বার্সেলোনাকে যে ‘গ্যারান্টি’ দিলেন নতুন কোচ

ঢাকা, শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০ | ১৭ ফাল্গুন ১৪২৬

বার্সেলোনাকে যে ‘গ্যারান্টি’ দিলেন নতুন কোচ

পরিবর্তন ডেস্ক ৩:০৬ অপরাহ্ণ, জানুয়ারি ১৬, ২০২০

বার্সেলোনাকে যে ‘গ্যারান্টি’ দিলেন নতুন কোচ

তিন দিন আগেও ছিলেন বেকার। নিজ শহরের ব্যস্ত রাস্তায় গরু চড়িয়ে বেড়াতেন। সেই কিকে সেতিয়েন এখন বিশ্বসেরা বিশ্বসেরা লিওনেল মেসি, লুইস সুয়ারেজদের কোচ। গত সোমবার আর্নেস্তো ভালভার্দেকে ছাটাই করে আচমকাই তাকে নতুন কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বার্সেলোনা। বিশ্বসেরা বার্সেলোনার কোচ হওয়াটা এখনো স্বপ্ন স্বপ্ন লাগছে তার কাছে। সেই স্বপ্নময় ঘোর নিয়ে এরই মধ্যে নতুন শিষ্যদের নিয়ে অনুশীলন পর্বও শুরু করে দিয়েছেন। এখন অপেক্ষা মাঠের দ্বৈরথ শুরু করার।

তার আগে বিশ্বজুড়ে বার্সেলোনা সমর্থকদের মনে একটাই প্রশ্ন, কেমন করবেন অখ্যাত সেতিয়েন? আর্নেস্তো ভালভার্দে আড়াই বছরে টানা দুটি লিগ শিরোপাসহ মোট ৪টি শিরোপা জিতিয়েও বার্সেলোনার কর্তা-সমর্থকদের মন ভরাতে পারেননি। তার শেষ পরিণতটা হলো অপমানজনক। ব্যর্থতার দায় নিয়ে সরে যেতে হলো অপমানিত হয়ে!

সেতিয়েনের ভাগ্যে কি আছে, সেটা জানা যাবে পরে। তবে দায়িত্বের শুরুতেই বার্সেলোনা সমর্থকদের একটা গ্যারান্টি দিলেন সেতিয়েন। বললেন, তার অধীনে বার্সেলোনা ভালো ফুটবল খেলবে। এই নিশ্চয়তা দেওয়ার মাধ্যমে সেতিয়েন আসলে নিজের কোচিং দর্শনের কথাই জাহির করলেন।

ভালভার্দের সম্ভাব্য উত্তরসূরি হিসেবে অনেক নামাদামী কোচদেরই নাম শোনা যাচ্ছিল। এমনকি বার্সেলোনা তাদেরই সাবেক খেলোয়াড় জাভি হার্নোন্দেজকে আনুষ্ঠানিক প্রস্তাবও দিয়েছিল। এছাড়াও সম্ভাবনার দৌড়ে ছিলেন রোনাল্ড কোয়েমান, থিয়েরি অঁরি, মাসিমিলিয়ানো অ্যালেগ্রি, মরিসিও পচেত্তিনোরাও। কিন্তু বার্সা কর্তারা হুট করেই নিয়োগ দিলেন অখ্যাত সেতিয়েনকে। স্পেনের বাইরের মানুষ যার নাম খুব কমই শুনেছে। লেগানেস, রিয়াল বেটিসের মতো ক্লাবকে কোচিং করানোই যার সবচেয়ে বড় অভিজ্ঞতা, তাকে বাইরের ফুটবল দুনিয়া চিনবে কি করে!

স্বাভাবিকভাবেই প্রশ্ন ওঠে বিশ্বসেরা বার্সেলোনা কিসের ভিত্তিতে বিশ্বসেরা মেসিদের কোচ হিসেবে সেতিয়েনের মতো একজনকে বেছে নিল? উত্তরটা খুবেই সোজা। সেতিয়েনের কোচিং দর্শন ঠিক বার্সেলোনার ফুটবল দর্শনের মতো। এই বিষয়টিকে পুঁজি করেই সেতিয়েন গ্যারান্টি দিচ্ছেন, ভালো ফুটবল উপহার দেওয়ার।

বার্সেলোনার কোচ হিসেবে নিজের প্রথম সংবাদ সম্মেলনে প্রথমেই বার্সা কর্তাদের প্রতি কৃজ্ঞতা প্রকাশ করেছেন ৬১ বছর বয়সী সেতিয়েন, ‘ক্লাব বার্সেলোনাকে ধন্যবাদ। বুনো স্বপ্নেও কল্পনা পারিনি, আমি এখানে আসব। কাজেই আমার জন্য এটা ছিল বিশেষ একটা দিন। আমি সত্যিই কৃতজ্ঞ এবং আনন্দিত। আমি এই প্রকল্প এবং এই চ্যালেঞ্জ নিয়ে রোমাঞ্চিত।’

এরপর জানিয়েছেন বিশ্বসেরা বার্সেলোনার কোচ হওয়ার বিস্ময়ের কথাও, ‘গতকালও (তিন দিন আগে) আমি আমার শহরের ব্যস্ত রাস্তায় গুরু চড়িয়ে বেরিয়েছি। এখন আমি বিশ্বসেরা খেলোয়াড়দের কোচ। অবশ্যই, প্রস্তাবটা গ্রহণ করতে আমার ৫ মিনিটও লাগেনি। তাদের কল পাওয়াটা ছিল আমার জন্য বিস্ময়ের। আমি কখনোই ভাবিনি বার্সেলোনার মতো ক্লাব আমার কথা ভাববে। আমার সেরকম লম্বা সিভিও (জীবনবৃত্তান্ত) সেই। তবে আমার একটা দর্শন আছে, যা আমি ভালোবাসি। আমি জানি না, আমার সেই দর্শন যথেষ্ট হবে কিনা। তবে আমি কৃতজ্ঞ। যখন আমি কোনো দলের দায়িত্ব নিই, একটা নিশ্চয়তা দিই যে, দল ভালো খেলবে।’

সেতিয়েনের এই প্রতিশ্রুতি অন্যদের কতটুকু আশ্বস্ত করবে কে জানে। তবে বার্সেলোনা সভাপতি জোসেফ মারিয়া বার্তোমেউ এরই মধ্যে বিশ্বাস করে নিয়েছেন, সেতিয়েনের অধীনে সত্যিই বার্সেলোনা ভালো খেলবে। ‘সেতিয়েনের বিষয়ে আমি একটা কথা বলতে পারি, আমি অনুপ্রাণিত যে, দল এখন থেকে ধারাবাহিকভাবে ভালো খেলবে। ঠিক যেভাবে আমরা খেলতে অভ্যস্ত।’

কেআর

 

খেলাধুলা: আরও পড়ুন

আরও