এই দুই ব্রাজিলিয়ানই এখন জিদানের বিপদের ভরসা

ঢাকা, রবিবার, ২৬ জানুয়ারি ২০২০ | ১৩ মাঘ ১৪২৬

এই দুই ব্রাজিলিয়ানই এখন জিদানের বিপদের ভরসা

পরিবর্তন ডেস্ক ১২:১১ অপরাহ্ণ, ডিসেম্বর ০৬, ২০১৯

এই দুই ব্রাজিলিয়ানই এখন জিদানের বিপদের ভরসা

শীতকালীন বিরতির আগে আগামী ১৬ দিনের মধ্যে ৫টি ম্যাচ রিয়াল মাদ্রিদের। মানে প্রতি ৩ দিনে একটি করে ম্যাচ খেলতে হবে রিয়ালকে। যার মধ্যে একটি আবার মহাগুরুত্বপূর্ণ ‘এল ক্লাসিকো’। মর্যাদার সেই ‘এল ক্লাসিকো’টা আবার রিয়ালকে খেলতে হবেপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার মাঠে গিয়ে। বোঝাই যাচ্ছে, সামনের ১৬টা দিন রিয়ালের জন্য মহাগুরুত্বপূর্ণ।

কিন্তু গুরুত্বপূর্ণ এই সময়টাতে চোটে জর্জর রিয়াল মাদ্রিদ। একের পর এক চোট সংবাদ রিয়াল কোচ জিনেদিন জিদানের কপালে এঁকে দিয়েছে দুশ্চিন্তার চওড়া ভাজ। গুরুত্বপূর্ণ এই সময়ে দলের আক্রমণভাগের ৫ খেলোয়াড় চোটের শিকার। চোট মাঠের বাইরে ছিটকে ফেলেছে এডেন হ্যাজার্ড, হামেশ রদ্রিগেজ, গ্যারেথ বেল, লুকাস ভাজকুয়েস ও মার্কো এসেনসিওকে।

চোট জর্জর এই অবস্থায় কোচ জিদানের বড় ভরসা এখন দলের দুই ব্রাজিলিয়ান তরুণ ভিনিসিয়াস জুনিয়র ও রদ্রিগো গোয়েস। রিয়াল মাদ্রিদের এই দুই ব্রাজিলিয়ান তরুণের প্রতিভা নিয়ে সংশয় নেই কারো। অমিয় প্রতিভার সুবাদেই বিশ্বসেরা রিয়ালে নাম লিখিয়েছেন। লস ব্লাঙ্কোসদের হয়ে এরই মধ্যে নিজেদের প্রতিভা আর সমার্থের স্বাক্ষরও রেখেছেন তারা। দুজনের মধ্যেই ফুটবলবোদ্ধারা দেখছেন আগামীর বড় তারকার ছবি।

কিন্তু প্রতিভা থাকলেও দুজনেই বয়সেই তরুণ। একজনের বয়স ১৯, অন্যজনের ১৮। ফলে অমিয় প্রতিভা সত্ত্বেও বয়স কম বলে কোচ জিদান তাদের নিয়ে বেশি ঝুঁকি নিচ্ছেন না। নিয়মিত খেলাচ্ছেন না। কিন্তু হ্যাজার্ড, বেল, রদ্রিগেজ, লুকাস, এসেনসিওদের চোটের কারণে জিদান এখন ঝুঁকিটা নিতেই হচ্ছে। পরীক্ষিত সৈনিক করিম বেনজেমার সঙ্গে ভিনিসিয়াস এবং রদ্রিগোই এখন জিদানের আক্রমণ ভরসা।

ভিনিসিয়াস ও রদ্রিগো, দুই ব্রাজিলিয়ান তরুণই আক্রমণভাগের খেলোয়াড়। দুজনেই গোল করতে দক্ষ। তবে ১৯ বছর বয়সী ভিনিসিয়াস এ মৌসুমে এখনো নিজের কারিশমাটা দেখাতে পারেননি। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ১১ ম্যাচে মাঠে নেমে করেছেন মাত্র ১টি গোল।

তবে গোল না পাওয়ার জন্য ভিনিসিয়াস যুক্তি দেখাতে পারেন, তাকে বেশির ভাগ ম্যাচেই মাঠে নামানো হয় বদলি হিসেবে, ম্যাচের অন্তিম সময়ে। গোল করার পর্যাপ্ত সুযোগ তিনি পান না। তবে এই যুক্তির পরও ১১ ম্যাচে ১ গোলের পরিসংখ্যানটা হতাশাজনকই। এবার এই হতাশা মুছে ফেলার সুযোগ পেতে যাচ্ছেন ভিনিসিয়াস।

১৮ বছর বয়সী রদ্রিগোর অবস্থান ঠিক ভিনিসিয়াসের উল্টো পিঠে। এ মৌসুমেই রিয়ালে নাম লেখানো রদ্রিগো ৯ ম্যাচে ৫ গোল করেছেন। যার মধ্যে আছে একটা হ্যাটট্রিকও। ক্লাব ব্রুজের বিপক্ষে যে হ্যাটট্রিকটির মাধ্যমে ব্রাজিলিয়ান তরুণ জায়গা করে নিয়েছেন ইতিহাসের পাতায়। গড়েছেন রিয়ালের সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে উযেফা চ্যাম্পিয়ন্স লিগে হ্যাটট্রিক করার রেকর্ড। বদলি হিসেবে নেমে লা লিগাতেও ৬ ম্যাচে ২ গোল করেছেন। যে পরিসংখ্যান এই স্বাক্ষই দিচ্ছে, সুযোগ পেলে কোচের আস্থার প্রতিদান দেওয়ার সামর্থ রদ্রিগোর আছে।

এবার সুযোগটা পেয়েও যাচ্ছেন তারা। কোচ জিদান এরই মধ্যে বলেই দিয়েছেন হ্যাজার্ড, বেল, এসেনসিও, রদ্রিগেজ, লুকাসদের শূন্যতা ভিনিসিয়াস, রদ্রিগোদের দিয়ে পূরণ করা হবে। দুই ব্রাজিলিয়ান তরুণকে আত্মবিশ্বাসীও তিনি। ভিনিসিয়াস-রদ্রিগো পারবেন কোচের আস্থার প্রতিদান দিয়ে কঠিন পথটা রিয়ালকে উতরে দিতে?

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও