সেমিতেই মুখোমুখি রিয়াল ও অ্যাতলেতিকো মাদ্রিদ

ঢাকা, শনিবার, ২৪ জুন ২০১৭ | ১০ আষাঢ় ১৪২৪

সেমিতেই মুখোমুখি রিয়াল ও অ্যাতলেতিকো মাদ্রিদ

পরিবর্তন ডেস্ক ৫:৩০ অপরাহ্ণ, এপ্রিল ২১, ২০১৭

print
সেমিতেই মুখোমুখি রিয়াল ও অ্যাতলেতিকো মাদ্রিদ

নিয়নের চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনাল ড্রয়ের পর জিয়নলুইজি বুফন নিশ্চয় খুব খুশি। শুধু বুফন নন, ড্রয়ের পুরো জুভেন্তাস শিবিরেই আনন্দের ঢেউ বয়ে যাওয়ার কথা। বার্সেলোনাকে কাঁদিয়ে সেমিফাইনালে উঠার পরই একটা প্রত্যাশার কথা জানিয়েছিলেন জুভেন্তাস অধিনায়ক ও গোলরক্ষক বুফন। তিনি বলেছিলেন, সেমিফাইনালে অ্যাতলেতিকো মাদ্রিদকে এড়াতে চান তারা। বুফনের এই চাওয়াই শুধু পূরণ হয়নি, ড্র ভাগ্যে টুর্নামেন্টে টিকে থাকা আরেক ভয়ঙ্কর প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদকেও এড়াতে পেরেছে তারা। শুক্রবার সুইজারল্যান্ডের নিয়নে অনুষ্ঠিত ড্রতে জুভেন্তাস সেমিফাইনালের প্রতিপক্ষ হিসেবে পেয়েছে মোনাকোকে। অন্য সেমিফাইনালে মুখোমুখি মাদ্রিদের দুই প্রতিবেশী রিয়াল ও অ্যাতলেতিকো।

২০১৪ সালের ২১ মে পর্তুগালের লিসবনের ফাইনালে মুখোমুখি হয়েছিল মাদ্রিদের দুই প্রতিবেশী রিয়াল ও অ্যাতলেতিকো। ২০১৬ সালের ২৮ মে, ইতালির মিলান শহরের সান সিরোর ফাইনালেও মুখোমুখি হয়েছিল মাদ্রিদের এই দুই প্রতিবেশীই। এবারও স্পেনের দুই প্রতিবেশী পরাশক্তি সেমিফাইনালে উঠার পর আরেকটি অল-স্পেন অর্থাৎ অল-মাদ্রিদ ফাইনালের স্বপ্নই দেখছিলেন কেউ কেউ। কিন্তু সেই সম্ভাবনাকে গুঁড়িয়ে দিয়ে ড্র দুই প্রতিবেশীকে মুখোমুখি দাঁড় করিয়ে দিল সেমিফাইনালেই। এটা এক দিক থেকে স্পেনবাসীর জন্য ভালোই হয়েছে। এতে স্পেনের এক দল যে ফাইনালে যাচ্ছেই, এটা তো নিশ্চিত।

ড্র ভাগ্যে প্রতিপক্ষ হিসেবে রিয়াল মাদ্রিদকে পেয়ে খুশি হয়তো হয়নি। তবে অ্যাতলেতিকো মাদ্রিদ পেয়ে গেছে প্রতিশোধের জ্বালা মেটানোর সুযোগ। ২০১৪ সালে লিসবনের ফাইনালের পর ২০১৬ সালে মিলানের সান সিরোর ফাইনালেও রিয়ালের কাছে হেরে গুঁড়িয়ে যায় অ্যাতলেতিকোর শিরোপা স্বপ্ন। সেই ক্ষতে প্রলেপ দেওয়ার সুযোগ তো অন্তত মিলল। এ নিয়ে টানা ৪ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের নক আউটপর্বে মুখোমুখি হচ্ছে রিয়াল ও অ্যাতলেতিকো। আগের তিন বারই জয়ী রিয়াল। অ্যাতলেতিকো পারবে সেই টানা তিন হারের প্রতিশোধ নিতে?

২ মে প্রথম সেমিফাইনালের প্রথম লেগে মুখোমুখি হবে রিয়াল ও অ্যাতলেতিকো। প্রথম লেগটি বর্তমান চ্যাম্পিয়ন রিয়ালেরই ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে। ১০ মে দ্বিতীয় লেগ ম্যাচটি অ্যাতলেতিকোর মাঠে। ৩ মে মোনাকো-জুভেন্তাসের দ্বিতীয় সেমিফাইনালের প্রথম লেগ মোনাকোর ঘরের মাঠে। ৯ মে ফিরতি লেগ জুভেন্তাসের ঘরের মাঠ জুভেন্তাস স্টেডিয়ামে।

শুধু চ্যাম্পিয়ন্স লিগেরই নয়, শুক্রবার নিয়নে একই সঙ্গে অনুষ্ঠিত হয়েছে উয়েফা ইউরোপা লিগের সেমিফাইনাল ড্রও। তাতে প্রথম সেমিফাইনালে নেদারল্যান্ডসের ক্লাব আয়াক্সের মুখোমুখি ফরাসি ক্লাব অলিম্পিক লিও। দ্বিতীয় সেমিফাইনালে স্প্যানিশ ক্লাব সেল্টা ভিগোর প্রতিপক্ষ ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেড।

কেআর

print
 

আলোচিত সংবাদ