২৩ বিলিয়ন ম্যান মনসুর রাজত্ব করতে চান বিশ্ব ফুটবলে

ঢাকা, বুধবার, ২৫ এপ্রিল ২০১৮ | ১২ বৈশাখ ১৪২৫

২৩ বিলিয়ন ম্যান মনসুর রাজত্ব করতে চান বিশ্ব ফুটবলে

পরিবর্তন ডেস্ক ৬:৫৫ অপরাহ্ণ, ডিসেম্বর ১২, ২০১৭

print
২৩ বিলিয়ন ম্যান মনসুর রাজত্ব করতে চান বিশ্ব ফুটবলে

ম্যানচেস্টার সিটির মতো একটা ক্লাব যিনি মুহূর্তের সিদ্ধান্তে কিনে ফেলতে পারেন, তার বিশাল সম্পদের পরিমাণ কল্পনা করাই যায়। তারপরও ম্যানচেস্টার সিটির আরবি মালিক শেখ মনসুর বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের সম্পত্তি ঠিক কত, নির্দিষ্ট অঙ্কটা জানার আগ্রহ জাগতেই পারে। জাগলে কৌতুহলটা মিটিয়েও দিয়েছে স্প্যানিশ ক্রীড়া দৈনিক ‘দ্য মার্কা’। পত্রিকাটির দাবি, মনসুন বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের মোট সম্পত্তির পরিমাণ মাত্র ২৩ বিলিয়ন ডলার! যা তাকে এনে দিয়েছে বিশ্বের ‘তৃতীয় ধনী’র খেতাব।

 

চাইলে বিশাল এই সম্পতি দিয়ে বিশ্বে অনেক কিছুই করতে পারেন তিনি। তবে এই আরব শেখের আপাতত লক্ষ্য, বিশ্ব ফুটবলে রাজত্ব করা। আর সে জন্য নিজের সব সম্পত্তিও বিনিয়োগ করতে রাজি তিনি! নামাদামী ফুটবলার ক্রয়ে তিনি যে উদারহস্ত, সেই প্রমাণ এরই মধ্যে মিলেছে। নামাদামী খেলোয়াড় কিনে সিটিতে তারকা মেলা বসাতে গিয়ে উয়েফার দলবদলের ‘ফেয়ার প্লে’ নীতিমালা ভঙ্গ করতেও কার্পণ্য করেননি!

প্রয়োজনে খেলোয়াড় ক্রয়ে আরও টাকা ঢালতেও তিনি রাজি। কিন্তু উয়েফার নীতিমালার কারণেই পারছেন না। তবে পাকা পরিকল্পনা নিয়ে ফেলেছেন, ভবিষ্যতে ফুটবলে আরও বেশি বেশি টাকা বিনিয়োগ করবেন। লক্ষ্য একটাই বিশ্ব ফুটবলে রাজত্ব করা। সে জন্য যত টাকাই লাগুক, ঢালতে প্রস্তুত।

২০০৮ সালে মালিকানা ক্রয়ের পর থেকেই ম্যান সিটিতে দুহাতে টাকা বিনিয়োগ করে আসছেন শেখ মনসুর। তার সেই বিনিয়োগ এবার কথাও বলতে শুরু করেছে। পেপ গার্দিওলার অধীনে সিটি যেন উড়ছে। বলতে গেলে এরই মধ্যে ইংলিশ প্রিমিয়ার লিগে শিরোপার একক দাবিদার হয়ে উঠেছে শেখ মনসুরের সিটি! ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদার টুর্নামেন্ট উয়েফা চ্যাম্পিয়ন্স লিগেও সিটি এবার অন্য রূপে। নিজেদের গ্রুপে চ্যাম্পিয়ন হয়েই পা রেখেছে শেষ ষোলতে।

এ মৌসুমে সিটি শেষ পর্যন্ত কত দূর যেতে পারবে, বলবে সময়। তবে ৪৮ বছর বয়সী শেখ মনসুরের প্রত্যাশা, আগামী কয়েক মৌসুমের মধ্যেই তার ক্লাবটি হয়ে উঠবে ইউরোপিয়ান ক্লাব অন্যতম পরাশক্তি। যারা রাজত্ব করবে বিশ্ব।

শুধু ইংল্যান্ডের ক্লাব ম্যান সিটিই নয়। সংযুক্ত আরব আমিরাতের ফুটবল ক্লাব আল জাজিরার মালিকানাও শেখ মনসুরের। আগামীকাল বুধবার বিশ্ব ক্লাব বিশ্বকাপের সেমিফাইনালে তার এই আল জাজিরা ক্লাবেরই মুখোমুখি হবে বিশ্বসেরা ক্লাব রিয়াল মাদ্রিদ।

এই ম্যাচের আগে রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ এবং ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর সঙ্গে বৈঠকে মিলিত হবেন শেখ মনসুর। বৈঠকটা হবে শেখ মনসুরের মালিকানাধিন ক্লাব আল জাজিরার অনুশীলন সেন্টারে। আল জাজিরা অনুশীলনের কাজে ব্যবহার করলেও সেটি আসলে সুরম্য এক অট্টালিকা।

পানি ফোয়ারা সজ্জিত বিশাল চত্বরের কূল ঘেষে দণ্ডামান সুরম্য ভবনটি শেখ মনসুরের খুবই পছন্দের জায়গা। অবসর পেলেই নাকি তিনি ছুটে আসেন এই ভববনে। আজ সেখানেই অবকাশ যাপনের মতো করে আয়েসি ঢঙে বৈঠক করবেন ফিফা সভাপতি ও রিয়াল সভাপতির সঙ্গে। বৈঠকে ফুটবল নিয়ে নিজের পরিকল্পনার কথাই নাকি তাদের সঙ্গে শেয়ার করবেন।

কেআর

 
.




আলোচিত সংবাদ

nilsagor ad