লা লিগার দীর্ঘদেহী ১১ জন এঁরাই

ঢাকা, মঙ্গলবার, ২৩ জানুয়ারি ২০১৮ | ১০ মাঘ ১৪২৪

লা লিগার দীর্ঘদেহী ১১ জন এঁরাই

পরিবর্তন ডেস্ক ৫:৪৭ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০১৮

print
লা লিগার দীর্ঘদেহী ১১ জন এঁরাই

ব্রাজিলিয়ান ক্লাব পালমেইরাস ছেড়ে মাত্রই বার্সেলোনায় যোগ দিয়েছেন। স্বপ্নের ক্লাবটির জার্সি পরে এখনো মাঠে নামার সৌভাগ্য হয়নি তার। তবে এরই মধ্যে গণমাধ্যমের দৃষ্টি কেড়ে নিয়েছেন সদ্যই বার্সেলোনার সঙ্গে চুক্তি করা ইয়ারি মিনা। শুধু দৃষ্টি কাড়া নয়, ২৩ বছর বয়সী কলম্বিয়ান ডিফেন্ডার হয়েছেন সংবাদ শিরোনামও। মাঠে নামার আগেই তাকে পত্রিকার পাতায় ঠাই করে দিয়েছে তার বিশালাকৃতির দেহ!

সত্যিই তাই। বার্সেলোনায় যোগ দিয়েই ইয়ারি মিনা ঢুকে গেছেন স্প্যানিশ লা লিগার দীর্ঘদেহী ফুটবলারদের তালিকায়। বার্সেলোনার রক্ষণভাগে আগে থেকেই একজন দীর্ঘদেহী ডিফেন্ডার আছেন। জেরার্ড পিকের উচ্চতা প্রায় ১.৯৩৭ মিটার বা ৬ ফুটবল ৩ ইঞ্চিরও বেশি। উচ্চতার মাপকাঠিতে তরুণ ইয়ারি মিনা ছাপিয়ে গেছেন তাকেও। কলম্বিয়ান ডিফেন্ডারের উচ্চতা ১.৯৫ মিটার বা ৬ ফুট ৫ ইঞ্চি।

পিকে-ইয়ারি মিনা জুটি বেঁধে বার্সার রক্ষণভাগকে আরও বেশি কার্যকরী করে তুলবেন, এটা অনুমান করাই যায়। বিশেষ করে ভেসে আসা বল দুজনে মিলে সামলাতে পারবেন আরও ভালোভাবে। পিকেকে ছাপিয়ে নবাগত ইয়ারি মিনাই তাই বার্সেলোনায় সবচেয়ে দীর্ঘদেহী ফুটবলার। শুধু বার্সায় শীর্ষস্থানই নয়, ইয়ারি মিনা জায়গা করে নিয়েছেন লা লিগার দীর্ঘদেহী ফুটবলারদের ছোট্ট তালিকাতেও।

লা লিগায় খেলা বর্তমান ফুটবলারদের মধ্য থেকে সবচেয়ে লম্বা ১১ জন ফুটবলারকে বাছাই করেছে স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কা। দীর্ঘদেহী সেই একাদশে ইয়ারি মিনার জায়গা হয়েছে ৬ নম্বরে। উল্লেখ্য, তালিকায় জায়গা করে নেওয়া বেশির ভাগই গোলরক্ষক। মাঠের খেলোয়াড়দের মধ্যে তালিকায় আছেন যে ৩ জন, ইয়ারি মিনা তার একজন।

এক নজরে দেখে নিন মার্কার তুলে আনা লা লিগার বর্তমান খেলোয়াড়দের মধ্যে দীর্ঘদেহী ১১ জনকে।

১. কোস্তেল ফানে পান্তিলিমোন, উচ্চতা ৬ ফুট ৮ ইঞ্চি

লা লিগার বর্তমান খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে লম্বা খেলোয়াড়ের তকমাটি একজন গোলরক্ষকের দখলে। তিনি কোস্তেল ফানে পান্তিলিমোন। দেপোর্তিভো লা করুনার ৩০ বছর বয়সী এই রোমানিয়ান গোলরক্ষকের উচ্চতা ২.০২ মিটার বা ৬ ফুটবল ৮ ইঞ্চিরও বেশি। পরিসংখ্যান বলছে, উচ্চতায় অন্য প্রতিদ্বন্দ্বীরা তার চেয়ে অনেকটাই পিছিয়ে।

২. ফিলিপ মানোজলোভিচ, উচ্চতা ৬ ফুট সাড়ে ৫ ইঞ্চি

দ্বিতীয় সর্বোচ্চ দীর্ঘদেহীও একজন গোলরক্ষক। তিনি ফিলিপ মানোজলোভিচ। গেটাফের ২১ বছর বয়সী সার্বিয়ান এই গোলরক্ষকের উচ্চতা ১.৯৭ মিটার বা ৬ ফুট সাড়ে ৫ ইঞ্চি। সার্বিয়ান ক্লাব রেড স্টার বেলগ্রেড ছেড়ে এই মৌসুমেই গেটাফেতে নাম লিখিয়েছেন তিনি। তবে গত জুলাইয়ে যোগ দিলেও গেটাফের হয়ে এখনো মাঠে নামা হয়নি তার।

৩. স্টিভেন এনজঞ্জি, উচ্চতা ৬ ফুট ৫ ইঞ্চি

গোলরক্ষকদের বৃত্ত থেকে বেরিয়ে তৃতীয় দীর্ঘদেহীর খেতাবটা একজন ডিফেন্সিভ মিডফিল্ডারের গায়ে। তিনি স্টিভেন এনজঞ্জি। পুরো নাম স্টিভেন মাইক ক্রিস্টোফার এনজঞ্জি। ২০১৫ সাল থেকে সেভিয়ায় খেলা ২৯ বছর বয়সী ফরাসি মিডফিল্ডারের উচ্চতা ১.৯৬ মিটার বা ৬ ফুট ৫ ইঞ্চি। বলাই বাহুল্য, লা লিগার মাঠের খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে দীর্ঘদেহী তিনি।

৪. পেদ্রো আলকারা, উচ্চতা ৬ ফুট ৫ ইঞ্চি

তালিকার ৪ নম্বরে আছেন পেদ্রো আলকারা গুইরাদো। গিরোনাতে খেলা ২৮ বছর বয়সী এই স্প্যানিশ ডিফেন্ডারের উচ্চতাও ১.৯৬ মিটা বা ৬ ফুট ৫ ইঞ্চি। উল্লেখ্য, লা লিগায় খেলা স্প্যানিশ খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে দীর্ঘদেহী তিনিই।

৫. দিয়েগো লোপেজ, উচ্চতা ৬ ফুট ৫ ইঞ্চি

তালিকার ৫ নম্বরে আবার একজন গোলরক্ষক। তিনি দিয়েগো লোপেজ। বছর তিনেক আগেও রিয়াল মাদ্রিদে খেলা ৩৬ বছর বয়সী স্প্যানিশ এই গোলরক্ষক বর্তমানে এসপানিওলে আছেন। তার উচ্চতাও প্রায় ১.৯৬ মিটা বার ৬ ফুট ৫ ইঞ্চি।

৬. ইয়ারি মিনা, উচ্চতা ৬ ফুট ৫ ইঞ্চি (প্রায়)

বার্সেলোনায় নতুন যোগ দেওয়া কলম্বিয়ান এই ডিফেন্ডারের কথা আগেই বলা হয়েছে। তার উচ্চতা ১.৯৫ মিটার বা ৬ ফুট ৫ ইঞ্চি প্রায়।

৭. রাউল ফার্নান্দেজ, উচ্চতা ৬ ফুট ৫ ইঞ্চি (প্রায়)

তালিকার ৭ নম্বরেও একজন গোলরক্ষক। তার পুরো নাম রাউল ফার্নান্দেজ কাভাদা মাতেওস। সংক্ষেপে রাউল ফার্নান্দেজ নামেই পরিচিত। স্পেনের ২৯ বছর বয়সী বর্তমানে লেভান্তেতে আছেন। তার উচ্চতাও ইয়ারি মিনার সময় ১.৯৫ মিটার বা ৬ ফুট ৫ ইঞ্চি প্রায়।

৮. প্রজেনস্লো টাইটন, উচ্চতা ৬ ফুট ৫ ইঞ্চি (প্রায়)

তালিকার ৮ নম্বর নামটিও একজন গোলরক্ষকের। তিনি পোলিশ গোলরক্ষক প্রজেনস্লো টাইটন। সবচেয়ে দীর্ঘদেহী যিনি, সেই পান্তিলিমোনের দল দেপোর্তিভো লা করুনিয়ার দ্বিতীয় গোলরক্ষকের দায়িত্ব পালন করছেন তিনি। পোল্যান্ডের ৩১ বছর বয়সী গোলরক্ষকের উচ্চতাও ১.৯৫ মিটার বা ৬ ফুট ৫ ইঞ্চি প্রায়।

৯. সের্গিও রিকো, উচ্চতা ৬ ফুট ৫ ইঞ্চি (প্রায়)

তালিকার ৯ নম্বরেও একজন গোলরক্ষক। তিনি সেভিয়ার দ্বিতীয় গোলরক্ষকের দায়িত্ব পালন করা সের্গিও রিকো গঞ্জালেস। ২৪ বছর বয়সী এই স্প্যানিশ গোলরক্ষকের উচ্চতাও ১.৯৫ মিটার বা ৬ ফুট ৫ ইঞ্চি প্রায়।

১০. মার্কো দমিত্রোভিচ, উচ্চতা ৬ ফুট সাড়ে ৪ ইঞ্চি

গোলরক্ষকদের জয়জয়কারের তালিকার ১০ নম্বর নামটিও সেই গোলরক্ষকেরই। তিনি মার্কো দমিত্রোভিচ। সার্বিয়ার ২৫ বছর বয়সী গোলরক্ষক বর্তমানে খেলছেন স্প্যানিশ ক্লাব এইবারে। তার উচ্চতা ১.৯৪ মিটার বা ৬ ফুট সাড়ে ৪ ইঞ্চিরও বেশি।

১১. আন্দ্রেস প্রিয়েতো, উচ্চতা ৬ ফুট সাড়ে ৪ ইঞ্চি

তালিকার শুরুটা যেমন গোলরক্ষক দিয়ে, শেষ নামটিও একজন গোলরক্ষকের। তিনি আন্দ্রেস প্রিয়েতো। ২৪ বছর বয়সী স্প্যানিশ এই গোলরক্ষক খেলছেন মালাগায়। তার উচ্চতা ১.৯৪ মিটার বা ৬ ফুট সাড়ে ৪ ইঞ্চি।

উল্লেখ্য, দীর্ঘদেহী ১১ জনের ৮ জনই গোলরক্ষক। গোলপোস্ট সামলানোর যোগ্যতা হিসেবে গোলরক্ষকদের লম্বা হওয়াটা যে অন্যতম বড় শর্ত, এই তালিতাকেই সেটা প্রমাণিত।

কেআর

 

print
 
.

আলোচিত সংবাদ

nilsagor ad