রোনালদোর ‘৬ষ্ঠ ব্যালন ডি’অর’ লুট করেছে রিয়াল!

ঢাকা, সোমবার, ২৭ জানুয়ারি ২০২০ | ১৪ মাঘ ১৪২৬

রোনালদোর ‘৬ষ্ঠ ব্যালন ডি’অর’ লুট করেছে রিয়াল!

পরিবর্তন ডেস্ক ২:২৭ অপরাহ্ণ, ডিসেম্বর ০৪, ২০১৯

রোনালদোর ‘৬ষ্ঠ ব্যালন ডি’অর’ লুট করেছে রিয়াল!

সোমবার ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে ৬ষ্ঠ ব্যালন ডি’অর জয়ের রেকর্ড গড়েছেন লিওনেল মেসি। ব্যালন ডি’অর জয়ে তিনি পেছনে ফেলে দিয়েছেন ক্রিস্তিয়ানো রোনালদোকে। জুভেন্টাসের ইতালিয়ান ডিফেন্ডার জর্জো কিয়েলিনির দাবি, মেসির এই রেকর্ড রোনালদো গত বছরইগড়তে পারতেন। মানে ২০১৮ সালেই রোনালদো জিততে পারতেন নিজের ষষ্ঠ ব্যালন ডি’অর। কিন্তু রিয়াল মাদ্রিদের কারণে রোনালদো জিততে পারেননি! রোনালদোর ব্যালন ডি’অর ছিনতাই করে রিয়াল!

গত বছর মেসি-রোনালদোর ১০ বছরের রাজত্বে হানা দিয়ে ব্যালন ডি’অর জিতে নেন রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান মিডফিল্ডার লুকা মুড্রিচ। কিন্তু ইতালির জনপ্রিয় ক্রীড়া দৈনিক ‘স্কাই ইতালিয়া’কে জুভেন্টাসের বর্ষিয়ান ডিফেন্ডার কিয়েলিনি স্পষ্ট কণ্ঠেই বলেছেন, মড্রিচ নয়, ২০১৮ সালে ব্যালন ডি’অরের যোগ্য দাবিদার ছিলেন তার সতীর্থ রোনালদো।

কিন্তু রিয়াল মাদ্রিদ রোনালদোকে তা জিততে দেয়নি। রিয়াল কর্তারা নাকি পেছন থেকে কলকাঠি নেড়ে নিশ্চিত করে, রোনালদো যাতে ব্যালন ডি’অর জিততে না পারে। মানে পেছন থেকে কলকাঠি নেড়ে রিয়াল রোনালদোর প্রাপ্য ব্যালন ডি’অরটা লুট করেছে। আর রোনালদো জিততে না পারাতেই মড্রিচ জিতেছে!

ফুটবলপ্রেমী মাত্রই জানেন, ব্যালন ডি’অর প্রাপ্তির সবচেয়ে বড় মঞ্চ উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। চ্যাম্পিয়ন্স লিগ জয়ী দল থেকেই মূলত বিশ্বসেরা ফুটবলারের স্বীকৃতিসূচক এই পুরস্কারটা পেয়ে থাকেন। তো ২০১৬, ২০১৭ ও ২০১৮-টানা তিন বছরই এই চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছে রিয়াল। এর সুবাদে ২০১৬ ও ২০১৭ সালে টানা দুবার ব্যালন ডি’অরও জিতে নেন রিয়ালের রোনালদো।

২০১৮ সালেও রিয়ালের চ্যাম্পিয়ন্স লিগ জয়ে সবচেয়ে বড় ভূমিকা ছিল রোনালদোর। কিন্তু রিয়ালকে চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়েই ক্লাব বদল করেন পর্তুগিজ তারকা। ২০১৮ সালের জুলাই মাসেই রিয়াল ছেড়ে পাড়ি জমান জুভেন্টাসে। কিয়েলিনির অভিযোগ, এই ক্লাব বদলের ক্ষোভ থেকেই রিয়াল রোনালদোকে তার প্রাপ্য ব্যালন ডি’অর জিততে দেয়নি! চ্যাম্পিয়ন্স লিগ জয়ী রিয়াল চায়নি ব্যালন ডি’অর তাদের ঘরের বাইরে যাক।

‘সত্যিই গত মৌসুমে রোনালদোর ব্যালন ডি’অর লুট করা হয়েছে। পেছন থেকে কলকাঠি নেড়ে রিয়াল মাদ্রিদই নিশ্চিত করে রোনালদো যাতে এটা জিততে না পারে। সত্যিই ব্যাপার ছিল অদ্ভূত।’ রোনালদোর মতো সেবার লুকা মড্রিচেরও বড় ভূমিকা ছিল রিয়ালের চ্যাম্পিয়ন্স লিগ জয়ে। পাশাপাশি ২০১৮ রাশিয়া বিশ্বকাপেও দেশ ক্রোয়েশিয়াকে ফাইনালে তুলেন মড্রিচ। এর সুবাদেই মেসি-রোনালদোকে হারিয়ে গত বছর বিশ্ব ফুটবলের বড় ৩টি ব্যক্তিগত পুরস্কারই জিতে নেন মড্রিচ।

কিন্তু কিয়েলিনি স্পষ্ট কণ্ঠেই বলেছেন, ব্যালন ডি’অর মড্রিচের প্রাপ্য ছিল না, ‘সকলের প্রতি শ্রদ্ধা রেখেই বলছি, মড্রিচ অবিশ্বাস্য একটা মৌসুম কাটিয়েছিল ঠিক, কিন্তু ব্যালন ডি’অর তার প্রাপ্য ছিল না। রিয়াল মাদ্রিদের পক্ষ থেকে কলকাঠি নাড়া হয়েছিল। তারাই চেয়েছিল রোনালদোর ব্যালন ডি’অর জয় থামাতে।’

রিয়ালের পক্ষ থেকে কিয়েলিনির এই অভিযোগের জবাবে আসে কিনা, সেটাই এখন দেখার।

কেআর

 

ফুটবল: আরও পড়ুন

আরও