কোনো ব্যাখ্যাই খুঁজে পাচ্ছেন না অসহায় জিদান

ঢাকা, সোমবার, ১৬ জুলাই ২০১৮ | ১ শ্রাবণ ১৪২৫

কোনো ব্যাখ্যাই খুঁজে পাচ্ছেন না অসহায় জিদান

পরিবর্তন ডেস্ক ১:৩৯ অপরাহ্ণ, জানুয়ারি ১৪, ২০১৮

print
কোনো ব্যাখ্যাই খুঁজে পাচ্ছেন না অসহায় জিদান

দেয়ালে পিঠ ঠেকে গেলে প্রচণ্ড আত্মবিশ্বাসী মানুষও অসহায় বোধ করে। জিনেদিন জিদানের অবস্থা এখন ঠিক তাই। প্রচণ্ড আত্মবিশ্বাসী আর আশাবাদী মানুষ হিসেবেই পরিচিত রিয়াল মাদ্রিদ কোচ। খাদের কিনারায় দাঁড়িয়েও আত্মবিশ্বাসের গান গাওয়া তার চিরায়ত অভ্যাস। সেই জিদানের কণ্ঠেই এখন অসহায়ত্বের সুর!

দলের টানা ব্যর্থতার পরও এতোদিন বীরদর্পে ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ের কথাই শুনিয়েছেন। কিন্তু শনিবার রাতে ভিয়ারিয়ালের কাছে হার জিদানের বুক চিরে যেন সেই আত্মবিশ্বাসের পাত্রটা ফুটো করে দিয়েছে। কেন এমনটা ঘটছে, ম্যাচ শেষে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে কোনো উত্তরই দিতে পারলেন না রিয়াল কোচ। এর কোনো ব্যাখ্যাই যে খুঁজে পাচ্ছেন না তিনি।

জিদানকে ব্যাখ্যাহীন করে দিয়েছে আসলে রিয়ালের মাঠের পারফরম্যান্স। প্রতিটা ম্যাচেই রিয়াল খেলছে রিয়ালের মতো। বল দখলের লড়াইয়ে মাঠে একচ্ছত্র প্রাধান্য থাকছে। গড়ছে আক্রমণের পর আক্রমণও। কিন্তু জয় পেতে সবচেয়ে গুরুত্বপূর্ণ যেটা, সেই গোলই করতে পারছেন না রিয়ালের নামীদামী ফরোয়ার্ডরা।

৫ বারের ব্যালন ডি’অর জয়ী, নিজেকে সর্বকালের সেরা দাবি করা ক্রিস্তিয়ানো রোনালদো থেকে শুরু করে বেল, বেনজেমা, মার্কো এসেনসিও, সবাই যেন একযুগে গোল করা ভুলে গেছেন! রোনালদোরা এমন সব হাস্যকর মিস করছেন, যার আসলেই কোনো ব্যাখ্যা নেই।

শনিবার রাতে নিজেদের ঘরের মাঠ এস্তাদিও সান্তিয়াগো বার্নাব্যুতেও সেই একই চিত্র। ম্যাচের শুরু থেকে শেষ, পুরোটা সময়ই মাঠে রাজত্ব করল জিদানের শিষ্যরা। আক্রমণের ঢেউ তুলে নাচিয়ে ছেড়েছে ভিয়ারিয়ালের রক্ষণভাগকে। একটি-দুটি, দশটি নয়, রিয়ালের ফরোয়ার্ডরা মিলে গোলে শটই নিয়েছে ২৮টি! কিন্তু তার একটিকেও গোলে রূপান্তর করতে পারেনি। উল্টো ৮৭ মিনিটে প্রতি আক্রমণে নিজেদেরই হজম করতে হয় গোল! ম্যাচ শেষে তাই জয়ী দলের নাম ভিয়ারিয়াল। রিয়াল পরাজিত।

দল বাজে খেললে হার মেনে নেওয়ার একটা কারণ থাকে। কিন্তু ভালো খেলার পরও যদি ম্যাচের পর ম্যাচ হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয়, আসলেই তখন ব্যাখ্যা খুঁজে পাওয়া কঠিন। জিদান তাই অসহায়ের সুরে বললেন, তাদের সময়টাই আসলে খারাপ! তা না হলে রোনালদো, বেল, এসেনসিওরা এমন সহজ সহজ সব সুযোগ পেয়েও তা হেলায় নষ্ট করবেন কেন!

রিয়ালের সময় কতটা খারাপ যাচ্ছে, বুঝিয়ে দিচ্ছে স্প্যানিশ লা লিগার পয়েন্ট টেবিল। লিগ শিরোপা ধরে রাখার আশা তো আগেই মিলিয়ে গেছে, শনিবার ভিয়ারিয়ালের কাছে ১-০ গোলের হারে রিয়াল শিবিরে বেজে উঠেছে শীর্ষ চারে থেকে মৌসুম শেষ করতে পারবে কিনা, সেই শঙ্কাও।

গতকালের ম্যাচ শেষে রিয়ালের জার্মান মিডফিল্ডার টনি ক্রুস অকপটেই বলে দিয়েছেন, ‘আমাদের এখন শীর্ষ চারে থেকে চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নেওয়ার কথাই ভাবতে হবে।’

কোচ জিদান অবশ্য এমন শঙ্কার কথা উচ্চারণ করেননি। তবে ভিয়ারিয়ালের কাছে হার সত্যি সত্যিই জিদানের আত্মবিশ্বাসের পাত্রটা নড়িয়ে দিয়েছে। নিজেই বললেন, ‘এ রকম পরিস্থিতিতে আত্মবিশ্বাস রাখাটা খুব কঠিন। আমি মনে করি, আমরা ভালো একটা ম্যাচ খেলেছি। গোলের প্রচুর সুযোগ পেয়েছি। কিন্তু শেষ পর্যন্ত আমরা প্রতি-আক্রমণ এড়াতে পারিনি। এটা দলের সব খেলোয়োড়ের জন্যই হতাশার। এই হার আমাদের প্রাপ্য ছিল না। আসলে বল আমাদের হয়ে কথা বলছে না।’

কেআর

 

 
.



আলোচিত সংবাদ