রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করবে হলুদ

ঢাকা, শুক্রবার, ২৫ মে ২০১৮ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৫

রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করবে হলুদ

পরিবর্তন ডেস্ক ৯:৫৯ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০১৮

print
রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করবে হলুদ

যাদের রক্তে সুগারের সমস্যা আছে তাদের সব চাইতে বড় টেনশন হচ্ছে সুগারের মাত্রা কীভাবে নিয়ন্ত্রণে রাখবেন। অনেক সময়ায় খাবার কন্ট্রোল করতে গিয়ে শরীর আরো খারাপ করে ফেলে। অনেক সময় না জানার কারণে অতি দরকারি কিছু খাবার বা মসলা যেগুলো উপকারি সেগুলো বাদ দিয়ে দেই। আপনি একটু খেয়াল করে প্রতিদিনের খাবারের মাঝে কিছু কিছু মসলা নিয়ম করে খেলেই আপনার সুগার লেভেল নিয়ন্ত্রণে থাকবে। তার মাঝে একটি হচ্ছে হলুদ। আসুন আজ আমরা জেনে নেই হলুদ এবং আর কি কি আছে যা আমাদের রক্তের সুগার নিয়ন্ত্রণ করে।

হলুদ: রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণে হলুদ খুবই কার্যকরী একটি খাবার। খাবারে মসলা হিসেবে হলুদ ব্যবহারের গুরুত্ব অনেক বেশি। এছাড়াও হলুদ কাচা চিবিয়ে খান অনেকেই। হলুদের কারকিউমিন রক্তের সুগারের ভারসাম্য বজায় রাখে।

আমলকীর সাথে হলুদ মিশিয়ে খেলে তা ডায়াবেটিস এর চিকিৎসায় বেশ কার্যকরী। এটি ইনফ্ল্যামেশন কমিয়ে আনার ক্ষেত্রে এর জুরি নেই।

এছাড়াও যে সকল মশলা আপনার রক্তের সুগার নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে, আসুন সেগুলো সম্পর্কে জেনে নেই।

দারুচিনি: গবেষণায় দেখা যায় দারুচিনি দেহের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রনে বিশেষ ভূমিকা পালন করে থাকে। এছাড়াও দারুচিনি নানা ধরনের পলিফেনল সম্রিদ্ধ বলে শুধুমমাত্র ডায়বেটিসই নয় ক্যান্সার, স্ট্রোক ও কার্ডিওভ্যাস্কুলার সমস্যা দূর করতেও বিশেষভভাবে কার্যকরী।

মেথি: মেথিতে রয়েছে প্রচুর পরিমানে অ্যামিনো এসিড। এই অ্যামিনো এসিড দেহের ইনসুলিনের ঘাটতি পূরণে সহায়তা করে এবং রক্তের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে। এছাড়াওও নিয়মিত মেথি খাওয়ার অভ্যাস কোলেস্টেরল কমায় এবং লিভার ড্যামেজের হাত থেকে রক্ষা করে।

আদা: আদায় রয়েছে অ্যালিসিন যা একটি সালফাইড কম্পাউন্ড। এটি রক্তের সুগারের মাত্রা, ট্রাইগ্লিসারাইড এবং কোলেস্টেরল নিয়ন্ত্রনে বিশেষ ভূমিকা পালন করে থাকে। রান্নায় ব্যবহার করে কিংবা কাঁচা চিবিয়ে খেয়ে হলেও প্রতিদিন আদা খাওয়ার অভ্যাস করুন।

ইসি/

 
.

Best Electronics Products



আলোচিত সংবাদ

nilsagor ad