শিশুর মানসিক বুদ্ধি বিকাশে কিছু খেলা

ঢাকা, শুক্রবার, ২৫ মে ২০১৮ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৫

শিশুর মানসিক বুদ্ধি বিকাশে কিছু খেলা

পরিবর্তন ডেস্ক ১০:২৬ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০১৭

print
শিশুর মানসিক বুদ্ধি বিকাশে কিছু খেলা

শুধুমাত্র বই পড়ে বাচ্চার মেধা বিকাশ করা যায় না। বাচ্চার মেধা বিকাশ করার জন্য দরকার হয় নানান রকম জিনিসের। তার জন্য হয়তো ভাবতে থাকি কি করে মাথার বুদ্ধি বাড়ানো যায়। আবার এটাও মনে করি যে, ভালো কিছু করতে গিয়ে বাচ্চার মাথায় বাড়তি চাপ তৈরি করছে কি না? বাচ্চাকে কোনো কোনো খেলার মাধ্যমে আপনি তার মেধার বিকাশ সাধন করতে পারবেন সেটা নিয়ে আগে আপনাকে একটা পরিষ্কার ধারণা অর্জন করতে হবে। আজকের আপনার ছোট্ট সোনামণি হতে পারে আগামি দিনের কাণ্ডারি। তাই আপনার আদরের বাচ্চার জন্য রইল কিছু খেলা।

পাজল: বাচ্চার মেধা বিকাশের জন্য আরো একটি খেলা হল পাজল গেইম। ভীষণ মজার এই খেলাটি আপনার বাচ্চাকে মনোযোগী করে তুলবে। আপনাকে শুধু কষ্ট করে খেলার মজাটার সাথে বাচ্চাকে পরিচয় করিয়ে দিতে হবে। 

লুডু: বহুল প্রচলিত একটি খেলা লুডু। এই খেলাটি খেলে আপনার বাচ্চা ভীষণ রকম আনন্দ পাবে। আপনি যেকোনো সময় বাচ্চাকে সাথে নিয়ে বসে যেতে পারেন খেলতে। প্রথমে বাচ্চাকে সাপ-লুডু খেলা শেখাবেন। একটু একটু করে প্রতিদিন খেলার নিয়ম শেখান। তাতে বাচ্চার মধ্যে খেলার আগ্রহ তৈরি হবে এবং আনন্দ পাবে। এই খেলাটি আপনার বাচ্চার অংক ভীতি দূর করতে সাহায্য করবে।

দাবা: বাচ্চার বুদ্ধিমত্তার বৃদ্ধি সাধনের প্রথম ধাপ হিসেবে দাবাকে ধরা যেতে পারে। ভেনিজুয়েলার ৪০০০ শিক্ষার্থীর উপর পরীক্ষা করে দেখা গেছে দাবা খেলে এমন ছেলে এবং মেয়ে উভয়েরই ৪ মাসের মধ্যে আইকিউ স্কোর উল্লেখযোগ্য হারে বেড়েছে। আপনার সোনামণিকে মেধাবী করে তুলতে চাইলে তাকে খেলার ছলে দাবার সাথে পরিচয় করিয়ে দিন। 

সুডোকু: শিশুদের মেধা বিকাশের জন্য সুডোকু খেলা খুব ভালো একটি উপায়। সুডোকু শিশুর মেধা বিকাশে ও মস্তিষ্ক বিকাশে ব্যাপক সাহায্য করে। এটা এমন একটি মজার খেলা যেটা আপনার সন্তানের মধ্যে ইউনিটি বা দলগত শক্তি সম্পর্কে জ্ঞান দেয় একই সাথে আপনার বাচ্চাকে মনযোগী ও ঠাণ্ডা মেজাজি হতে উৎসাহী করে তোলে। 

ভিডিও গেইম: ভিডিও গেইম হচ্ছে বাচ্চার মেধা ও বুদ্ধি বিকাশের জন্য যতগুলো খেলা আছে তার মধ্যে অন্যতম। তাই বাচ্চাকে নিয়মিত ভিডিও গেইম খেলতে দিন। তাকে খেলার নিয়মকানুন ভালো মতো বুঝিয়ে দিন। তাতে তার মেধা ও বুদ্ধি বিকাশ হবে দ্রুত।

কিউব: পাজল গেমের মতো কিউব গেমও বাচ্চার বুদ্ধির বিকাশ ঘটায়। বেশ কিছু কালারের সমন্বয়ের এর খেলাটি যেমন মজার ঠিক তেমন আপনার বাচ্চাকে বুদ্ধিমান করে তুলবে। কোনো রকম ছুটাছুটি করে খেলার বদলে যদি ঘরে সামান্য একটা কিউব দিয়ে আপনার বাচ্চা বুদ্ধিমান হয়ে ওঠে তাহলে ক্ষতি কি। 

ট্রেজার হান্ট: আমাদের কাছে ট্রেজার মানেই সোনা দানা আরো কতকিছু কিন্তু আপনার বাচ্চার কাছে সামান্য একটা টেডি বিয়ার, একটা চকলেট অথবা একটা খেলনা বল বিশাল রকমের ট্রেজার। আপনার বাচ্চার বুদ্ধি বিকাশে এই সামান্য খেলনাগুলো কাজে লাগাতে পারেন। একটা টেডি বিয়ার, চকলেট বা খেলার বল নিয়ে কোথাও লুকিয়ে রেখে বাচ্চাকে খুঁজতে দেন পরে যখন সে জিনিসটা খুঁজে পাবে তাকে কমপ্লিমেন্ট দিতে ভুলবেন না। এই খেলাটা আপনার বাচ্চার একাগ্রতা ও মনোযোগ বাড়াবে আর তার কৌতুহল ক্ষমতা ডেভোলপ করবে। 

গুনতে শেখানো: আপনার পাশে বসিয়ে আহামরি ধরণের কোনো খেলনা বা সময় অপচয় না করে যে খেলার মাধ্যমে আপনার বাচ্চার মেধা বারিয়ে তুলতে পারেন সেটা বাচ্চাকে গুনতে শিখানো। এখন নিশ্চয় আপনার মাথায় প্রশ্ন এসেছে পাশে বসিয়ে কোন খেলনা বা কাগজ কলম ছাড়া গুনতে সেখা খেলা আবার কেমন? খুব সহজ, একটু প্লেটে কয়েকটি মটর দানা, ছোলা বুট বা চকলেট দিয়ে বাচ্চাকে পাশে বসিয়ে তাকে গুনতে শেখান। 

তবে খেয়াল রাখতে হবে, বাচ্চাকে অতি বুদ্ধিমান করে গড়ে তুলতে গিয়ে তার মাথায় অবশ্যই পাহাড় সমান বোঝা চাপিয়ে দেবেন না। আপনার বাচ্চার মেধার ধারণ ক্ষমতা বিবেচনা করে তাকে বিভিন্ন ব্রেইন বুস্টিং খেলার সাথে পরিচিত করান। তবে বাচ্চার মেধার ভিত মজবুত করতে হবে ছোট বেলা থেকেই। 

ইসি/

 
.

Best Electronics Products



আলোচিত সংবাদ

nilsagor ad