ঢাবিতে শুরু হয়েছে ৩ দিনব্যাপী  জ্বালানি সম্মেলন

ঢাকা, শনিবার, ২৬ মে ২০১৮ | ১২ জ্যৈষ্ঠ ১৪২৫

ঢাবিতে শুরু হয়েছে ৩ দিনব্যাপী  জ্বালানি সম্মেলন

ঢাবি প্রতিনিধি ৯:৩৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০১৮

print
ঢাবিতে শুরু হয়েছে ৩ দিনব্যাপী  জ্বালানি সম্মেলন

ইনস্টিটিউট অব এনার্জি, ঢাকা বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ সোলার এনার্জি সোসাইটির (বিএসইএস) উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে ৩ দিনব্যাপী জ্বালানি সম্মেলন ও নবায়নযোগ্য শক্তি প্রযুক্তির সরঞ্জামাদি প্রদর্শনী। সম্মেলনে সেমিনারের আলোচনার বিষয়বস্তু ছিল ‘টেকসই জ্বালানি ব্যবস্থাপনা। 

মঙ্গলবার (১৩ ফেব্রয়ারি) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এ সম্মেলনের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এদিন সিনেট ভবন চত্বরে টেকসই জ্বালানি ব্যবস্থাপনা বিষয়ক  জাতীয় সেমিনার ও নবায়নযোগ্য শক্তি প্রযুক্তির সরঞ্জমাদি প্রদর্শিত হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, দেশে জ্বালানি ও বিদ্যুৎ বিষয়ে ফলিত গবেষণার যথেষ্ট প্রয়োজন রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় শক্তি ইনস্টিটিউট এনার্জি সেক্টরে বিশেষ করে নবায়নযোগ্য শক্তি প্রযুক্তির উপর অনেক কাজ করেছে। আগামী দিনে এ খাতে ঢাকা বিশ্ববিদ্যালয়কে সর্বাত্মক সহযোগিতা করার প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. মো আখতারুজ্জামান বলেন, দেশে এনার্জি ও নবায়নযোগ্য শক্তির বিষয়টি অনুধাবন করে দক্ষ জনবল সৃষ্টির লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় শক্তি ইনস্টিটিউট প্রতিষ্ঠিত হয়। বিভিন্ন উদ্ভাবনী প্রকল্পে ঢাকা বিশ্ববিদ্যালয়কে সহায়তা করার জন্য উপাচার্য সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

পরে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থীদের আবিষ্কৃত (নিউ ইনোভেশন অফ সোলার ইলেক্ট্রিক ইনডাকশন কুকার)সহ বিভিন্ন গবেষণা প্রকল্প প্রদর্শন করা হয়।

এছাড়াও ৩ দিনব্যাপী এই সম্মেলনে রয়েছে জ্বালানি বিষয়ক টেকনিক্যাল সেশন, শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা, এনার্জি অলিম্পিয়াড ও বিতর্ক প্রতিযোগিতা।

ওএইচ/এএল

 
.

Best Electronics Products



আলোচিত সংবাদ

nilsagor ad