রিয়াল চাইছে, সালাহও চাইছেন!

ঢাকা, মঙ্গলবার, ২৪ এপ্রিল ২০১৮ | ১১ বৈশাখ ১৪২৫

রিয়াল চাইছে, সালাহও চাইছেন!

পরিবর্তন ডেস্ক ২:৩৮ অপরাহ্ণ, এপ্রিল ১৭, ২০১৮

print
রিয়াল চাইছে, সালাহও চাইছেন!

রিয়াল মাদ্রিদের প্রধান ‘টার্গেট’ নেইমার। পিএসজির ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে কেনার জন্য টাকা-পয়সাও নাকি গুছিয়ে রেখেছে মাদ্রিদ জায়ান্টরা। এছাড়া রবার্ট লেভান্ডভস্কি, মাউরো ইকার্দি, হ্যারি কেনরাও আছেন রিয়ালের রাডারে। রিয়ালের ‘টার্গেট’ তালিকা এবার যোগ হলো মোহামেদ সালাহ’র নামটিও। শুধু যোগ হওয়া নয়, লিভারপুলের মিশরীয় উইঙ্গারকে দলে পেতে মরিয়া রিয়াল। যেকোনো মূল্যে ২৫ বছর বয়সী উইঙ্গারকে কিনতে রাজি রিয়াল।

বাইরের কেউ নন, এই খবর দিয়েছেন মোহামেদ সালাহ’রই ঘনিষ্ঠ একজন। তিনি মিশরের সাবেক ফুটবল মিদো। টটেনহাম, আয়াক্স, সেল্টা ভিগোর সাবেক ফুটবলার মিদো প্রকাশেই বলে দিয়েছেন, মোহামেদ সালাহকে নিতে চাইছে রিয়াল। শুধু রিয়ালই চাইছে না।

মোহামেদ সালাহও যে রিয়ালে যেতে অতি-আগ্রহী সেই ইঙ্গিতও দিয়েছেন মিদো। উত্তরসূরির প্রশংসা করে মিদো এই সার্টিফিকেটও দিয়েছেন, রিয়ালের খেলার স্টাইলের সঙ্গে খুব সহজেই মানিয়ে নিতে পারবেন মোহামেদ সালাহ। মিদোর দৃঢ় বিশ্বাস লিভারপুলে যেমন উড়ছেন, রিয়ালে গেলেও সালাহ একই রকম সাফল্য পাবেন।

কোনো প্রতিভাবান তরুণ পারফরম্যান্সের দ্রুতিতে বিশ্ব কাঁপাবেন, আর রিয়াল তার দিকে হাত বাড়াবে না, এমনটা হয় না! দুরন্ত ফর্মের খেলোয়াড়টিকে টাকার জোর খাটিয়ে রিয়াল কিনে নেবে, এটাই যেন ইউরোপিয়ান ক্লাব ফুটবলের নিয়ম! লিভারপুলের হয়ে সালাহ যে উড়ন্ত ফর্মে আছেন, তাকে রিয়াল ‘টার্গেট’ বানিয়ে ফেলবে এটা তাই স্বাভাবিকই।

গত মৌসুমে এএস রোমার হয়েই নিজের অমিয় প্রতিভার স্বাক্ষর রাখেন সালাহ। তার সেই উজ্জীবিত পারফরম্যান্সে উজ্জীবিত হয়েই লিভারপুল তাকে দলে ভেড়ায় ৫০ মিলিয়ন ইউরো দিয়ে। ইংলিশ ক্লাবটিতে এসে সালাহ যেন প্রস্ফুটিত এক ফুল।

সেই ফুল এতোটাই সুবাস ছড়াচ্ছে যে, শুধু রিয়াল কেন, ইউরোপের সব নামাদামী ক্লাবেরই নজর এখন তার দিকে। গত এক দশক ধরেই বিম্ব ফুটবলে রাজত্ব করছেন লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদো। এবার যেন তাদের সেই রাজত্ব হানা দিয়েছেন মোহামেদ সালাহ। মুখের কথায় নয়, পরিসংখ্যানেই তার প্রমাণ। মেসি-রোনালদোদের টপকে ইউরোপিয়ান সোনার জুতো পাওয়ার দৌড়ে মোহামেদ সালাহই এখন সবার চেয়ে এগিয়ে!

ইউরোপের শীর্ষ ৫টি লিগের খেলোয়াড়দের মধ্যে লিগে মৌসুমে সবচেয়ে বেশি গোল করেছেন তিনিই, ৩০টি। তার ঠিক পেছনেই লিওনেল মেসি। বার্সেলোনার হয়ে লিগে মেসির গোল ২৯টি। শুধু তাই নয়, সব ধরনের প্রতিযোগিতা মিলিয়েও মৌসুম দ্বিতীয় সর্বোচ্চ গোলের মালিক সালাহ।

লিভারপুলের মিশরীয় উইঙ্গার এরই মধ্যে মৌসুমে করে ফেলেছেন ৪০ গোল। সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে তার চেয়ে বেশি গোল একমাত্র ক্রিস্তিয়ানো রোনালদোর। রিয়ালের পর্তুগিজ সুপারস্টার করেছেন মোট ৩১ গোল।

এমন একজন গোল-মেশিনকে রিয়ালদলে টানতে মরিয়া হয়ে উঠবে, এটা অনুমিতই। মিদো সেই ধারণার সঙ্গে মিলিয়ে দিতে চাইলেন সালাহ’র ইচ্ছাটাকেও। ৩৫ বছর বয়সী মিদো মিশর জাতীয় দল থেকে যখন অবসর নিয়েছেন, সালাহর জাতীয় দলে অভিষেক তারও এক বছর পরে। ফলে এক সঙ্গে কখনোই জাতীয় দলে খেলা হয়নি।

এক সঙ্গে কখনো খেলেন ক্লাব ফুটবলেও। তবে উত্তরসূরি সালাহ’র সঙ্গে মিদোর সম্পর্কটা দারুণ। সেই সম্পর্ক থেকেই জানেন সালাহ’র ইচ্ছা-আকঙ্খার কথা। উত্তরসূরির ভূয়সী প্রশংসা করে মিদো তাই প্রকাশ্যেই বলেছেন, ‘হ্যাঁ, এটাই সত্য যে, রিয়াল মাদ্রিদ তাকে নিতে চায়।’

সালাহকে নিলে রিয়ালের শক্তি যে আরও বৃদ্ধি হবে, সেটাও উদাহরণের মাধ্যমে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করেছেন মিদো। এই মৌসুমে একদমই ফর্মে নেই রিয়ালের আক্রমণভাগের অন্যতম বড় দুই অস্ত্র করিম বেনজেমা ও গ্যারেথ বেল। এই বিষয়টি টেনে এনে মিদো বলেছেন, ‘আমরা সবাই দেখেছি যে, এই মৌসুমে জিনেদিন জিদানের ৪-৪-২ ফরমেশনের সঙ্গে ঠিক যাচ্ছেন না করিম বেনজেমা ও গ্যারেথ বেল। দুজনেরই ফর্ম বাজে যাচ্ছে। আমি মনে করি, সালাহ’র গুণ, প্রতিভা ব্যবহার করে রিয়াল আরও শক্তিশালী হবে।’

লিভারপুলের হয়ে সালাহ’র উড়ন্ত ফর্মের প্রসঙ্গ টেনে মিদো বলেছেন, ‘লিভারপুলে সে ব্যর্থ হয় কিনা, শুরুতে আমি ভয়ে ছিলাম। তবে আমার দৃঢ় বিশ্বাস ছিল, সে নিজেকে অন্য পর্যায়ে নিয়ে যেতে প্রস্তুত। রিয়াল তার শক্তি ব্যবহার করতে পারবে।’

মিশর জাতীয় দলের হয়ে মাত্রই ৫৭টি ম্যাচ খেলেছেন সালাহ। তাতে করেছেন ৩৩ গোল। কিন্তু এরই মধ্যে তাকে মিশরের সর্বকালের সেরাদের একজন হিসেবে বিবেচনা করা হচ্ছে। অন্যতম সেরা নয়, মিদো সালাহ’কে মিশরের সর্বকালের সেরার সার্টিফিকেটই দিয়ে দিলেন, ‘আমি জানি অনেকেই আমার সঙ্গে একমত হবেন না। কিন্তু আমার অভিমত, সালাহই মিশরের ফুটবল ইতিহাসের সর্বকালের সেরা।’

মিদো নিজেও চান তার পছন্দের এই প্রিয়পাত্র রিয়ালের মতো বিশ্বসেরা ক্লাবে খেলুক।

রিয়াল চাইছে। সালাহও চাইছেন রিয়ালে যেতে। শুভাকাঙ্খি মিদোও চাইছেন সালাহ রিয়ালে যাক। কি তিনে তিনে ছয় মেলাবেন নাকি!

কেআর

 
.




আলোচিত সংবাদ

nilsagor ad