'বিসিএস ক্যাডার দিয়ে স্বাধীনতার লক্ষ্য অর্জিত হবে না'
Back to Top

ঢাকা, রবিবার, ৫ এপ্রিল ২০২০ | ২১ চৈত্র ১৪২৬

'বিসিএস ক্যাডার দিয়ে স্বাধীনতার লক্ষ্য অর্জিত হবে না'

জবি প্রতিনিধি ৮:১৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৪, ২০২০

'বিসিএস ক্যাডার দিয়ে স্বাধীনতার লক্ষ্য অর্জিত হবে না'

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেছেন, 'শুধু বিসিএস ক্যাডার দিয়ে স্বাধীনতার লক্ষ্য অর্জিত হবে না। বাংলাদেশ উগ্রবাদীদের ধনী দেশে পরিনত হবে যদি না আমাদের অনেক সাংস্কৃতিক কর্মী গড়ে ওঠে।'

সোমবার (২৪ ফেব্রুয়ারি) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য চত্বরে উদীচী জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংসদ এর ‘আমার মাতৃভাষা’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উদীচী জবি সংসদের সভাপতি অনিক সাহা সুমিত।

বাদল হোসেন বাদশার সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন, বিশেষ অতিথি বিশ্ববিদ্যালয় কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ এবং উদীচী কেন্দ্রীয় কমিটির চারুকলা ও চলচ্চিত্র বিষয়ক সম্পাদক প্রদীপ ঘোষ।

এরপর প্রধান অতিথি বক্তব্য হিসেবে রাখেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান এবং তিনি অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন।

বিশেষ অতিথি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, উদীচী তাদের কার্যক্রম শুরু করে এই পুরান ঢাকার নারিন্দায় । উদীচী জবি সংসদ সেই ঐতিহ্য ধরে রাখবে বলে আশাবাদী।

তিনি আরও বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৫ সালে সপরিবারে খুন হওয়ার পর যখন সারা দেশবাসী নিরব ছিল তখন উদীচী জাতীয় শিল্পকলায় ‘ ইতিহাস কথা কও’ শিরোনামে নাটক পরিবেশন করেছিল। এটা উদীচীর ইতিহাস এর ধারাবাহিকতা ধরে রাখা আপনাদের কাজ।

পুরো আয়োজন জুড়েই ছিল নৃত্য, সংগীত, আবৃত্তিসহ মায়ের ভাষায় গান। পুরো সময় জুড়ে ছিল শিক্ষার্থীদের সরব উপস্থিতি। বাঁশির সুর আর অন্যান্য বাদ্যযন্ত্রের সমাহারে মন মাতানো লহমায় মেতে ছিল পুরো আয়োজন।

উদীচী জবি সংসদের সভাপতি অনিক সাহা সুমিত আয়োজন সম্পর্কে বলেন, এই আয়োজনের প্রধান আকর্ষণ ছিল মায়ের ভাষায় গান পরিবেশন এবং বক্তব্য। ভাষা আন্দোলন কেন্দ্রীক পারফর্মিং আর্ট এবং সমন্বিত সংগীত পরিবেশনে মুখর ছিল দর্শক সারি।

উপস্থিত দর্শকদের মধ্য থেকে পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী সাদিয়া নওশীন বিন্তি বলেন, আয়োজন ছিল সত্যিই মনকাড়া বিশেষ করে আঞ্চলিক গান এবং বক্তব্য ছিল আসলেই বিশেষ।

জেটিএ/পিএসএস

 

শিক্ষাঙ্গন: আরও পড়ুন

আরও