রোনালদোর বিকল্প হিসেবে রিয়ালের রাডারে ১০ জন

ঢাকা, মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮ | ২ শ্রাবণ ১৪২৫

রোনালদোর বিকল্প হিসেবে রিয়ালের রাডারে ১০ জন

পরিবর্তন ডেস্ক ৬:১৩ অপরাহ্ণ, জুলাই ১১, ২০১৮

print
রোনালদোর বিকল্প হিসেবে রিয়ালের রাডারে ১০ জন

চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা একের পর এক চড়া দামের খেলোয়াড় কিনে দলে তারকার মেলা বসিয়েছে। রিয়াল মাদ্রিদ কর্তাদের উপর তাই এমনিতেই চাপ ছিল তারকা খেলোয়াড় কেনার। ক্রিস্তিয়ানো রোনালদোর বিদায় তারকা খেলোয়াড় কেনার বিষয়টিকে বানিয়ে দিল অপরিহার্য। বার্সেলোনার সঙ্গে টক্কর দিতে রিয়ালকে এখন নামাদামী কাউকে কিনতেই হবে। গণমাধ্যমে আভাস, রোনালদোর বিকল্পের সন্ধ্যানে নেমেও পড়েছে রিয়াল। একজন, দুজন নয়। ফুটবলের জনপ্রিয় ওয়েবসাইট গোল ডট কমের খবর, রোনালদোর বিকল্প হিসেবে রিয়ালের রাডারে আছেন ১০ জন।

আর সেই তালিকার প্রথম দুটি নামই পিএসজির দুই সতীর্থের। নেইমার এবং কিলিয়ান এমবাপে। আভাস-ইঙ্গিতে স্পষ্ট, এই দুজনই রিয়ালের মূল টার্গেট। তবে এদের সঙ্গে রিয়ালের রাডারে আছেন আরও ৮ জন। ধারণা করা হচ্ছে, একজন নয়, একাধিক তারকা খেলোয়াড়ই কিনতে যাচ্ছে রিয়াল।

রোনালদোর শূন্যস্থান পূরণের জন্য নেইমার-এমবাপেসহ যে ১০ জন রিয়ালের রাডারে আছেন, পরিবর্তন পাঠকদের জন্য তাদের পরিচয় তুলে ধরা হলো নিচে।

১. নেইমার

পিএসজির এই ব্রাজিলিয়ান তারকার দিকে অনেক আগে থেকেই হাত বাড়িয়েছে রিয়াল। তাকে দলে ভেড়ানোর জন্য প্রানপণ চেষ্টা করে যাচ্ছে রিয়াল। স্পেনের গণমাধ্যমের খবর, নেইমারের প্রতি রিয়াল কর্তাদের অতিমাত্রায় ঝুঁকে পড়াটাও রোনালদোর রিয়াল ছাড়ার অন্যতম কারণ!

মানে নেইমারের সঙ্গে চুক্তির বিষয়ে রিয়াল কর্তাদের অতি আগ্রহ ভালো লাগেনি রোনালদোর। তার চেয়ে নেইমারের প্রতি বিশেষ গুরুত্ব দেওয়ায় রিয়াল ছাড়ারই সিদ্ধান্ত নেন তিনি। এমনকি জুভেন্টাসে যোগ দেওয়ার জন্য তিনি ইতিমধ্যে রিয়াল থেকে বিদায়ও নিয়েছেন।

যাই হোক, রোনালদোর বিদায় রিয়ালের নেইমার-ক্ষুধা আরও বাড়িয়ে দিয়েছে। রিয়াল কর্তারাও নেইমারকেই রোনালদোর সবচেয়ে যোগ্য উত্তরসূরি মানছেন।

২. কিলিয়ান এমবাপে

নেইমারের পাশাপাশি তার ক্লাব সতীর্থ এমবাপের দিকেও হাত বাড়িয়েছে রিয়াল। ফরাসি এই বিস্ময়বালককে গত মৌসুমেই কিনতে চেয়েছিল রিয়াল। ১৮০ মিলিয়ন ইউরোর প্রস্তাবও দিয়েছিল। কিন্তু এমবাপে রিয়ালের সেই প্রস্তাব ফিরিয়ে দিয়ে একই দামে যোগ দেন পিএসজিতে। ফরাসি ক্লাবটিতে প্রথম মৌসুমটি খুব ভালো না কাটলেও ২০১৮ রাশিয়া বিশ্বকাপে অবিশ্বাস্য খেলছেন ফরাসি তরুণ। দুর্দান্ত গতি আর অসাধারণ ড্রিবলিংয়ে মোহিত করেছেন সবাইকে। লিওনেল মেসি, ক্রিস্তিয়ানো রোনালদোর ছাপিয়ে তিনিই এবারের বিশ্বকাপের তারা।

বিশ্বকাপে এমবাপের দুর্দান্ত পারফরম্যান্স রিয়ালের ক্ষুধার সলতে নতুন করে জ্বেলে দিয়েছে। বিশ্বকাপ উত্তেজনার মধ্যেই কদিন আগে খবর ছড়ায়, ২৭২ মিলিয়ন ইউরোয় এমবাপেকে কিনতে যাচ্ছে রিয়াল। মাদ্রিদ জায়ান্টরা অবশ্য সেই খবরটিকে গুজব বলে উড়িয়ে দিয়েছে। কিন্তু তলেতলে যে ১৯ বছর বয়সী এমবাপেকে কেনার চেষ্টা করে যাচ্ছে, সেটা এখন স্পষ্টই।

৩. এডেন হ্যাজার্ড

চেলসির বেলজিয়ান এই মিডফিল্ডারও অনেক আগে থেকেই রিয়ালের রাডারে। জিনেদিন জিদান কোচ থাকাকালে হ্যাজার্ডকে কেনার প্রক্রিয়াও শুরু করে দিয়েছিল রিয়াল। কিন্তু জিদান কোচের পদ থেকে সরে যাওয়ায় সেই প্রক্রিয়ায় ভাটা পড়ে। তবে রোনালদোর বিদায় এবং বিশ্বকাপে হ্যাজার্ডের নজরকাড়া পারফরম্যান্স রিয়ালকে আবার তার দিকে মুখ ফেরাতে বাধ্য করেছে।

৪. রবার্ট লেভান্ডভস্কি

বায়ার্ন মিউনিখের এই পোলিশ ফরোয়ার্ডও দীর্ঘ দিন ধরেই রিয়ালের ক্রয় তালিকার অন্তর্ভুক্ত। লেভান্ডভস্কি নিজেও রিয়াল মাদ্রিদে যোগ দিতে মরিয়া। তার সঙ্গে চুক্তির দ্বারপ্রান্তেও পৌঁছে গিয়েছিল রিয়াল। কিন্তু তার ক্লাব বায়ার্ন বেকে বসায় চুক্তিটা হয়নি। রোনালদোর বিদায়ে রিয়াল আবার নড়চেড়ে বসছে। নেইমার-এমবাপেদের দলে ভেড়াতে ব্যর্থ হলে লেভান্ডভস্কিকে দিয়েই রোনালদোর শূন্যতা পূরণ করার আশা তাদের।

৫. মাউরো ইকার্দি

রিয়ালের পছন্দের তালিকায় আছেন ইন্টার মিলানের আর্জেন্টাইন ফরোয়ার্ড মাউরো ইকার্দিও। এই আর্জেন্টাইন অবশ্য অনেক দিন ধরেই রিয়ালের নজরে। রিয়াল-একার্দিকে জড়িয়ে গরম গরম গুঞ্জনও বেরিয়েছে অনেকবার। তো সেই ইকার্দি এবার পাকাপাকিভাবেই ধরা পড়েছেন রিয়ালের রাডারে। রিয়াল কর্তারা নাকি এরই মধ্যে তার ক্লাব ইন্টারের সঙ্গে চুক্তির বিষয়ে প্রাথমিক আলোচনাও শুরু করে দিয়েছ্নে। ইন্টারে ইকার্দির রিলিজ ক্লজ ১১০ মিলিয়ন ইউরো। রিয়াল নাকি এই পুরো টাকা দিয়েই তাকে কেনার মানসিক প্রস্তুতি নিচ্ছে।

৬. হ্যারি কেন

টটেনহামের এই ইংলিশ ফরোয়ার্ডকে জড়িয়েও এক-দুবার গুঞ্জন ছড়িয়েছে। তবে এবার পাকাপাকিভাবেই ইংলিশ অধিনায়কের নামটি নিজেদের ক্রয় তালিকায় লিখে নিয়েছে রিয়াল। হ্যারি কেন টটেনহামের হয়ে গত মৌসুমটি কাটিয়েছেন দুর্দান্ত। ইংলিশ ফরোয়ার্ড ক্লাবের সেই ফর্ম টেনে এনেছেন বিশ্বকাপেও। ইংল্যান্ড যে দীর্ঘ ২৮ বছর পর বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে, তার পেছনে সবচেয়ে বড় অবদান অধিনায়ক হ্যারি কেনের। তিনি এখনো পর্যন্ত করেছেন টুর্নামেন্টের সর্বোচ্চ ৬ গোল। হয়ে উঠেছেন বিশ্বকাপের সোনার বলের একক দাবিদার! রোনালদোর শূন্যতা পূরণে তাই রিয়াল নতুন করে নজর দিয়েছে হ্যারি কেনের দিকে।

৭. মোহামেদ সালাহ

লিভারপুলের মিশরীয় এই উইঙ্গারও আগে থেকেই রিয়ালের রাডারে। তবে রোনালদো চলে যাওয়ায় রিয়াল নতুন করে ভাবতে শুরু করেছে সালাহ’র কথা। কিন্তু সমস্যা হলো ২৬ বছর বয়সী সালাহ মাত্রই লিভারপুলের সঙ্গে নতুন চুক্তিতে স্বাক্ষর করেছেন। কিন্তু ইংল্যান্ডেই গুঞ্জন আছে, ২০০ মিলিয়ন ইউরো হলে ঠিকই সালাহকে বিক্রি করে দেবে লিভারপুল!

৮. পাওলো দিবালা

জুভেন্টাসের এই আর্জেন্টাইন ফরোয়ার্ডের দিকেও রিয়ালের দৃষ্টি আগে থেকেই। রোনালদোর শূন্যতা পূরণে ভাবনা রিয়ালের পরিকল্পনায় নতুন করে জুড়ে দিয়েছে দিবালাকে। রিয়াল ছেড়ে রোনালদো যোগ দিচ্ছেন জুভেন্টাসে। রোনালদো যোগ দেওয়ার পর জুভেন্টাস নিশ্চিতভাবেই তাদের একজন ফরোয়ার্ডকে বিক্রি করে দেবেন। কারণ, দিবালা ছাড়াও জুভেন্টাসে আছেন তার স্বদেশি গঞ্জালো হিগুয়েইন এবং ক্রোয়েশিয়ার মারিও মানজুকিচও। রোনালদোর মতো একজন মহাতারকা পাওয়ার পর জুভেন্টাস নিশ্চয় তাদের তিনজনকেই ধরে রাখবেন না। কিন্তু হিগুয়েইন বা মারিও মানজুকিচ নয়, রিয়ালের পছন্দ দিবালা। ২৪ বছর বয়সী দিবালাকে দলে ভেড়াতে দরকার হলে রিয়াল নাকি উচ্চ মূল্যও দিতে রাজি।

৯. সেরগেই মিলিনকোভিচ-সাভিচ

রিয়ালের পছন্দের তালিকায় নতুন সংযোজন সেরগেই মিলিনকোভিচ –সাভিচ। ইতালিয়ান ক্লাব লাৎসিও’র এই ফরোয়ার্ড মূলত ম্যানচেস্টার ইউনাইটেডের ‘টার্গেট’ ছিল এতোদিন। এমনকি ২৩ বছর বয়সী এই তরুণের সঙ্গে দরদামও নাকি ঠিক করে ফেলেছিল ইউনাইটেড, ১০০ মিলিয়ন ইউরো।

তাকে পাওয়ার দৌড়ে ইউনাইটেড এখনো আছে। তবে রোনালদোর বিদায়ে রিয়ালও ইংলিশ ক্লাবটির প্রতিদ্বন্দ্বী হয়ে গেছে। সার্বিয়ার সাবেক তারকা খেলোয়াড় নিকোলা মিলিনকোভিচের ছেলে সেরগেই মিলিনকোভিচ-সাভিচের জন্ম স্পেনে। ফুটবলের হাতে-খড়িও স্পেনেই। স্প্যানিশ ধাচ জানা বলেই রিয়াল তার দিকে ছুটছে।

১০. ক্রিস্তিয়ান পুলিসিক

জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডের এই মার্কিন ফরোয়ার্ডও রিয়ালের পছন্দের তালিকায় নতুন সংযোজন। ১৯ বছর বয়সী এই মার্কিন তরুণেরও স্বপ্ন একদিন খেলবেন রিয়াল মাদ্রিদে। রোনালদোর রিয়াল ছাড়ার ঘটনা তার সেই স্বপ্ন পূরণের দরজা খুলে দিয়েছে।

দেখা যাক, এই ১০ জনের কাকে কাকে দলে ভেড়াতে পারে রিয়াল।

কেআর

 
.



আলোচিত সংবাদ