এল ক্লাসিকোতে রেকর্ড ছোঁয়ার দুরত্বে মেসি

ঢাকা, শনিবার, ১৯ আগস্ট ২০১৭ | ৪ ভাদ্র ১৪২৪

এল ক্লাসিকোতে রেকর্ড ছোঁয়ার দুরত্বে মেসি

পরিবর্তন ডেস্ক ১:৪৩ অপরাহ্ণ, আগস্ট ১৩, ২০১৭

print
 এল ক্লাসিকোতে রেকর্ড ছোঁয়ার দুরত্বে মেসি

রাতে এল ক্লাসিকো। কাতালুনিয়ায় মৌসুমের শুরুতেই স্পেনের দুই চিরশত্রু ক্লাব রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা মুখোমুখি হয়ে যাচ্ছে। সুপারকোপা দে এসপানা বা স্প্যানিশ সুপার কাপের আগুন ঝরা ম্যাচটি শুরু বাংলাদেশ সময় রাত দুইটায়। আর ওই ম্যাচে বার্সা সুপারস্টার লিওনেল মেসির সামনে থাকছে একটি টার্গেট। সেটি আরেকটি জয়ে বার্সেলোনার হয়ে সর্বোচ্চ এল ক্লাসিকো জেতার রেকর্ড স্পর্শ করা।

এটি প্রথম লেগ। এই ম্যাচে জিতলে তো হয়েই গেল রেকর্ডে ভাগ বসানো। থাকছে দ্বিতীয় লেগ। তার মানে এবারের সুপারকোপা দিয়েই কাতালানদের ইতিহাসের সবচেয়ে সফল এল ক্লাসিকো খেলোয়াড়ের রেকর্ড গড়ার সম্ভাবনার সামনে দঁড়িয়ে আর্জেন্টিনার অধিনায়ক মেসি। ৫ বারের ফিফা বর্ষসেরা ফুটবলার এখন পর্যন্ত খেলেছেন ৩৪টি এল ক্লাসিকো ম্যাচ। সেখানে তার জয় ১৬টিতে। বার্সেলোনার ইতিহাসে সবচেয়ে বেশি এল ক্লাসিকো খেলার রেকর্ড জাভির। ৪২ ম্যাচ খেলেছিলেন। তাতে ১৭ জয় নিয়ে শীর্ষে তিনি। তার চেয়ে বেশ কয়েকটি ম্যাচ কম খেলেই তাকে ছুঁয়ে ফেলার সুযোগ হাতছানি দিয়ে ডাকছে মেসিকে। এল ক্লাসিকোতে সর্বোচ্চ গোলের রেকর্ড অবশ্য মেসির। ২৪ গোল। রিয়ালের ক্রিস্তিয়ানো রোনালদো ১৬ গোল নিয়ে তৃতীয় স্থানে। ১৮ গোল নিয়ে মাঝে আছেন রিয়াল গ্রেট আলফ্রেদো দি স্তেফানো।

বার্সেলোনার হয়ে মেসির চেয়ে বেশি এল ক্লাসিকো খেলার রেকর্ড আছে আরেকজনের। তিনি আন্দ্রেস ইনিয়েস্তা। ৩৫ এল ক্ল্যাসিকো খেলে ১৫টিতে জয় তার। মেসির চেয়ে একটি ম্যাচ বেশি খেললেও জয় একটি কম। তবে বার্সেলোনার কোনো খেলোয়াড় নয়, রিয়াল মাদ্রিদের ম্যানুয়েল সানচিজ ৪৩ এল ক্লাসিকো খেলে এই তালিকার শীর্ষে। আর রিয়ালেই ফ্রান্সিসকো জেনতো দ্বিতীয় অবস্থানে জাভির সাথে। ৪২ ম্যাচ খেললেও অন্য একটি দিক দিয়ে বার্সার সব যুগের খেলোয়াড়দের চেয়ে তার অর্জনটা বেশি। এই ৪২ ম্যাচের আধেকটা মানে ২১ ম্যাচে জেতার রেকর্ড জেনতোর।

কিন্তু এর তো উল্টো পিঠটাও দেখতে হয়। সবচেয়ে বেশি এল ক্লাসিকো হারের রেকর্ডটা কার? এটি যুগ্মভাবে ধরে রেখেছেন রিয়ালের সার্জিও রামোস ও সানচিজ এবং বার্সেলোনার হোয়ান সেগারার। তারা সবাই ১৬ ম্যাচ করে হেরেছেন। রোববার রাতের এল ক্লাসিকোতে রিয়াল অধিনায়ক রামোসের জন্য অনাকাঙ্খিত রেকর্ডটা একার হয়ে যাওয়ার শঙ্কাও আছে।

ক্যাট

print
 
nilsagor ad

আলোচিত সংবাদ

nilsagor ad