চ্যাম্পিয়ন্স লিগের নক আউটপর্বে যে ১৬ দল

ঢাকা, বুধবার, ২৯ জানুয়ারি ২০২০ | ১৬ মাঘ ১৪২৬

চ্যাম্পিয়ন্স লিগের নক আউটপর্বে যে ১৬ দল

পরিবর্তন ডেস্ক ২:১৬ অপরাহ্ণ, ডিসেম্বর ১২, ২০১৯

চ্যাম্পিয়ন্স লিগের নক আউটপর্বে যে ১৬ দল

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সত্যিকারের রোমাঞ্চটা নাকি শুরু হয় নক আউটপর্ব থেকে। এবার সেই রোমাঞ্চেরই অপেক্ষা। কারণ, গত ১৭ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া মূল গ্রুপপর্বের লড়াই শেষ হয়েছে গতকাল। ৩২ দলের গ্রুপপর্বের যুদ্ধ জিতে নক আউটপর্বে নিশ্চিত করেছে ১৬ দল। বাকি ১৬ দল স্বপ্নভঙ্গের বেদনা নিয়ে বিদায় নিয়েছে টুর্নামেন্ট থেকে।

৩২ দল ৮টি গ্রুপে ভাগ হয়ে নেমেছিল গ্রুপপর্বের যুদ্ধে। নিয়মানুযায়ী প্রতি গ্রুপের চ্যাম্পিয়ন এবং রানার্স আপ দলের ভাগ্যেই কেবল জুটেছে নক আউটপর্বের টিকিট। তাতে দেখা যাচ্ছে, ইউরোপের শীর্ষ ক্লাবগুলোর এই টুর্নামন্টে শীর্ষ দলগুলোই উঠেছে নক আউটপর্বে। মানে ইউরোপের শীর্ষ ৫টি লিগের পয়েন্ট তালিকার শীর্ষ দলগুলোর রাজত্বই স্পষ্ট চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপপর্বে।

গ্রুপ যুদ্ধে জিতে নক আউটপর্বের টিকিট কাটা সেই ১৬ দল হলো— পিএসজি, রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ, টটেনহাম হটস্পার, ম্যানচেস্টার সিটি, আটালান্টা, জুভেন্টাস, অ্যাতলেতিকো মাদ্রিদ, লিভারপুল, নাপোলি, বার্সেলোনা, বরুসিয়া ডর্টমুন্ড, লেইপজিং, অলিম্পিক লিঁও. ভ্যালেন্সিয়া এবং চেলসি।

এর মধ্যে ৮ গ্রুপ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে যথাক্রমে পিএসজি, বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার সিটি, জুভেন্টাস, লিভারপুল, বার্সেলোনা, লেইপজিং ও ভ্যালেন্সিয়া। রানার্স আপ হয়ে উঠেছে রিয়াল মাদ্রিদ, টটেনহাম, আটালান্টা, অ্যাতলেতিকো মাদ্রিদ, নাপোলি, বরুসিয়া ডর্টমুন্ড, অলিম্পিক লিঁও ও চেলসি।

দেশ ভিত্তিতে স্পেনের লা লিগা এবং ইংলিশ প্রিমিয়ার লিগের রাজত্ব থাকছে নক আউটপর্বে। এই দুটি দেশ থেকেই সমান ৪টি করে দল জায়গা পেয়েছে নক আউটপর্বে। এছাড়া জার্মান বুন্দেস লিগা ও ইতালিয়ান সিরি আ’র ৩টি এবং ফ্রেঞ্চ লিগ ওয়ানের ২টি দল পেয়েছে নক আউট পর্বের টিকিট। মানে ইউরোপের শীর্ষ ৫টি লিগের বাইরের কোনো দল নক আউটপর্বের টিকিট কাটতে পারেনি।

১৬ দলের নক আউট যুদ্ধ শুরু হবে আগামী ফেব্রুয়ারি থেকে। তবে শেষ ষোলতে কে কার মুখোমুখি হবে, সেটা নির্ধারণ হয়ে যাবে আগামী ১৬ ডিসেম্বরই। সেদিনই যে নক আউটপর্বের ড্র।

কেআর

 

 

ফুটবল: আরও পড়ুন

আরও