গার্দিওলার কাছে ঘরের মাঠে হেরে গেল রিয়াল
Back to Top

ঢাকা, রবিবার, ২৯ মার্চ ২০২০ | ১৫ চৈত্র ১৪২৬

গার্দিওলার কাছে ঘরের মাঠে হেরে গেল রিয়াল

পরিবর্তন ডেস্ক ১০:৪৫ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ২৭, ২০২০

গার্দিওলার কাছে ঘরের মাঠে হেরে গেল রিয়াল

লিগে দুর্দান্ত ফর্মে থাকা রিয়াল মাদ্রিদের হঠাৎই ছন্দপতন। পুঁচকে সেল্টা ভিগোর সঙ্গে ড্রয়ের পর আরেক ছোট দল লেভান্তের কাছে হার। ছন্দপতনের সেই ধারায় রিয়াল আরও বড় ধাক্কা খেল রিয়াল মাদ্রিদ। জিনেদিন জিদানের দল কাল রাতে ২-১ গোলে হেরে গেছে ম্যানচেস্টার সিটির কাছে। প্রথমে পিছিয়ে পড়েও ইংলিশ ক্লাবটি জিতেছে শেষ দিকে দুই গোল করে। রিয়ালের এই হারটাও আবার নিজেদের ঘরের মাঠ এস্তাদিও বার্নাব্যুতে। রিয়ালের বিপক্ষে এটাই আবার ম্যান সিটির প্রথম জয়।

 

এই হারের ফলে গত মৌসুমের মতো এবারও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোল থেকেই বিদায়ের শঙ্কা বাজছে রিয়াল শিবিরে। এখনো জিদানের দলের সামনে সুযোগ আছে ঘরের মাঠের এই ধাক্কা সামলে শেষ আটে পা রাখার। তবে সেই কাজটা অনেক কঠিন।

কারণ, ১৭ মার্চ শেষ ষোল’র ফিরতি লেগটি খেলতে হবে ম্যান সিটির মাঠে গিয়ে। জয়ে এগিয়ে থাকার পাশাপাশি যাদের হাতে রয়েছে মহামূল্যবান দুটি অ্যাওয়ে গোল। শেষ আঠে উঠতে হলে জিদানের দলকে তাই সিটির মাঠে গিয়ে জিততে হবে অন্তত ২-০ গোলে!

ম্যান সিটির এই বার্নাব্যু জয়ের মাঠের দুই নায়ক ব্রাজিলিয়ান ফরোয়ার্ড গ্যাব্রিয়েল জেসুস ও বেলজিয়ান মিডফিল্ডার কেভিন ডি ব্রুইন। প্রথমার্ধ গোলশূন্য থাকার পর ৬০ মিনিটে প্রথমে এগিয়ে যায় স্বাগতিক রিয়ালই। স্প্যানিশ মিডফিল্ডার ইসকো দুর্দান্ত এক গোল করে এগিয়ে দেন রিয়ালকে। গোল খেয়ে যেন জেগে উঠে ম্যান সিটি। ৭৯ থেকে ৮৩, ৪ মিনিটের ব্যবধানে ২ গোল করে রিয়ালের জয় স্বপ্ন গুঁড়িয়ে দেয় সিটি।

৭৯ মিনিটে অসাধারণ এক গোল করে প্রথমে সমতা ফেরান জেসুস। কেভিন ডি ব্রুইন বৃদ্ধিদীপ্ত পাস থেকে গোলটি করেন ব্রাজিল তারকা। ৪ মিনিট পর কেভিন ড্রি ব্রুইন নিজেই করেন জয়সূচক গোলটি। বেলজিয়ান তারকা জয়সূচক গোলটা অবশ্য করেছেন পেনাল্টি থেকে। যে পেনাল্টি সিদ্ধান্ত নিয়ে ক্ষোভ আছে রিয়াল মাদ্রিদের। দলটির ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়াস জুনিয়র যেমন ম্যাচ শেষে স্পষ্টই অভিযোগ করেছেন, রেফারিরা সব সময়ই রিয়ালের বিপক্ষে ভুল সিদ্ধান্ত দেয়।

গোল করে দলকে জয় এনে দেওয়ায় জেসুস এবং ডি ব্রুইনই নায়ক। তবে সিটির এই বার্নাব্যু জয়ের মূল নায়ক পেপ গার্দিওলা। ফুটবলবোদ্ধাদের অভিমত, কোচ গার্দিওলার মাস্টার ট্যাকটিকসের কাছেই হেরে গেছে জিদানের রিয়াল। মানে গার্দিওলার ট্যাকটিকসের কাছে হেরে গেছেন জিদান।

ম্যাচটি যারা দেখেছেন, তারা নিশ্চিতভাবেই বোদ্ধাদের এই অভিমতের সঙ্গে একমত হবেন। একাদশ গঠন, বদলি নামানো, পিছিয়ে পড়ার ট্যাকটিকস বদলে ফেলা-সব দিক থেকেই বিশেষ কারিশমা দেখিয়েছেন গার্দিওলা। বোদ্ধাদের রায়টাকে সত্যতা দিচ্ছে পরিসংখ্যানও। এর আগে দুই ৪ বার একে অন্যের মুখোমুখি হয়েছে দুদল।

তার দুটিতে জিতেছে রিয়াল মাদ্রিদ, বাকি দুটি সাক্ষাতে হয়েছে ড্র। মানে রিয়ালের বিপক্ষে এর আগে কখনোই জিততে পারেনি ম্যান সিটি। কাল গার্দিওলার সুপরিকল্পিত কৌশলের কারণেই সেই অসাধ্য সাধন করতে সক্ষম হয়েছে সিটি।

বার্সেলোনার কোচ থাকাকালে রিয়ালকে বারবার কাঁদিয়েছেন গার্দিওলা। ফলে রিয়ালকে হারানোর কৌশলটা তার জানাই। সেই জানা সূত্রেই স্প্যানিশ কোচ কাল রিয়ালকে আরেকবার কাঁদালেন সিটির হয়ে।

কেআর

 

খেলাধুলা: আরও পড়ুন

আরও