৯০তম অস্কার : এক নজরে সব পুরস্কার

ঢাকা, বৃহস্পতিবার, ২১ জুন ২০১৮ | ৭ আষাঢ় ১৪২৫

৯০তম অস্কার : এক নজরে সব পুরস্কার

পরিবর্তন ডেস্ক ১১:৫৬ পূর্বাহ্ণ, মার্চ ০৫, ২০১৮

print
৯০তম অস্কার : এক নজরে সব পুরস্কার

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে বাংলাদেশ সময় সোমবার ভোরে বসে ৯০তম একাডেমি অ্যাওয়ার্ড তথা অস্কারের আসর। ইতোমধ্যে বিজয়ীদের হাতে তুলে দেওয়া হয়েছে পুরস্কার। আর আগের বছরের মতো এবারও উপস্থাপনা করেছেন টক শো ব্যক্তিত্ব জিমি কিমেল।

এবার সেরা ছবির স্বীকৃতি পেয়েছে ‘দ্য শেপ অব ওয়াটার’। সেরা সিনেমার দৌড়ে আরো ছিল ডার্কেস্ট আওয়ার, গেট আউট, ফ্যান্টম থ্রেড, থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং মিসৌরি, কল মি বাই ইয়ুর নেম, ডানকার্ক ও লেডি বার্ড।

‘দ্য শেপ অব ওয়াটার’-এর জন্য সেরা পরিচালক হয়েছেন গুইলামো দেল তোরো। তার সঙ্গে এ বিভাগে লড়াই করেছেন ক্রিস্টোফার নোলান (ডানকার্ক), জর্ডান পিলে (গেট আউট), গ্রিটা গার্ভিক (লেডি বার্ড) ও পল টমাস অ্যান্ডারসন (ফ্যান্টম থ্রেড)।

‘ডার্কেস্ট আওয়ার’ সিনেমার জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন গ্যারি ওল্ডম্যান। ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং মিসৌরি’র জন্য সেরা অভিনেত্রীর স্বীকৃতি বগলদাবা করেছেন ফ্রান্সিস ম্যাকডোরমান্ড।

সেরা অভিনেতা বিভাগে মনোনয়নপ্রাপ্ত অন্যরা হলেন— তিমোথে শালামেত (কল মি বাই ইওর নেম), ড্যানিয়েল ডে-লুইস (ফ্যান্টম থ্রেড), ড্যানিয়েল কালুয়া (গেট আউট) ও ডেনজেল ওয়াশিংটন (রোমান জে. ইসরায়েল, ইস্কয়ার)।

সেরা অভিনেত্রী বিভাগে আরো প্রতিযোগিতা করেন স্যালি হকিনস (দ্য শেপ অব ওয়াটার), ম্যার্গট রবি (আই, টোনিয়া), সয়ার্সি রোমান (লেডি বার্ড) ও মেরিল স্ট্রিপ (দ্য পোস্ট)।

এদিকে ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং মিসৌরি’র জন্য সেরা সহ-অভিনেতা হয়েছেন স্যাম রকওয়েল। ‘আই. টোনিয়া’ ছবির জন্য সেরা সহ-অভিনেত্রীর অস্কার পেয়েছেন অ্যালিসন জেনি।

সেরা মৌলিক চিত্রনাট্যের পুরস্কার পেয়েছে ‘গেট আউট’ ও অ্যাডেপ্টেড বিভাগে আছে ‘কল মি বাই ইয়ুর নেম’। চিত্রগ্রহণে পেয়েছে ‘ব্লেড রানার ২০৪৯’।

মেকআপ ও হেয়ার স্টাইলিংয়ে সেরার পুরস্কার পেল ‘ডার্কেস্ট আওয়ার’। কস্টিউম ডিজাইনে অস্কার জিতে নিল ‘ফ্যান্টম থ্রেড’। সেরা সাউন্ড মিক্সিং ও সাউন্ড এডিটিংয়ের খেতাব জিতল ‘ডানকার্ক’। ভিজ্যুয়াল অ্যাচিভমেন্টে সেরা হয়েছে ‘ব্লেড রানার ২০৪৯’।

মৌলিক গানের পুরস্কার জিতেছে এনিমেশন সিনেমা ‘কোকো’। মৌলিক সুরের জন্য জিতেছে ‘দ্য শেপ অব ওয়াটার’। 

স্বল্পদৈর্ঘ্যে সেরা এনিমেশন ফিল্ম হয়েছে ‘ডিয়ার বাস্কেটবল’। লাইভ অ্যাকশন স্বল্পদৈর্ঘ্য সিনেমা হয়েছে ‘দ্য সাইলেন্ট চাইল্ড’। স্বল্পদৈর্ঘ্যের সেরা প্রামাণ্যচিত্র হয়েছে ‘হেভেন ইজ আ ট্রাফিক জ্যাম অন দ্য ৪০৫’। সেরা প্রামাণ্যচিত্রের পুরস্কার জিতেছে ‘ইকারুস’।

সেরা প্রোডাকশন ডিজাইনিংয়ে অস্কার পেল ‘দ্য শেপ অব ওয়াটার’। সেরা বিদেশি ভাষার ছবির অস্কার পুরস্কার জিতে নিয়েছে চিলির ‘আ ফ্যান্টাস্টিক ওম্যান’। এছাড়া সেরা পূর্ণদৈর্ঘ্যের এনিমেশন ফিল্ম হয়েছে ‘কোকো’।

ডব্লিউএস

 
.




আলোচিত সংবাদ