৪ বছরে মেসির আয় হবে ৪১৭.৫ মিলিয়ন ইউরো!

ঢাকা, শুক্রবার, ২৭ এপ্রিল ২০১৮ | ১৩ বৈশাখ ১৪২৫

৪ বছরে মেসির আয় হবে ৪১৭.৫ মিলিয়ন ইউরো!

পরিবর্তন ডেস্ক ১:০৭ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০১৮

print
৪ বছরে মেসির আয় হবে ৪১৭.৫ মিলিয়ন ইউরো!

গণমাধ্যমের খবর, বার্সেলোনার সঙ্গে নতুন চুক্তির পর খুব খুশি লিওনেল মেসি। বার্সেলোনার আর্জেন্টাইন তারকা কেন এতো খুশি, তার কারণটাও জানা গেল এবার। নতুন চুক্তিতে বিশ্বের সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া ফুটবলারই শুধু নন, আরও অনেক আর্থিক সুবিধা পাবেন মেসি। বেতন-ভাতার সঙ্গে অতিরিক্ত সেই বোনাসের অঙ্কগুলো যোগ করলে মেসির আয়ের যে অঙ্কটা দাঁড়াবে, তা রীতিমতো চোখ কপালে উঠার মতো। বেতন-ভাতা ও নানা বোনাস মিলিয়ে শুধু ক্লাব বার্সেলোনা থেকেই বছরে মেসির আয় হবে ১০০ মিলিয়ন ইউরোর বেশি!

নতুন চুক্তি অনুযায়ী আগামী ২০২১ সাল পর্যন্ত বার্সেলোনার হয়ে গেছেন মেসি। মানে নতুন চুক্তিটা হয়েছে ৪ বছরের। ফরাসি গণমাধ্যম মিডিয়াস্পোর্টসের সূত্রে চুক্তির এই গোপন বিষয়টি ফাঁস করেছে ফুটবল লিকস ডকুমেন্ট। বিশ্বের ফুটবলারদের আর্থিক বিষয় নিয়ে গবেষণা করা প্রতিষ্ঠানি জানিয়েছে, চুক্তি অনুযায়ী আগামী ৪ বছরে বার্সেলোনা থেকে মেসির আয় হবে ৪১৭.৫ মিলিয়ন ইউরো! বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা ৪১৯৪ কোটি ৫৬ লাখ ৬ হাজার ৮০৭ টাকা মাত্র!

শুধু বাহ্যিক খাত থেকেই এই টাকা কামাবেন মেসি। এর সঙ্গে চুক্তিতে আরও কিছু কিছু বোনাসের অপশন রাখা হয়েছে। শর্তগুলো পূরণ করতে পারলেই মেসির পকেটে আরও ভারি হবে। সেই শর্তগুলো কি, সেই প্রসঙ্গে পরে আসছি।

তার আগে জেনে নেওয়া যাক বার্সা-মেসির নতুন চুক্তির মূল বিষয়গুলো। নতুন চুক্তি অনুযায়ী মেসি বছরে নেট বেতনই পাবেন ৫০ মিলিয়ন ইউরো। রিয়াল মাদ্রিদে ক্রিস্তিয়ানো রোনালদো যা বেতন পান, অঙ্কটা তার প্রায় দ্বিগুণ। এর সঙ্গে ইমেজ সত্ত্ব ও অন্যান্য সুযোগ সুবিধা মিলিয়ে বছরে তার মোট আয় হবে ৭১ মিলিয়ন ইউরো। ৪ বছরে অঙ্কটা দাঁড়ায় ৭১×৪=২৮৪ মিলিয়ন ইউরো।

এর সঙ্গে এককালীন পাবেন ৬৩.৫ মিলিয়ন ইউরো। যদি চুক্তি অনুযায়ী ৪ বছরই বার্সেলোনায় কাটিয়ে দেন, তাহলে লয়্যালটি বা আনুগত্য বোনাস হিসেবে পাবেন আরও ৭০ মিলিয়ন ইউরো। মানে ৪ বছরে তার মোট আয় হবে ২৮৪+৬৩-৫+৭০=৪১৭.৫ মিলিয়ন ইউরো।

এছাড়াও আরও কিছু বোনাসের অপশন রাখা হয়েছে চুক্তিতে। যদি বার্সেলোনার খেলা মোট ম্যাচের ৬০ শতাংশ ম্যাচ খেললেই মেসির পকেটে উঠবে বাড়তি আরও ১.৯ মিলিয়ন ইউরো। বার্সেলোনা যদি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিততে পারে, তার পুরস্কার হিসেবে মেসি পাবেন আরও ১২ মিলিয়ন ইউরো।

এমন টাকা-প্রসবা চুক্তির পর মেসি খুশিতে গদগদ তো হবেনই।

ও হ্যাঁ, শুধু ক্লাব থেকেই উপরে উল্লেখিত আয় হবে মেসির। এ ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে বিশাল অঙ্কের বিজ্ঞাপনী চুক্তি আছে তার।  বিজ্ঞাপনী খাতের আয় মিলিয়ে মেসির মোট আয়ের অঙ্কটা কোথায় গিয়ে ঠেকবে কে জানে!

কেআর

 
.




আলোচিত সংবাদ

nilsagor ad