রোনালদোর ‘বিশ্রাম’ সুযোগে দিবালার ফ্রি-কিক জাদু
Back to Top

ঢাকা, শুক্রবার, ৩ এপ্রিল ২০২০ | ১৯ চৈত্র ১৪২৬

রোনালদোর ‘বিশ্রাম’ সুযোগে দিবালার ফ্রি-কিক জাদু

পরিবর্তন ডেস্ক ১১:৪০ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০২০

রোনালদোর ‘বিশ্রাম’ সুযোগে দিবালার ফ্রি-কিক জাদু

তার প্রতিভা বা গোল করার দক্ষতা নিয়ে প্রশ্ন নেই কারো। কিন্তু ক্লাব জুভেন্টাসের হয়ে গত দুই মৌসুম ধরে পাওলো দিবালা তেমন আলো ছড়াতে পারছেন না। হতে পারছেন না নায়ক। কী করে পারবেন! ক্রিস্তিয়ানো রোনালদোর মতো সুপারস্টার যে রয়েছেন তার দলে। প্রতিটা ম্যাচেই তাই অবিশ্বাস্য ফর্মে থাকা রোনালদোর ছায়ায় ঢাকা পড়ে থাকতে হচ্ছে দিবালাকে। কাল সেই রোনালদোকে বিশ্রাম দিতেই নায়ক বনে গেছেন দিবালা। আর্জেন্টাইন তারকা গোল করে ব্রেসিয়ার বিপক্ষে ক্লাব জুভেন্টাসকে এনে দিয়েছেন ২-০ গোলের জয়।

দলের জয়ে প্রথম গোলটি করেছেন দিবালা। আর্জেন্টাইন তারকা ৩৮ মিনিটে গোলটা করেছেন অবিশ্বাস্য ফ্রি-কিক থেকে। দ্বিতীয় গোলটি করেছেন কলম্বিয়ান তারকা হুয়ান কুয়াদ্রাদো, ম্যাচের ৭৫ মিনিটে। তাদের এনে দেওয়া এই জয়ে আবার ইতালিয়ান সিরি আ’র পয়েন্ট তালিকার শীর্ষে উঠেছে জুভেন্টাস।

তবে জুভিদের এই শীর্ষে ওঠার পেছনে তাদের জয়ের পাশাপাশি লাৎসিওর অবদানও আছে। লাৎসিও শীর্ষে থাকা ইন্টার মিলানকে হারিয়ে দিয়েছে বলেই শীর্ষস্থান ফিরে পেয়েছে দিবালা-রোনালদোদের দল।

কাল জুভেন্টাসের সহজ জয়ের দিনে লাৎসিও ২-১ গোলে হারিয়ে দিয়েছে ইন্টার মিলানকে। এই জয়ে লাৎসিও-ও ইন্টার মিলানকে টপকে উঠে এসেছে পয়েন্ট তালিকার দুই নম্বরে। মানে এক হারে শীর্ষে থাকা ইন্টার মিলান এক থেকে দুই ধাপে পিছিয়ে নেমে গেছে তিনে!

ছোট্ট এই তথ্যটাই বলে দিচ্ছে সিরি ‘আ’র পয়েন্ট তালিকার হাড্ডাহাড্ডি লড়াইয়ের কথা। ২৪ ম্যাচে ৫৭ পয়েন্ট নিয়ে শীর্ষে জুভেন্টাস। তাদের চেয়ে মাত্র ১ পয়েন্ট কম মানে ৫৬ পয়েন্ট নিয়ে দুইয়ে লাৎসিও। সমান ম্যাচে তিনে নেমে যাওয়া ইন্টার মিলানের পয়েন্ট ৫৪।

যাই হোক, আগের ম্যাচেই জুভেন্টাসের হয়ে টানা ১০ ম্যাচে গোল করার অনন্য রেকর্ড গড়েছেন রোনালদো। কিন্তু কাল পুঁচকে ব্রেসিয়ার বিপক্ষে উড়ন্ত ফর্মে থাকা পর্তুগিজ সুপারস্টারকে বিশ্রাম দিয়েছিলেন জুভেন্টাসের ইতালিয়ান কোচ মরিসিও সারি। রোনালদোর অনুপস্থিতিতে আক্রমণে নামিয়ে দেন দুই আর্জেন্টাইন ফরোয়ার্ড পাওলো দিবালা ও গঞ্জালো হিগুয়েইনকে।

রোনালদোর ছায়ায় তারা দুজনেই ঢাকা পড়ে আছেন। কাল তাই দুই আর্জেন্টাইন তারকার সামনেই সুযোগ এসেছিল নায়ক বনে যাওয়ার। ২৬ বছর বয়সী দিবালা সুযোগটা কাজে লাগাতে পারলেও ৩৩ বছর বয়সী হিগুয়েইন রয়ে গেলেন আড়ালেই।

প্রতিপক্ষ পয়েন্ট তালিকার তলানির দিকের দল হলেও দৈত্য জুভেন্টাসকে গোল পেতে অপেক্ষা করতে হয়েছে ৩৮ মিনিট পর্যন্ত। অবশেষে ৩৮ মিনিটে অপেক্ষার অবসান ঘটিয়েছেন দিবালা, ফ্রি-কিক থেকে জাদুকরী এক গোল করে। বক্সের সামনে জুভেন্টাসের ইংলিশ ফরোয়ার্ড অ্যারন র্যা মসেকে কড়া ফাউল করে বসেন একটু আগেই হলুদ কার্ড দেখা ব্রেসিয়ার ডিফেন্ডার ফ্লোরিয়ান আইয়ে। সঙ্গে সঙ্গেই রেফারি দ্বিতীয় হলুদকার্ড দেখান ফ্লোরিয়ান আইয়েকে।

ব্রেসিয়া হয়ে পড়ে ১০ জনের দল। পাশাপাশি ফ্রি কিকও পায় জুভেন্টাস। বক্সের ঠিক মাথায় পাওয়া সেই ফ্রি কিক থেকেই জুভেন্টাসকে প্রথম এগিয়ে দেন দিবালা। আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে দিবালা অনেকবারই দেখেছেন ফ্রি-কিক থেকে মেসিকে বাঁ-পায়ে গোল করতে। মেসি দেখে শিখেছেন বলেই বলেই কিনা, কালও দিবালাও ফ্রি-কিকটি নেন বাঁ-পায়ে। তার বাঁক খাওয়ানো বাঁ-পায়ের ফ্রি-কিকটি ব্রেসিয়ার গোলরক্ষককে হতভম্ব করে দিয়ে ঢুকে যায় জালে। জুভেন্টাস পেয়ে যায় জয়ের পথ। ৭৫ মিনিটে জয়ের সেই পথটা আরও প্রশস্ত করেন কুয়াদ্রাদো।

কেআর

 

খেলাধুলা: আরও পড়ুন

আরও