কে হবেন বর্ষসেরা কোচ? জিদান, অ্যালেগ্রি নাকি কন্তে?

ঢাকা, মঙ্গলবার, ২৪ অক্টোবর ২০১৭ | ৯ কার্তিক ১৪২৪

কে হবেন বর্ষসেরা কোচ? জিদান, অ্যালেগ্রি নাকি কন্তে?

পরিবর্তন ডেস্ক ৯:১৭ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ২৩, ২০১৭

print
কে হবেন বর্ষসেরা কোচ? জিদান, অ্যালেগ্রি নাকি কন্তে?

২০১৭ সালের ফিফা বর্ষসেরা কোচের চূড়ান্ত লড়াইয়ে আছেন রিয়াল মাদ্রিদের জিনেদিন জিদান, চেলসির আন্তোনিও কন্তে ও জুভেন্টাসের মাসিমিলিয়ানো অ্যালেগ্রি। গত আগস্টে ১২ জনের সংক্ষিপ্ত তালিকা দিয়েছিলো ফিফা। শুক্রবার তা নামিয়ে তিনজনে আনা হয়। এদের মধ্য থেকে আগামী ২৩ অক্টোবর লন্ডনে ঘোষণা করা হবে বিজয়ীর নাম।

খেলোয়াড়ি জীবনে জিনেদিন জিদান ছিলেন বিশ্বের সেরা ফুটবলারদের একজন। অনেকের মতে তার যুগের তিনিই শ্রেষ্ঠ ফুটবলার। মাঠের জিদান এখনো বেঞ্চের মুন্সিয়ানায় নিজেকে চেনাচ্ছেন নতুনভাবে। কোচ হিসেবেও যে তিনি কতটা মেধাবী রেখে চলেছেন তার স্বাক্ষর। গত মৌসুমে রিয়াল মাদ্রিদকে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন। ২০১৬-১৭ মৌসুমে সান্তিয়াগো বার্নাবুতে নিয়ে আসেন চারটি শিরোপা। এবার মৌসুমের শুরুতে ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে উয়েফা সুপার কাপ জেতান রিয়ালকে। তার ওস্তাদিতে প্রধান প্রতিদ্বন্দ্বী বার্সেলোনাকে হারিয়ে স্প্যানিশ সুপার কাপও জিতে নেয় রিয়াল মাদ্রিদ। বর্ষসেরা হতে তাই জিদানই সবচেয়ে এগিয়ে।

গেল বছরও সংক্ষিপ্ত তালিকায় ছিলেন জিদান। তবে লিস্টার সিটিকে ইংলিশ প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন করানো ক্লাওদিও রানিয়েরি জিতে দেন সেরার পুরষ্কার।

জুভেন্টাসকে টানা তিনবার সিরি-এ ও ইতালিয়ান কাপের ডাবল জেতান মাসিমিলিয়ানো অ্যালেগ্রি। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালেও উঠেছিলো জুভেন্টাস। লড়াইয়ে থাকছেন তাই তিনিও। ২০১৫-১৬ মৌসুমে লিগ রেসে দশম হয়ে লজ্জায় ডুবেছিলো চেলসি। সেই দলকে পরের বার শিরোপা জেতান অন্তনিও কন্তে। বর্ষসেরার রেসে ভালোই টিকে আছেন এই মাস্টার কোচ।

ফিফা সদস্য প্রতিটি জাতীয় দলের কোচ, অধিনায়ক ও এসব দেশের একজন করে সাংবাদিক এবং ফিফা ডটকমে নিবন্ধিত ফুটবলপ্রেমীদের ভোটে চূড়ান্ত বিজয়ী নির্বাচন করা হবে।

ইটি

print
 

আলোচিত সংবাদ

nilsagor ad