রিয়ালের ফরাসি সৌরভের জয়ে ফরাসি কলঙ্ক

ঢাকা, শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০ | ১১ মাঘ ১৪২৬

রিয়ালের ফরাসি সৌরভের জয়ে ফরাসি কলঙ্ক

পরিবর্তন ডেস্ক ৯:৫০ পূর্বাহ্ণ, ডিসেম্বর ০৮, ২০১৯

রিয়ালের ফরাসি সৌরভের জয়ে ফরাসি কলঙ্ক

বিশ্বসেরা রিয়াল মাদ্রিদ এখন যেন ফরাসিদের কাঁধেই সওয়ার। কোচ জিনেদিন জিদান একজন ফরাসি। আক্রমণ ভাগের প্রধান অস্ত্র করিম বেনজেমা ফরাসি। রক্ষণভাগের অতন্ত্র দুই প্রহরী রাফায়েল ভারানে ও ফারলান মেন্ডিও ফরাসি। তো কাল সান্তিয়াগো বার্নাব্যুর ম্যাচটি আক্ষরিক অর্থেই ফরাসিময় ম্যাচের স্বাক্ষর হয়ে থাকল। এসপানিওলের বিপক্ষে ১০ জনের দলে পরিণত হওয়া রিয়ালের ২-০ গোলের জয়টি ফরাসি সৌরভেরই ফসল। কাকতালীয়ভাবে তাতে লেগে থাকা কলঙ্কটুকু ফরাসি!

চোট থাবায় রিয়ালের আক্রমণভাগের ৫ জন ফরোয়ার্ড ছিটকে পড়েছেন মাঠের বাইরে। ভরসা হয়ে জ্বলছেন কেবল করিম বেনজেমা। কাল তাই কোচ জিদান বাধ্য হয়ে বেনজেমার সঙ্গে আক্রমণভাগে জুড়ে দিয়েছিলেন দুই ব্রাজিলিয়ান তরুণ ভিনিসিয়াস জুনিয়র ও রদ্রিগো গোয়েসকে।

কিন্তু দুই ব্রাজিলিয়ান তরুণ কোচের আস্থার প্রতিদান দিতে পারেননি। তাতে অবশ্য জিদানের মুখের হাসি মুছে যায়নি। সম্প্রতি যে গতিময় ছন্দের ভয়াল সুন্দর ফুটবল খেলছে রিয়াল, কালও তা অব্যাহত থাকল। তার ফসল হিসেবেই রিয়াল পেয়েছে ফরাসি সৌরভময় জয়। রিয়ালের হয়ে ম্যাচের দুটি গোলই করেছেন দুই ফরাসি। রাফায়েল ভারানে ও করিম বেনজেমা।

ঘরের মাঠ বার্নাব্যুতে ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল উপহার দিতে শুরু করে রিয়াল। কিন্তু গোল পেতে অপেক্ষা করতে হয়েছে ৩৮ মিনিট পর্যন্ত। একের পর এক সুযোগ সৃষ্টি করেও গোল করতে পারছিলেন না বেনজেমা, ভিনিসিয়াস, রদ্রিগোরা। ঠিক তখনই দলের উদ্ধারকর্তা হয়ে আভির্ভূত হন রাফায়েল ভারানে। ফ্রান্সের বিশ্বকাপজয়ী ডিফেন্ডার দুর্দান্ত এক গোল করে এগিয়ে দেন দলকে।

ভারানের এই গোলেই জয় দেখছিল রিয়াল। কিন্তু এক গোলের উপর কি ভরসা করা যায়! ৭৯ মিনিটে কোচ জিদানের সেই শঙ্কা মুছে দেন বেনজেমা। ফেদে ভালভার্দের পাশ থেকে দুর্দান্ত এক গোল করে দলের জয় নিশ্চিত করেন তিনি। যে জয়ে কয়েক ঘণ্টার জন্য পয়েন্ট তালিকার শীর্ষেও উঠে গিয়েছিল রিয়াল।

কিন্তু রাতে রিয়াল মায়োর্কার বিপক্ষে ৫-২ গোলে জিতে রিয়ালকে টপকে আবার শীর্ষে উঠে গেছে বার্সেলোনা। এখনো অবশ্য দুই দলেরই পয়েন্ট সমান ৩৪ করে। বার্সেলোনা শীর্ষে গোল ব্যবধানে এগিয়ে থাকায়।

শীর্ষস্থান হাতছাড়া হলেও ভারানে-বেনজেমার কাঁধে চেপে পাওয়া এই ফরাসি সৌরভের জয়টি বিশেষ স্বস্তিই দিয়েছে চোট জর্জর রিয়ালকে। বিস্ময়কর ব্যাপার হলো, রিয়ালের এই ফরাসি সৌরভের জয়ে লেগেছে ফরাসি কলঙ্কও। ম্যাচের ৮৩ মিনিটে অনেকটা অকারণেই প্রতিপক্ষের এক খেলোয়াড়কে কড়া ট্যাকল করে বসেন ফারলান মেন্ডি। রেফারি হলুদকার্ড দিতে এক মুহূর্ত দেরি করেননি।

ম্যাচে তার আগেই একটা হলুদকার্ড পান ফরাসি ডিফেন্ডার। ফলে ৮৩ মিনিটের দ্বিতীয় হলুদকার্ডটি হয়ে যায় মূলত লালকার্ড। দলের ফরাসি সৌরভের জয়ে ফরাসি কলঙ্ক ছিটিয়ে মাথা নিচু করে মাঠ ছাড়েন তিনি। ম্যাচের বাকি সময়টুকু রিয়াল ১০ জন নিয়ে খেললেও কোনো বিপদ তাদের ঘটেনি।

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও