‘নকল’ রিয়ালের কাছে হেরেই গেল ‘আসল’ রিয়াল
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জুলাই ২০২০ | ১ শ্রাবণ ১৪২৭

‘নকল’ রিয়ালের কাছে হেরেই গেল ‘আসল’ রিয়াল

পরিবর্তন ডেস্ক ৯:০৫ পূর্বাহ্ণ, মার্চ ০৯, ২০২০

‘নকল’ রিয়ালের কাছে হেরেই গেল ‘আসল’ রিয়াল
রেফারি শেষ বাঁশি বাজাতেই মাথা নিচু করে মাটিতে বসে পড়লেন করিম বেনজেমা। নত মস্তকে চোখ বন্ধ করে হতাশায় কাঁদলেও। বেনজেমার ম্যাচ শেষের এই ছবিটাই বলে দিচ্ছে সব। কাল রাতে ‘নকল’ রিয়ালের কাছে হেরে গেছে ‘আসল’ রিয়াল!

সত্যিই তাই। নকল রিয়ালের কাছে আসল রিয়ালেরই হার। রিয়াল বেটিস ও রিয়াল মাদ্রিদ। দুই ক্লাবের নামের প্রথম অংশই রিয়াল। তবে আসল রিয়াল বলতে মানুষ রিয়ালক মাদ্রিদকেই জানে। রিয়াল বেটিসসহ স্পেনের আরও যেসব ক্লাবের নামের আসে রিয়াল শব্দটি আছে, রিয়াল মাদ্রিদের সঙ্গে লড়াইয়ে তাদেরকে ‘নকল’ রিয়াল হিসেবেই বিবেচনা করা হয়।

তবে কখনো সখনো যে আসল-নকলের কোনো পার্থক্য থাকেন না, বরং নকল রিয়ালই হয়ে উঠে আসল, কালকের ম্যাচটিই হয়ে থাকল তার জ্বলন্ত প্রমাণ। নিজেদের ঘরের মাঠে যোগ্যতর দল হিসেবেই জিতেছে রিয়াল বেটিস। তাদের জয়টা ২-১ গোলে। নিজেদের মাঠ ভিয়ামারিনে দীর্ঘ ৮ বছর পর রিয়ালকে হারাল রিয়াল বেটিস! ঘরের মাঠে বেটিস সর্বশেষ রিয়ালকে হারিয়েছিল ২০১২ সালে। এই তথ্যও বলে দেয়, রিয়াল মাদ্রিদই আসল রিয়াল। বেটিস নকল রিয়াল।

বেটিসের কাছে এই হারটা আসল রিয়ালের জন্য বড় ধাক্কা হয়েই এসেছে। কারণ, এই হারের ফলে রিয়াল মূলত লিগ শিরোপা দৌড় থেকেই পিছিয়ে পড়ল। আগের দিন রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে জিতে পয়েন্ট তালিকার শীর্ষে উঠে যায় বার্সেলোনা। তবে কাল রিয়ালের সামনে সুযোগ ছিল আবার শীর্ষে উঠার। কিন্তু হেরে সেই সুযোগ হাতছাড়া করল জিনেদিন জিদানের দল।

স্প্যানিশ ফুটবলবোদ্ধাদের মতো, এই হারের মধ্যদিয়ে রিয়াল আসলে লিগ জয়ের সম্ভাবনাই হাতছাড়া করল। বোদ্ধাদের এই অভিমতটা মেনে নিয়েছে রিয়ালও! ম্যাচ শেষে রিয়ালের ব্রাজিলিয়ান মিডফিল্ডার কাসেমিরো যেমন স্বীকার করেছেন, বেটিসের হারের খেসারত রিয়ালকে হয়তো দিতে হবে লিগ শিরোপা হারিয়ে!

ঠিক আগের ম্যাচটিতেই চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষে জিতেছে রিয়াল। ফলে কাল রিয়াল বেটিসের মাঠে ফুরফুরে আত্মবিশ্বাস নিয়েই নেমেছিল জিদানের দল। কিন্তু মাঠে সেই আত্মবিশ্বাসকে ফুটিয়ে তুলতে পারেননি জিদানের শিষ্যরা। সুযোগ সৃষ্টি করলেও জিদানের আক্রমণ ভাগের সৈনিকেরা তা কাজে লাগাতে পারেননি। সেই সুযোগ কাজে লাগিয়ে রিয়াল বেটিসই এগিয়ে যায় প্রথমে। ম্যাচের ৪০ মিনিটে বেটিসকে এগিয়ে দেন সিডনে।

অবশ্য প্রথমার্ধেই সমতায় ফেরে রিয়াল। প্রথমার্ধের যোগ করা সময়ে পেনাল্টি থেকে গোল করে ব্যবধান ১-১ করেন রিয়ালের ফরাসি ফরোয়ার্ড করিম বেনজেমা। যে গোলটির মধ্যদিয়ে ফরাসি তারকা দীর্ঘ ৬১৩ মিনিটের গোলখরা কাটিয়েছেন! সমতাসূচক এই গোলের পর দলকে এগিয়ে দেওয়ার সুযোগও পেয়েছিলেন বেনজেমা। কিন্তু সুযোগ কাজে লাগাতে পারেনি তিনি। উল্টো ৮১ মিনিটে বেটিসকে এগিয়ে দেন বার্সেলোনার সাবেক তারকা ক্রিস্তিয়ান তেয়ো। শেষ পর্যন্ত তার সেই গোলই বেটিসকে এনে দিয়েছে জয়। সর্বনাশ করেছে রিয়ালের।

ম্যাচের বাকি সময়টুকুতে রিয়াল মরিয়া হয়েই চেষ্টা করেছে গোল পরিশোধের। দারুণ একটা সুযোগও পেয়েছিল। কিন্তু বেনজেমার পাস থেকে সহজ সুযোগ পেয়েছেন ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়াস জুনিয়র শট মেরেছেন গোলপোস্টের বাইরে দিয়ে! যার খেসারত রিয়ালকে দিতে হয়েছে ম্যাচ হেরে।

এই হারের ফলে ২৭ ম্যাচে সেই ৫৬ পয়েন্টই আছে রিয়ালের। সমান ম্যাচে শীর্ষে থাকা বার্সেলোনার পয়েন্ট ৫৮। অন্যদিকে দারুণ এই জয়ের পরও রিয়াল বেটিস পড়ে রয়েছে ১২ নম্বরে। ২৭ ম্যাচে এখন ৩৩ পয়েন্ট তাদের।

কেআর

 

: আরও পড়ুন

আরও