তথ্য ফাঁস, ব্যালন ডি’অর জিততে যাচ্ছেন মেসি!

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭ | ৭ অগ্রহায়ণ ১৪২৪

তথ্য ফাঁস, ব্যালন ডি’অর জিততে যাচ্ছেন মেসি!

পরিবর্তন ডেস্ক ৪:১৮ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০১৭

print
তথ্য ফাঁস, ব্যালন ডি’অর জিততে যাচ্ছেন মেসি!

ফ্রান্স ফুটবল সাময়িকীর পক্ষ থেকে ব্যালন ডি’অর পুরস্কার দেওয়া হবে আগামী ডিসেম্বরে। কিন্তু তার এক মাস আগেই তথ্য ফাঁস, ক্রিস্তিয়ানো রোনালদোকে পেছনে ফেলে ৬ষ্ঠ বারের মতো পুরস্কারটা নাকি জিততে যাচ্ছেন লিওনেল মেসি!

.

তথ্য ফাঁসের এই গুঞ্জনটা ফুটবল বিশ্বে ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগের মধ্যে ভাইরাল হওয়া একটা ছবির মাধ্যমে। ছবিটা ফ্রান্স ফুটবল সাময়িকীর আগামী ডিসেম্বর সংখ্যার কাভার পেজের। যে সংখ্যাটি প্রকাশিত হবে ৮ ডিসেম্বর। যার প্রচ্ছদে লিওনেল মেসির ছবি। পাশে লেখা ব্যালন ডি’অর বিজয়ী। অনেকেই বলছেন, এই কাভার পেজের মাধ্যমে ফ্রান্স ফুটবল সাময়িকী আসলে এক মাস আগেই সম্ভাব্য বিজয়ীর নামটা ফাঁস করে দিয়েছে!

উল্টো পিঠে আবার অন্য একটা ধারণাও প্রতিষ্ঠিত। অনেকেই বলছেন, এটা ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের আসল কাভার পেজ নয়। কাভার পেজটা নকল। কোনো ধুর্তবাজ ব্যক্তি বা গোষ্ঠি হয়তো স্রেফ মানুষকে বোকা বানাতেই ফ্রান্স ফুটবল সাময়িকীর কাভার পেজের আদলে নকল কাভার পেজ তৈরি করে সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে দিয়েছে।

দ্বিতীয় এই ধারণাকারীদের যুক্তিটাও প্রবল। ক্লাব রিয়াল মাদ্রিদের হয়ে গত মৌসুমটি অবিশ্বাস্য কাটিয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো। রিয়ালকে জিতিয়েছেন লিগ ও চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা। আর তার স্বীকৃতি হিসেবে এরই মধ্যে রিয়াল মাদ্রিদের পর্তুগিজ সুপার স্টার জিতে নিয়েছেন ইউরোপের সেরা খেলোয়াড় ও ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার। ফলে ব্যালন ডি’অর জয়ের পথেও তিনিই ফেভারিট।

ইউরোপ-সেরা ও ফিফা বর্ষসেরার মতো ব্যালন ডি’অরের দৌড়েও মেসিকে ভাবা হচ্ছে দ্বিতীয় ফেভারিট। অথচ ওই কাভার পেজ বলছে ব্যালন ডি’অর জয়ী মেসি!

এক সময় ফ্রান্স ফুটবল সাময়িকী প্রদত্ত ব্যালন ডি’অরই ছিল বিশ্ব ফুটবলে সবচেয়ে আকর্ষণীয় ব্যক্তিগত পুরস্কার। এমনকি ফিফার বর্ষসেরা ফুটবলারের চেয়েও ব্যালন ডি’অরকে মনে করা হতো বেশী মর্যাদাবান। বিশেষ করে ফ্রান্স ফুটবল সাময়িকীর বিপক্ষে কখনোই কেউ পক্ষপাতদুষ্টের অভিযোগ আনতে পারেননি। ভোটের গোপনীয়তা রক্ষার ব্যাপারেও তারা অনেক বেশী সচেতন। এ কারণেই ব্যালন ডি’অরের মর্যাদাটা অন্য উচ্চতায়।

সেই ১৯৫৬ সাল থেকে এই পুরস্কারটি দিয়ে আসছে ফ্রান্স ফুটবল সাময়িকী। কিন্তু ২০১০ সালে এসে ব্যালন ডি’অর ও ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কার দুটি এক হয়ে যায়। একিভূত পুরস্কারটির নাম রাখা হয় ফিফা ব্যালন ডি’অর।

তবে আয়োজনে জটিলতার কারণে ২০১৬ সাল থেকে আবার পুরস্কার দুটি আলাদা হয়ে গেছে। ফিফা নিজেদের মতো করে দিচ্ছে বর্ষসেরার পুরস্কার। এ বছর থেকে যার নাম হয়ে গেছে ‘দ্য বেস্ট’ অ্যাওয়ার্ড। মেসিকে হতাশ করে যে পুরস্কারটি গত ২৩ অক্টোবর জিতে নিয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদো।

ফ্রান্স ফুটবল সাময়িকীও নিজেদের মতো করে ব্যালন ডি’অর দেবে ডিসেম্বরে। কিন্তু ভোটের গোপনীয় রক্ষার ব্যাপারে বিশেষ সুনাম যাদের, সেই ফ্রান্স ফুটবল সাময়িকীর বিরুদ্ধেই কিনা তথ্য ফাঁসের অভিযোগ! ফলে অনেকেই বিশ্বাস না করে স্রেফ গুঞ্জব এবং সামাজিক যোগাযোগের মাধ্যমে ভাইরাল ফ্রান্স ফুটবল সাময়িকীর কাভার পেজটিকে ‘মেকি’ বলেই ধরে নিয়েছেন।

উল্লেখ্য, এর আগে মেসি ব্যালন ডি’অর জিতেছেন ৫ বার। রোনালদো ৪ বার।

কেআর

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad