যেসব খাবারে রয়েছে বিষাক্ত টক্সিক উপাদান

ঢাকা, সোমবার, ২৫ জুন ২০১৮ | ১০ আষাঢ় ১৪২৫

যেসব খাবারে রয়েছে বিষাক্ত টক্সিক উপাদান

পরিবর্তন ডেস্ক ৯:৪১ পূর্বাহ্ণ, মার্চ ১২, ২০১৮

print
যেসব খাবারে রয়েছে বিষাক্ত টক্সিক উপাদান

আজকাল সবারই পছন্দের খাবার তালিকায় রয়েছে কোনো না কোনো ফাস্টফুডের নাম। আর হবেই না কেন? এত মজাদার খাবার পছন্দ না করেও পারা যায় না। তবে যতই মজাদার হোক ফাস্টফুডের মাঝে এমন কিছু খাবার আছে যা মজার বদলে আপনাকে সাজা দিয়ে থাকে বেশি। কারণ কিছু কিছু ফাস্টফুডে পাওয়া গেছে বিষাক্ত টক্সিক উপাদান। যা দেহের জন্য মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই আপনার পছন্দের ফাস্টফুড খাওয়ার আগে একবার ভালোভাবে চিন্তা করে দেখবেন নিজের বিপদ নিজেই ডেকে আনছেন না তো?।

ম্যাক অ্যান্ড চিজ: পছন্দের তালিকা থেকে অনেকেই এই সুস্বাদু খাবারটি মজা করে খেয়ে থাকেন। কিন্তু, এই ম্যাক অ্যান্ড চিজে রয়েছে নানা ধরনের অ্যালার্জিক উপাদান যা দেহের জন্য বেশ ক্ষতিকর। এছাড়াও আর্টিফিশিয়াল ফুড কালার মানেই খুবই মারাত্মক টক্সিক। 

ফ্ল্যাটব্রেডস অ্যান্ড র‍্যাপার: শর্মা বা পিৎজার জন্য ব্যবহৃত ফ্ল্যাট ব্রেড বা পিটা ব্রেড স্বাস্থ্যের জন্য বেশ ক্ষতিকর। ফ্যাক্টরিতে উৎপাদনের সময়ে এই রুটিগুলো তৈরিতে ব্যবহার করা হয় পটাশিয়াম ব্রোমেট। আর এই পটাশিয়াম ব্রোমেট একটি টক্সিক উপাদান যা কিডনি ও নার্ভের জন্য মারাত্মক ক্ষতিকর। 

সফট ড্রিংকস: তৃষ্ণা পেলে সফট ড্রিংকস পান করার অভ্যাস রয়েছে অনেকেরই। কিন্তু এতে রয়েছে হাইড্রোজেনেট কার্বন এবং আর্টিফিশিয়াল ফুড কালার যা অনেক ক্ষতিকর। গবেষকরা বলেন ক্যান্সারের মতো মারাত্মক রোগও হতে পারে এই ধরনের কার্বোনেটেড ড্রিংকসের কারণে। 

ডায়েট চিপস: ডায়েটের নাম করে অনেকেই ফ্যাট ফ্রি ডায়েট চিপস খেতে পছন্দ করেন। কিন্তু এই ডায়েট চিপসের রয়েছে আরো মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া। একটি গবেষণায় দেখা যায় ডায়েট চিপসে ব্যবহৃত ‘অলেন’ নামক উপাদান ইঁদুরের উপর প্রয়োগ করার ফলে ক্ষুধার মাত্রা বৃদ্ধি পেতে থাকে। এটি মানুষের ক্ষেত্রেও প্রযোজ্য, যার ফলে নানা ক্ষতিকর প্রভাব দেখা দেয় দেহে। 

চুইংগাম: মিন্ট ফ্লেবারের চুইংগাম খেলে স্বাস্থ্যকর খাবার খাওয়ার ইচ্ছা চলে যায়। তবে এর পরিবর্তে ভাজাপোড়া এবং শরীরের পক্ষে ক্ষতিকর জাঙ্ক ফুড খাওয়ার ইচ্ছা বেড়ে যায়। এমন খাবার খেলে শরীরের কোনো উপকারে আসে না বরং একাধিক রোগ দেখা যায়। 

ইসি/বিএইচ/

 
.




আলোচিত সংবাদ