যে উদ্দেশ্যে মেসিদের ডিনার করালেন বার্সার নতুন কোচ

ঢাকা, বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২০ | ১৫ ফাল্গুন ১৪২৬

যে উদ্দেশ্যে মেসিদের ডিনার করালেন বার্সার নতুন কোচ

পরিবর্তন ডেস্ক ১২:৩৪ অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০২০

যে উদ্দেশ্যে মেসিদের ডিনার করালেন বার্সার নতুন কোচ

গত রাতে বার্সেলোনার বিখ্যাত এক হোটেলে অনুষ্ঠিত হলো এক ডিনার পার্টি। মানের রাতের ভুরিভোজ পর্ব। হুট করেই আয়োজিত এই ডিনার অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি ছিলেন লিওনেল মেসি, লুইস সুয়ারেজ, আতোইন গ্রিজমান, জেরার্ড পিকে, জর্ডি আলবাসহ বার্সেলোনার সব খেলোয়াড় এবং কোচিং স্টাফের সদস্যরা। আর এই ভুরিভোজ পার্টির আয়োজক ছিলেন বার্সেলোনার নতুন কোচ কিকে সেতিয়েন।

সাধারণত দল কোনো শিরোপা জিতলে ক্লাবের পক্ষ থেকে এমন ভুরিভোজ পর্বের আয়োজন করা হয়। কিন্তু কাল ব্যতিক্রমী এক নজির স্থাপন করলেন বার্সেলোনার নতুন কোচ। তিনিই নিজ উদ্যোগে বার্সেলোনার খেলোয়াড়দের দাওয়াত করে পেটপুড়ে খাওয়ালেন।

এমনি এমনি নয়, কোচে সেতিয়েন বিশেষ একটা উদ্দেশ্য নিয়েই নতুন শিষ্যদের নামকরা হোটেলে নিয়ে ‘পার্টির পরিবেশে’ রাতের খাবার খাওয়ালেন। কোচ সেতিয়েনের সেই বিশেষ উদ্দেশ্যটা হলো, দলকে এক সুতোয় গেথে ফেলা। মানে একাট্টা করে তোলা।

বর্থতার দায় চাপিয়ে সোমবার আর্নেস্তো ভালভার্দেকে কোচের পদ থেকে বরখাস্ত করেছে বার্সেলোনা। সেদিনই তার জায়গায় নতুন কোচ নিয়োগ করেছে কিকে সেতিয়েনকে। আচমকা বিশ্বসেরা বার্সেলোনার কোচের দায়িত্ব পাওয়ার পরদিনই নতুন শিষ্যদের নিয়ে অনুশীলনে নেমে পড়েন সেতিয়েন।

পরে বার্সেলোনার কোচ হিসেবে নিজের প্রথম সংবাদ সম্মেলনে মহামূল্যবান এক প্রতিশ্রুতি দিয়ে ফেলেছেন ৬১ বছর বয়সী ভদ্রলোক। স্পষ্ট কণ্ঠে বলেছেন, ‘আর কিছু না হোক, আমি একটা নিশ্চয়তা দিতে পারি, এখন থেকে বার্সেলোনা ধারাবাহিকভাবে ভালো ফুটবল খেলবে।’

প্রতিশ্রুতিটা তিনি দিয়েছেন একা। কিন্তু মূল্যবান এই প্রতিশ্রুতি বাস্তবায়ন করা তার একার পক্ষে সম্ভব নয়। কোচ সেতিয়েনের এই ‘ধারাবাহিকভাবে ভালো খেলার’ প্রতিশ্রুতি বাস্তব করতে হলে সবচেয়ে বড় ভূমিকা রাখতে হবে খেলোয়াড়দের। মানে কোচের মুখের কথাটা মাঠে অনুবাদ করে দেখাতে হবে মেসি, সুয়ারেজ, গ্রিজমানদের।

কিন্তু যারা তার প্রতিশ্রুতি বাস্তবায়নের মূল কারিগর হবেন, বার্সেলোনার সেই খেলোয়াড়েরা কোচ সেতিয়েনের কাছে অচেনা। দায়িত্ব প্রাপ্তির পর এরই মধ্যে নতুন শিষ্যদের নিয়ে সেতিয়েন ৪টি অনুশীলন সেশন করে ফেলেছেন বটে। কিন্তু তাতে কি আর সম্পর্কটা তৈরি হয়!

অচেনা-অজানার জড়তা মুছে দ্রুতই যাতে বন্ধুত্বের সেতুবন্ধন তৈরি হয়, সম্পর্কের সুতোয় পুরো দলকে এক সুতোয় গেথে ফেলা যায়, সেজন্যই বিশেষ এই উদ্যোগ নেন কোচ সেতিয়েন। স্প্যানিশ টেলিভিশন চ্যানেল ৩ জানিয়েছে, দলকে একট্টা করতে ডিনার অনুষ্ঠানে ছোটখাট একটা ভাষণও দিয়েছেন কোচ সেতিয়েন।

বেশি বেশি কথাই পারে দ্রুত সম্পর্কের সেতুবন্ধন তৈরি করতে। মেসিদের মতো বিশ্বসেরা খেলোয়াড়দের কোচ হয়েই এই থিওরিতে হাঁটছেন সেতিয়েন। এ পর্যন্ত করা ৪টি অনুশীলন সেশনেই দেখা গেছে, তিনি নতুন শিষ্যদের সঙ্গে কথা বলছেন। কথার কলির মাধ্যমে নিজের ইচ্ছা, দর্শন গেথে দিচ্ছেন শিষ্যদের মনে।

এই সম্পর্ক তৈরির চেষ্টার ফাঁকেই আবার মাঠে নামার প্রস্তুতিও নিতে হচ্ছে তাকে। কারণ, বার্সেলোনার কোচ হিসেবে আগামী রোববারই তার প্রথম ম্যাচ। লা লিগার ম্যাচটিতে বার্সেলোনার প্রতিপক্ষ গ্রানাডা। সেতিয়েনের ভাগ্য ভালো, বার্সেলোনার কোচ হিসেবে তার অভিষেকটা হচ্ছে নিজেদের ঘরের মাঠ ন্যু-ক্যাম্পে। যেখানে বার্সেলোনা হারে না বললেই চলে। ফলে অভিষেক ম্যাচটা ঘিরে তিনি জয় স্বপ্নের ছবি আঁকতে পারছেন।

সেতিয়েনের জন্য স্বস্তির বিষয় আছে আরও একটি। বার্সেলোনাকে পয়েন্ট তালিকার শীর্ষে রেখে গেছেন ভালভার্দে। মানে তিনি মিশনটা শুরু করছেন দল শীর্ষে থাকা অবস্থায়। ফলে তার নিজের দেওয়া প্রতিশ্রুতি রক্ষা করাই তার জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জে জিততেই নতুন শিষ্যদের সঙ্গে দ্রুত সম্পর্ক তৈরির পথে হাঁটছেন সেতিয়েন। আর সেজন্যই দাওয়াত করে খাওয়ালেন শিষ্যদের।

এখন দেখার বিষয়, কোচের এই আন্তরিকতার দাওয়াত খেয়ে মেসি-সুয়ারেজরা কতটা একাট্টা হতে পারেন!

কেআর

 

খেলাধুলা: আরও পড়ুন

আরও