ব্রাজিলের ‘ভবিষ্যৎ ১০ নম্বর’কে ঘরে তুলল রিয়াল
Back to Top

ঢাকা, বৃহস্পতিবার, ৯ এপ্রিল ২০২০ | ২৬ চৈত্র ১৪২৬

ব্রাজিলের ‘ভবিষ্যৎ ১০ নম্বর’কে ঘরে তুলল রিয়াল

পরিবর্তন ডেস্ক ৯:০৫ পূর্বাহ্ণ, জানুয়ারি ২১, ২০২০

ব্রাজিলের ‘ভবিষ্যৎ ১০ নম্বর’কে ঘরে তুলল রিয়াল

কথা-বার্তা পাকা করে রেখেছিল আগেই। বাকি ছিল শুধু চুক্তির আনুষ্ঠানিকতা। তারপরও হয়তো রিয়াল মাদ্রিদের সমর্থকদের মনের কোণে একটু সংশয় ছিলই, শেষ পর্যন্ত ব্রাজিলের ভবিষ্যৎ ১০ নম্বরকে ঘরে তোলা যাবে তো! কারণ, দলবদলে শেষ কথা বলে কিছু নেই। তাছাড়া বার্সেলোনা ও ম্যানচেস্টার সিটির মতো বিশ্বসেরা দুই ক্লাব টাকার বস্তা নিয়ে পেছনে লেগেই ছিল।

তবে শেষ পর্যন্ত রিয়াল সমর্থক-কর্তাদের সেই সংশয়টুকুও দূর হয়েছে। গতকালই ব্রাজিলের তরুণ মিডফিল্ডার রেইনিয়ে জেসুসের সঙ্গে আনুষ্ঠানিকভাবে চুক্তিটা সেরে ফেলেছে রিয়াল। রিয়াল এবং ফ্লামেঙ্গো, দুই ক্লাবই তাদের অফিসিয়াল পেজে চুক্তির বিষয়টি নিশ্চিত করেছে।

চুক্তিপত্রে সই করে ২০২৬ সালের ৩০ জুন পর্যন্ত রেইনিয়ে হয়ে গেলেন রিয়ালের। মানে ব্রাজিলের এই ভবিষ্যৎ ১০ নম্বরের সঙ্গে সাড়ে ৬ বছর মেয়াদি চুক্তি করল রিয়াল।

ব্রাজিলের এই তরুণের দিকে প্রথম হাত বাড়িয়েছিল বার্সেলোনা। তবে মাত্রই ১৮-তে পা দেয়া রেইনিয়েকে সবচেয়ে বেশি পছন্দ ছিল ম্যানচেস্টার সিটির স্প্যানিশ কোচ পেপ গার্দিওলার। পছন্দের খেলোয়াড়টিতে কিনতে ম্যান সিটি কোমর বেঁধে মাঠেও নেমেছিল। দিয়েছিল লোভনীয় প্রস্তাবও। কিন্তু গার্দিওলা, তার ক্লাব ম্যান সিটি এবং বার্সেলোনার আশায় জল ঢেলে দাওটা মারল শেষ মুহূর্তে ছোবল মারা রিয়াল।

বার্সা-ম্যান সিটির সঙ্গে কেনার দৌড়ে যোগ দিয়েই রিয়াল গত ৪ জানুয়ারি রেইনিয়ে এবং তার ক্লাব ফ্লামেঙ্গোর সঙ্গে কথা-বার্তা চূড়ান্ত করে ফেলে। চুক্তিটাও হয়তো সেরে ফেলত সেদিনই। কিন্তু তখন চুক্তির পথে বাঁধা ছিল রেইনিয়ের বয়স। তখনও ১৮ বছর পূর্ণ না হওয়ায় রেইনিয়ে এবং রিয়াল, দুই পক্ষকেই গুণতে হয় অপেক্ষার প্রহর।

অবশেষে রেইনিয়ের বয়সের বাঁধাটা দূর হয়েছে ১৯ জানুয়ারি। সেদিনই তিনি পা রেখেছেন ১৮-তে। আর ১৮তে পা দেওয়ার পর দিনই সেরে ফেললেন চুক্তি। এর আগেই অবশ্য দেশ ব্রাজিলে বসেই রিয়ালের হয়ে স্বাস্থ্য পরীক্ষাটা সেরে ফেলেন। স্বপ্নের ক্লাবে যোগ দেয়ার স্বপ্নের পথে রেইনিয়ে এগিয়ে থাকেন আরেকটু। কাল আজন্ম স্বপ্নটাকে করে ফেললেন বাস্তব।

বার্সেলোনা, ম্যান সিটির মতো ক্লাবের সঙ্গে দ্বৈরথ হলেও রেইনিয়েকে সস্তাতেই কিনল রিয়াল। বিক্রি করে নগদ টাকা যোগাড়ের আশায় ব্রাজিলিয়ান ক্লাব ফ্লামেঙ্গো  রেইনিয়ের রিলিজ ক্লজ ৭০ মিলিয়ন ইউরো থেকে কমিয়ে ৩০ মিলিয়ন ইউরোতে নিয়ে আসে। রিয়াল হাসিমুখেই নতুন রিলিজ ক্লজের পুরো ৩০ মিলিয়ন ইউরো দিতে রাজি হয়ে যায়। অবশ্য চুক্তির টাকার অঙ্কটা নিয়ে একটু দ্বিমত আছে।

স্পেনের জনপ্রিয় দুই ক্রীড়া দৈনিক মার্কা ও এএসের দাবি, রেইনিয়ের পেছনে ৩০ মিলিয়ন ইউরোই খরচ হয়েছে রিয়ালের। কিন্তু ফুটবলের জনপ্রিয় ওয়েবসাইট গোল ডট কমসহ ইউরোপের অন্য অনেক গণমাধ্যমের দাবি, চুক্তিটা হয়েছে ৩৫ মিলিয়ন ইউরোর।

স্বপ্নের বার্নাব্যুতে যোগ দিলেও ব্রাজিলের ১৮ বছর বয়সী তরুণ মৌসুমের বাকি সময়টুকু খেলবেন রিয়ালের বি দলের হয়ে। তবে অনুশীলন করবেন স্বপ্নের নায়ক জিনেদিন জিদানের নেতৃত্বাধীন মূল দলের সঙ্গেই। মানে মৌসুমের বাকি সময়টুকু জিদান ব্রাজিলের তরুণ তুর্কিতে একটু বাজিয়ে নেবেন আর কি!

কেআর

 

খেলাধুলা: আরও পড়ুন

আরও