ফিটনেস হারাচ্ছে শিশুরা

ঢাকা, সোমবার, ২০ আগস্ট ২০১৮ | ৫ ভাদ্র ১৪২৫

ফিটনেস হারাচ্ছে শিশুরা

পরিবর্তন ডেস্ক ৮:৫২ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০১৭

ফিটনেস হারাচ্ছে শিশুরা

বাবা মায়েদের তুলনায় ফিটনেস হারাচ্ছে শিশুরা। এক গবেষনার ফলাফলে দেখা গেছে, শিশুরা শারীরিকভাবে অক্ষম হয়ে পড়ছে। দেখা গেছে গবেষনায় অংশ নেয়া শিশুদের তুলনায় তাদের বাবা মায়েরা তরুণ বয়সে শারীরিকভাবে অনেক বেশি ফিট ছিল। গবেষকরা বলছেন, এ ব্যাপারে বাবা মায়েদের সতর্ক থাকা প্রয়োজন। অবশ্য এই সমস্যা যে কেবল উন্নত দেশগুলোতে তা নয়। সারা বিশ্বের শিশুরা তাদের বাবা মা কিংবা পূর্ব পুরুষদের তুলনায় শারীরিকভাবে পিছিয়ে পড়ছে।

বুধবার ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসির এক খবরে আমেরিকান হার্ট এসোসিয়েশনের বরাত দিয়ে লিখেছে, শিশুদের ফিটনেস ক্রমান্বয়ে কমে যাচ্ছে। বিগত ৪৬ বছর ধরে আড়াই কোটির বেশি শিশুদের ওপর পরিচালিত গবেষনায় এই ফলাফল বেরিয়ে এসেছে। সর্বমোট ২৮ টি দেশের শিশুদের ওপর এই গবেষনা পরিচালনা করে আমেরিকান হার্ট এসোসিয়েশন। 

গবেষনায় দেখা গেছে, ৩০ বছর আগে একজন তরুণ যতক্ষন দৌঁড়াতে পারতো। এখন তুলনায় একই বয়সি একটি শিশু কমপক্ষে ৯০ সেকেন্ড কম দৌঁড়তে পারে। এর মানে হচ্ছে বর্তমান প্রজন্মের মানুষের মাঝে হার্টজনিত সমস্যা কিংবা রোগ বালাই বাড়ছে। বয়স বাড়ার সাথে সাথে শিশুরা আরো বেশি হার্ট এ্যাটাকের ঝুঁকিতে পড়ছে। 

সতেরো বছর বয়সের পর থেকেই বাড়তে শুরু করছে এই সব সমস্যা। একই সঙ্গে দেখা যাচ্ছে ওবেসিটি কিংবা অহেতুক মুটিয়ে যাওয়ার হার, যার কারণে সংশ্লিস্ট শিশুদের হার্টজনিত সমস্যা আরো প্রকট হয়ে উঠছে। 

তথ্য সূত্র: বিএইচপি 

ইসি/