১২-তে ১২ করে ‘দ্বিতীয়’ রামোস!
Back to Top

ঢাকা, রবিবার, ২৯ মার্চ ২০২০ | ১৫ চৈত্র ১৪২৬

১২-তে ১২ করে ‘দ্বিতীয়’ রামোস!

পরিবর্তন ডেস্ক ১১:১১ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৭, ২০২০

১২-তে ১২ করে ‘দ্বিতীয়’ রামোস!

ক্রি্স্তিয়ানো রোনালদো যতদিন ছিলেন, রিয়াল মাদ্রিদের প্রায় সব পেনাল্টিই নিতেন তিনি। পর্তুগিজ সুপারস্টার কালেভদ্রে দু-একটা পেনাল্টি মিসও করেছেন। কিন্তু রোনালদোর পেনাল্টি সামর্থ-দক্ষতা নিয়ে কেউ কখনোই প্রশ্ন তোলার সাহস দেখাননি বা দেখাতে পারেননি।

তবে তিনি চলে যাওয়ার পৌনে দুই বছর পর এখন হয়তো রিয়ালের দু-একজন সমর্থকের মনে এই আফসোস জন্মেছে, রোনালদোর পরিবর্তে পেনাল্টিগুলো সার্জিও রামোস নিলেই হয়তো রিয়াল আরও বেশি গোল পেত!

আসলে রামোসের পেনাল্টি সফলতাই এই আফসোসের বীজ বুনে দিচ্ছে। রামোসের সাম্প্রতিক পেনাল্টি সফলতা যে শতভাগ! মানে মিস বলতে কোনো শব্দ তার সাম্প্রতিক অভিধানে নেই। সত্যিই তাই।

রোনালদো চলে যাওয়ার পর রিয়ালের ‘পেনাল্টি’ অধিকার দেওয়া হয়েছে অধিনায়ক রামোসকে। রিয়াল অধিনায়ক প্রাপ্ত অধিকার পালন করছেন অত্যন্ত দক্ষতার সঙ্গে। রোনালদো চলে যাওয়ার পর ক্লাব রিয়ালের হয়ে তিনি যে ১২টি পেনাল্টি নিয়েছেন, সেই ১২টিতেই গোল করেছেন।

মানে রোনালদো পরবর্তী যুগে রিয়ালের রামোস পেনাল্টিতে শতভাগ সফল। এই ১২ পেনাল্টিতে ১২ নম্বর গোলটি করলেন গতকাল রাতে। নিজেদের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে কালও একটি পেনাল্টি পায় রিয়াল।

শতভাগ সাফল্যের ধারা ধরে রেখে রামোস গোল করেছেন কালও। যদিও তার এই পেনাল্টি গোলের পরও রিয়ালকে মাঠ ছাড়তে হয়েছে ২-২ গোলের ড্র হতাশা নিয়ে।

তবে দলের ড্র করে পয়েন্ট হারানোর দায়টা তার নয়। রামোস বরং নিজের রক্ষণ সামলানোর কাজটা ঠিকঠাকভাবে করে দলের জয়ের পথটাও তৈরি করে দিয়েছিলেন। পেনাল্টি থেকে গোল করে এগিয়ে দিয়েছিলেন দলকে।

কিন্তু অন্যদের ব্যর্থতার রিয়াল জয় ঘরে তুলতে পারেনি। শুধু পেনাল্টি থেকে গোল করাই নয়, দলের প্রয়োজনে গোল তিনি করছেন প্রায়ই। বিস্ময়কর হলেও সত্যি, একজন ডিফেন্ডার হয়েও রামোস এই মৌসুমে যৌথভাবে রিয়ালের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা। কালকের পেনাল্টি গোলটি ছিল এই মৌসুমে সব মিলে ক্লাব রিয়ালের হয়ে রামোসের ৮ নম্বর গোল।

এই গোলের মধ্যদিয়ে তিনি ধরে ফেলেছেন ব্রাজিলিয়ান তরুণ রদ্রিগো গোয়েসকে। রিয়ালের জার্সি গায়ে এই ব্রাজিল তরুণও মৌসুমে এ পর্যন্ত ৮টি গোল করেছেন। যা তাদের দুজনকে রেখেছে রিয়ালের সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় দুই নম্বরে। রিয়ালের হয়ে মৌসুমে তাদের চেয়ে বেশি গোল করেছেন কেবল ফরাসি ফরোয়ার্ড করিম বেনজেমা, ১৮টি।

যাই হোক, রোনালদো পরবর্তী যুগে রামোসের ১২ পেনাল্টিতে ১২ গোলের মধ্যে ২টি গোল তিনি করেছেন কোপা ডেল রেতে। একটি গোল করেছেন সুপার কোপা ডি এস্পানা বা স্প্যানিশ সুপার কাপে। বাকি ৯টি পেনাল্টি তিনি নিয়েছেন লা লিগায়।

ক্লাব ও জাতীয় দল মিলিয়ে তিনি টানা ১৮টিতে পেনাল্টিতেই গোল করেছেন। রামোস সর্বশেষ পেনাল্টি মিস করেছিলেন ২০১৮ সালের মে মাসে, সেভিয়ার বিপক্ষে। ক্রিস্তিয়ানো রোনালদো মাঠে থাকা অবস্থায়। মানে রোনালদো চলে যাওয়ার পর তিনি ক্লাব বা স্পেন জাতীয় দল, কোথাও পেনাল্টি মিস করেননি।

পেনাল্টিতে এমন শতভাগ সাফল্য রোনালদোর তো নেই-ই, এমনকি লিওনেল মেসিরও নেই। এমন অবিশ্বাস্য সাফল্য হারের পর রামোস গর্ব করে বলতেই পারেন, ‘পেনাল্টিতে আমি মেসি-রোনালদোর চেয়েও ভালো!’

কেআর

 

খেলাধুলা: আরও পড়ুন

আরও