রতিযোগীকে এই টিশার্ট দেয়া হয়।

শব্দ প্রকৌশলী গ্রেগ পি রাসেলের এই টিশার্ট আছে ১৪টি। তিনি ১৭ বার অস্কার মনোনয়ন পেলেও কখনও এই পুরস্কার জিতেননি। রাসেল বলেন, ‘আপনি যে সবচেয়ে এক্সক্লুসিভ একটি ক্লাবের সদস্য তার প্রমাণ হচ্ছে এই টিশার্ট।’

কিন্তু এটি ছাড়া মনোনীতরা অস্কার কর্তৃপক্ষ অ্যাকাডেমি অব মোশন পিকচার্স আর্টস অ্যান্ড সায়েন্সের কাছ থেকে আর কোনো উপহার পান না। বহু আগেই তারা অস্কারে গিফট ব্যাগ দেয়া বন্ধ করে দিয়েছে। কিন্তু অন্যান্য প্রতিষ্ঠান তাদের অভাব বেশ ভালোভাবেই পূর্ণ করে দেয়।

গত ১৬ বছর ধরে ‘ডিস্টিঙ্কটিভ অ্যাসেট’ নামের একটি প্রতিষ্ঠান অভিনয় ও পরিচালনা ক্যাটাগরিতে মনোনয়নপ্রাপ্তদের মধ্যে দুই লাখ ডলার মূল্যের গিফট বাস্কেট বিতরণ করে আসছে।

নিউ ইয়র্ক পোস্ট জানিয়েছে এবছরের উপহার সামগ্রীর মধ্যে রয়েছে ৪০ হাজার ডলার ব্যয়ে তানজানিয়ায় একটি সফর, গ্রিসের একটি ভিলায় থাকার ব্যবস্থা, হাওয়াইতে এক সপ্তাহ থাকার ব্যবস্থা এবং ক্যালিফোর্নিয়ার গোল্ডেন ডোর স্পায় থাকার ব্যবস্থা।

এছাড়াও গিফট প্যাকে আছে এবছরের গিফট প্যাকে ভাসমান ব্লুটুথ স্পিকার, ডিএনএ বিশ্লেষণ করার ছোট্ট যন্ত্র, নানান ব্র্যান্ডের অসংখ্য প্রসাধন সামগ্রী, পোশাক, বই ও চকোলেটসহ বিচিত্র সব উপহার সামগ্রী।

আগে এসবের সঙ্গে থাকত একটি অডি এ-ফোর গাড়ির এক বছরের ভাড়া, জাপানে একটি প্রাইভেট ওয়াকিং ট্যুর বা হেঁটে ভ্রমণের ব্যবস্থা ও প্লাস্টিক সার্জারির খরচ।

‘ডিস্টিঙ্কটিভ অ্যাসেট’র কর্ণধার ল্যাশ ফেরি বলেন, এসব উপহারের অংশ হিসেবে বিবেচিত হতেই প্রতিটি প্রতিষ্ঠান চার হাজার ডলার দিয়ে থাকে। কিন্তু, এতে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রতিষ্ঠানগুলো যে পরিমাণ প্রচারণা পায়, তার তুলনায় এই খরচ কিছুই না।

অস্কারের মৌসুমে প্রচুর কাপড়-চোপড়ও উপহার পান মনোনীতরা। অস্কারের রেড কার্পেটে হাঁটার জন্য তাদের জন্য বিভিন্ন পোশাক ও অলঙ্কার ধার দেয় বিভিন্ন প্রতিষ্ঠান। পছন্দ হয়ে গেলে তারকারা ধার পাওয়া বিভিন্ন সামগ্রী অনেক সময়ই ফেরত পাঠান না।

কিন্তু পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আগের কয়েক সপ্তাহ ধরে বিভিন্ন অনুষ্ঠানের জন্য তাদেরকে নানান পোশাক উপহার পাঠাতে থাকে বিভিন্ন প্রতিষ্ঠান। অনেক তারকা রেড কার্পেট উপলক্ষেও প্রচুর অর্থ উপার্জন করেন।

সেলিব্রেটি স্টাইলিস্ট জর্জ কটসিপুলস বলেন, আপনি যদি টাকা উপার্জনে মনযোগী হন, তাহলে শুধু সেজেগুজে প্রতিটি অনুষ্ঠানে অংশগ্রহণ করলেই হবে।

জুয়েলাররা তাদের বিভিন্ন রত্নখচিত অলঙ্কার পরাতে নমিনিদের সঙ্গে চুক্তিতে আবদ্ধ হন। সেলিব্রেটিরা তাদের দামী নেক্লেস আর ইয়ার রিং অনুষ্ঠানের পর ফিরিয়ে দিলেও, ছোটখাট গয়না তাদেরকে উপহার হিসেবে দিয়ে দেয়া হয়।

তাৎক্ষণিকভাবে এসব থেকে লাভ না হলেও, তারকারা দীর্ঘ দিন ধরে এসব সামগ্রী ব্যবহার করায় এগুলোর নির্মাতা প্রতিষ্ঠান প্রচারণা পায় এবং দারুণভাবে লাভবান হয়।

এমআর/এমএসআই

 
.




আলোচিত সংবাদ