মেসি-সুয়ারেজ-গ্রিজমান রসায়নে শীর্ষে বার্সেলোনা
Back to Top

ঢাকা, শনিবার, ৪ জুলাই ২০২০ | ২০ আষাঢ় ১৪২৭

মেসি-সুয়ারেজ-গ্রিজমান রসায়নে শীর্ষে বার্সেলোনা

পরিবর্তন ডেস্ক ৮:৪৯ পূর্বাহ্ণ, অক্টোবর ২০, ২০১৯

মেসি-সুয়ারেজ-গ্রিজমান রসায়নে শীর্ষে বার্সেলোনা

নেইমারকে ফিরিয়ে এনে আবারও ‘এমএসএন’ ত্রয়ী গড়তে চায় বার্সেলোনা। কিন্তু গতকাল রাতে এইবারের ম্যাচটি জানিয়ে দিল, নেইমারকে বার্সেলোনার আর দরকার নেই। দরকার নেই এমএসএন (মেসি, সুয়ারেজ, নেইমার) ত্রয়ী গড়ারও। তার বদলে বার্সেলোনার বর্তমান এমএসজি ত্রয়ীই যথেষ্ট। কাল রাতে এমএসজি ত্রয়ীর রসায়নেই যে এইবারের মাঠ থেকে ৩-০ গোলের জয় নিয়ে ফিরেছে বার্সেলোনা।

গোল করেছেন এমএসজি ত্রয়ীর মেসি, সুয়ারেজ, গ্রিজমান— তিনজনই। তার চেয়েও বড় কথা, গ্রিজমান প্রমাণ করে দিয়েছেন মেসি-সুয়ারেজের সঙ্গে জুটি বেঁধে তিনি খেলতে পারেন। সুতরাং নেইমারকে নিয়ে টানাটানির দরকার কি!

২০১৪ সালে লুইস সুয়ারেজকে কেনার মধ্যদিয়ে অবিশ্বাস্য এক আক্রমণ ত্রয়ী গড়ে তোলে বার্সেলোনা। মেসি, সুয়ারেজ, নেইমার— তিনজন মিলে প্রতিপক্ষ দলগুলোকে দুমড়ে মুচড়ে দিয়েছেন। কিন্তু ২০১৭ সালে ভেঙে যায় বার্সেলোনার সেই অপ্রতিরোধ্য এমএসএন ত্রয়ী। মেসি-সুয়ারেজ থাকলেও বার্সা ছেড়ে পিএসজিতে চলে যান নেইমার।

নেইমারের শূন্যতা পূরণে অর্থাৎ এমএসএন ত্রয়ী বিকল্প ত্রয়ী গড়ে তুলতেই এ মৌসুমে পাক্কা ১২০ মিলিয়ন ইউরো দিয়ে গ্রিজমানকে কিনে এনেছে বার্সেলোনা। কিন্তু মৌসুমের প্রথম দুই মাসে এমএসজি ত্রয়ীর কার্যকারিতা দেখা যায়নি। মেসি, সুয়ারেজ, গ্রিজমান— তিনজন এক সঙ্গে জ্বলে উঠতে পারেননি।

অবশ্য তিনজনে একসঙ্গে খেলার সুযোগই তেমন পাননি। চোটের কারণে মৌসুমের প্রথম দুই মাস মাঠের বাইরে ছিলেন মেসি। চোট বাইরে ছিটকে ফেলেছিল সুয়ারেজকেও। তবে তারা চোট কাটিয়ে ফেরার পর এক সঙ্গে যে দু-তিনটি ম্যাচ খেলেছেন, তাতে এমএসজি ত্রয়ীর রসায়নটা ঠিক দানা বাঁধেনি। বার্সা ঘরে তুলতে পারেনি এমএসজি ত্রয়ীর ফসলও।

পুরোনো দুই সৈনিক মেসি-সুয়ারেজের মধ্যে বোঝাপড়াটা আগে থেকেই দুর্দান্ত। কিন্তু তাদের সঙ্গে নতুন আসা গ্রিজমানের বোঝাপড়াটা এখনো সেভাবে তৈরি হয়নি। সমস্যাটা যে গ্রিজমানের মধ্যেই, সেটা স্পষ্টই দেখা গেছে। তবে কাল এইবারের বিপক্ষে সেই সমস্যা ধুয়ে মুছে গ্রিজমান প্রমাণ করলেন, মেসি-সুয়ারেজের যোগ্য পার্টনার হতেই তিনি অ্যাতলেতিকো মাদ্রিদ ছেড়ে ন্যু-ক্যাম্পে এসেছেন।

তিনজনের রসায়নের ফসল হিসেবেই বার্সেলোনা পেয়েছে ৩-০ গোলের স্বস্তির জয়। যে জয়ে মৌসুমে প্রথম বারের মতো পয়েন্ট তালিকার শীর্ষে তুলে দিয়েছে বার্সেলোনাকে। অবশ্য বার্সেলোনার শীর্ষে ওঠার পেছনে রিয়াল মায়োর্কা ভূমিকা অনেক। কাল বার্সার জয়ের দিনে শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদকে যে ১-০ গোলে হারিয়ে দিয়েছে রিয়াল মায়োর্কা! যে হার শীর্ষে থেকে রিয়ালকে টেনে নামিয়েছে দুই নম্বরে।

ম্যাচের শুরুতেই পুঁচকে এইবারের ওপর বইতে শুরু করে বার্সার এমএসজি ত্রয়ীর ঝড়। ১৩ মিনিটে তার ফসলও পায় বার্সেলোনা। দুর্দান্ত এক গোল করে বার্সেলোনাকে এগিয়ে দেন গ্রিজমান। ৫৮ মিনিটে ব্যবধান ২-০ করেন অধিনায়ক। ৬৬ মিনিটে দলের তৃতীয় গোলটি করে এমএসজি ত্রয়ীর গোল-মহড়া পূর্ণ করেন সুয়ারেজ। নিজেদের মাঠে এইবার বুঝেছে, এমএসজি ত্রয়ীর রসায়ন মিলে গেলে প্রতিপক্ষ দলগুলোর পরিণতি ঠিক কি!

কেআর

 

 

: আরও পড়ুন

আরও