সুপার কাপ জিতে ১১৩ কোটি টাকা পেল রিয়াল!

ঢাকা, বুধবার, ১৯ ফেব্রুয়ারি ২০২০ | ৭ ফাল্গুন ১৪২৬

সুপার কাপ জিতে ১১৩ কোটি টাকা পেল রিয়াল!

পরিবর্তন ডেস্ক ৫:৩৫ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০২০

সুপার কাপ জিতে ১১৩ কোটি টাকা পেল রিয়াল!

ফরম্যাট পরিবর্তন করে এবারের স্প্যানিশ সুপার কাপটি প্রথম বারের মতো অনুষ্ঠিত হলো সৌদি আরবে। নিজ দেশ ছেড়ে সাত-সমুদ্রের ওপাড়ের সৌদি আরবে টুর্নামেন্ট নিয়ে যাওয়ার জন্য কড়া সমালোচনা করেছিলেন বার্সেলোনার বিদায়ী কোচ আর্নেস্তো ভালভার্দে। তিনি স্পষ্টই অভিযোগ করেন, স্রেফ টাকার জন্যই সুপার কাপ সৌদি আরবে নেওয়া হয়েছে। সৌদি আরবে এই সুপার কাপে হেরেই কোচের চাকরিটা চলে গেছে ভালভার্দের। তবে তার অভিযোগটা সত্যই।

সত্যি সত্যিই এবারের স্প্যানিশ সুপার কাপে ছিল টাকার খেলা। চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের প্রাপ্ত প্রাইজমানির অঙ্কটা সে কথাই বলছে। মাত্র দুই ম্যাচ খেলেই চ্যাম্পিয়ন হয়েছে রিয়াল। সেমি ফাইনলে ভ্যালেন্সিয়াকে হারানোর পর ফাইনালে নগরপ্রতিদ্বন্দ্বী অ্যাতলেতিকো মাদ্রিদকে হারিয়ে হয়েছে চ্যাম্পিয়ন।

শিরোপাজয়ী দল হিসেবে রিয়াল মাত্র দুই ম্যাচ খেলেই প্রাইজমানি পেয়েছে ১২ মিলিয়ন ইউরো! বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা ১১৩ কোটি ১৫ লাখ ৮৭ হাজার ২৪৯ টাকা! প্রাইজমানির এই অঙ্কটা অতীতের যেকোনো সময়ের চেয়ে বেশি।

শুধু সুপার কাপের এই প্রাইজমানিই নয়। সঙ্গে আরও ৩৫ মিলিয়ন ইউরো প্রাইজমানি পেয়েছে রিয়াল। সেটা গত মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের প্রাইজমানি। সব মিলে রিয়ালেল পকেটে উঠেছে ৪৭ মিলিয়ন ইউরো। চ্যাম্পিয়ন্স লিগ থেকে প্রাপ্ত ৩৫ মিলিয়ন ইউরো প্রাইজমানির মধ্যে ১৫ মিলিয়ন ইউরো পেয়েছে গ্রুপপর্বে অংশ নেওয়ায়। ১০ মিলিয়ন ইউরো পেয়েছে শেষ ষোলতে ওঠায়। বাকি ১০ মিলিয়ন ইউরো পেয়েছে গ্রুপপর্বের ৬ ম্যাচে ৩ জয় ও দুই ড্র করায়। উল্লেখ্য, গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোল রাউন্ডেই আয়াক্সের কাছে হেরে বিদায় নেয় রিয়াল মাদ্রিদ।

প্রাপ্ত এই প্রাইজমানি ও বোনাসের পুরোটাই তহবিলে জমা করেনি রিয়াল। যাদের কাঁধে পা রেখে এই টাকা কামানো, সেই খেলোয়াড়দের মধ্যে বড় অংশটাই ভাগাভাগি করে দিয়েছেন। সব মিলে রিয়ালের প্রত্যেক খেলোয়াড় বোনাস হিসেবে পেয়েছেন ১ লাখ ৫০ হাজার ইউরো করে। বাংলাদেশি মুদ্রায় ১ কোটি ৪১ লাখ ৪৪ হাজার ৮৪০ টাকা।

দুই টুর্নামেন্টের প্রাইজমানি থেকেই রিয়ালের প্রতি খেলোয়াড়ের প্রাপ্ত বোনাস এত টাকা করে। হায়রে টাকা!

কেআর

 

খেলাধুলা: আরও পড়ুন

আরও