ইবিজা বিপর্যয় থেকে বার্সাকে উদ্ধার করলেন গ্রিজমান

ঢাকা, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০ | ১২ ফাল্গুন ১৪২৬

ইবিজা বিপর্যয় থেকে বার্সাকে উদ্ধার করলেন গ্রিজমান

পরিবর্তন ডেস্ক ১১:২০ পূর্বাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২০

ইবিজা বিপর্যয় থেকে বার্সাকে উদ্ধার করলেন গ্রিজমান

ইউনিয়ন দেপোর্তিভো ইবিজা। স্পেনের তৃতীয় বিভাগের দল। পুঁচকে এই দলটিই কাল বিশ্বসেরা বার্সেলোনার অন্তরাত্মা কাঁপিয়ে দিয়েছিল। নিজেদের ঘরের মাঠে ম্যাচের ৭১ মিনিট পর্যন্তও ১-০ গোলে এগিয়ে ছিল ইবিজা।

কদিন আগেই স্পেন সুপার কাপের সেমিফাইনালে হেরে মৌসুমের প্রথম শিরোপা স্বপ্নভঙ্গ হওয়া বার্সেলোনা শিবির শিবিরে তখন আরেকটি মহা বিপর্যয়ের শঙ্কায় কম্পমান। তবে শেষ পর্যন্ত বার্সার আরেকটি বিপর্যয় ঘটেনি। সম্ভাবনার কোণ থেকে কাল বার্সেলোনাকে উদ্ধার করেছেন আতোইন গ্রিজমান। জোড়া গোল করে তিনি বার্সেলোনাকে বাঁচিয়েছেন। এনে দিয়েছেন ২-১ গোলের জয়।

ইবিজার মতো পুঁচকে ক্লাবকে প্রতিপক্ষ হিসেবে বিশ্বসেরা বার্সেলোনা একটু হালকাভাবে নিতেই পারে! কিন্তু কাল এই বিলাসিতাটুকুই ‘কাল’ হয়ে দাঁড়াতে বসেছিল বার্সেলোনার জন্য। কোচ কিকে সেতিয়েন বিলাসিতা দেখিয়ে কাল কোপা ডেল রের ম্যাচটিতে বিশ্রাম দিয়েছিলেন গোলরক্ষক মার্ক আন্দ্রে স্টেগান, ডিফেন্ডার জেরার্ড পিকে, মিডফিল্ডার সার্জিও বুসকেটস ও ফরোয়ার্ড লিওনেল মেসিকে।

আক্রমণভাগের প্রধান অস্ত্র মেসিকে দিয়েছিলেন বিশ্রাম। আরেক গোল মেশিন লুইস সুয়ারেজ চোটে আক্রান্ত। তাদের পরিবর্তে বার্সা কোচ কাল আক্রমণ সাজান আনসু ফাতি ও চার্লস পেরেজ সঙ্গে আতোইন গ্রিজমানকে দিয়ে। কিন্তু আনসু ফাতি ও চার্লস পেরেজ কিছুই করতে পারেননি। ৭১ মিনিট পর্যন্ত গ্রিজমানও তাদের মতোই ছায়া হয়ে ছিলেন।

আক্রমণ ত্রয়ীর এই নিষ্প্রভার সুবাদেই ডুবতে বসেছিল বার্সেলোনা। ম্যাচে ৭৮ শতাংশ বল পজেশনে রাখা সত্ত্বেও পিছিয়ে ছিল ১-০ গোলে। অবশেষে নিজের ছায়া থেকে বেরিয়ে আসেন গ্রিজমান। জ্বলে উঠে ম্যাচের শেষ সময়টুকুতে ২ গোল করে ফরাসি তারকা দলকে এনে দিয়েছেন জয়। বাঁচিয়েছেন আরেকটি বিপর্যয়ের হাত থেকে। ৭২ মিনিটে বার্সেলোনাকে সমতায় ফেরান গ্রিজমান।

এই ১-১ সমতা নিয়েই নির্ধারিত ৯০ মিনিট পেরিয়ে খেলঅ গড়ায় ইনজুরি সময়ে। ইনজুরি সময়েরও পঞ্চম মিনিট যায় যায়। আরেক কয়েকটি সেকেন্ড পেরোলেই নিভে যাবে ম্যাচের আয়ু। ঠিক তখনই আবার গ্রিজমানের জাদু। বদলি হিসেবে নামা জর্ডি আলবার পাস থেকে দুর্দান্ত এক গোল করে দলকে এনে দেন জয়।

এর আগে কোপা ডেল রের শেষ ৩২ রাউন্ডের ম্যাচটিতে ৯ মিনিটেই এগিয়ে যায় স্বাগতিক ইবিজা। নিজেদের ঘরের মাঠ দ্য এস্তাদিও মিউনিসিপাল ডি ক্যান মিসেসে ইবিজাকে এগিয়ে দেন জাভি পেরেজ। তার যে গোলটি ইবিজাকে স্বপ্ন দেখাছিল রূপকথার গল্প লেখার। কিন্তু গ্রিজমান ইবিজার সেই স্বপ্ন ভেঙে মান রেখেছেন বিশ্বসেরা বার্সেলোনার।

কেআর

 

খেলাধুলা: আরও পড়ুন

আরও