নেইমারসহ রিয়ালের চেয়েও বার্সেলোনা ভালো!

ঢাকা, সোমবার, ১৬ জুলাই ২০১৮ | ১ শ্রাবণ ১৪২৫

নেইমারসহ রিয়ালের চেয়েও বার্সেলোনা ভালো!

পরিবর্তন ডেস্ক ২:০২ অপরাহ্ণ, মার্চ ২৩, ২০১৮

print
নেইমারসহ রিয়ালের চেয়েও বার্সেলোনা ভালো!

নেইমার পিএসজি ছেড়ে রিয়াল মাদ্রিদে যোগ দেবেন কিনা, তার নিশ্চয়তা নেই। সবে গুঞ্জন উঠেছে মাত্র। কিন্তু সত্যি সত্যিই যদি নেইমার রিয়ালে যোগ দেন? সত্যিই যদি রিয়ালের আক্রমণভাগে নেইমার ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে জুটি বেঁধে খেলেন? নিশ্চিতভাবেই দল হিসেবে রিয়াল আরও শক্তিশালী হবে। হয়ে উঠবে আরও বেশি অপ্রতিরোধ্য। তা যতই শক্তিশালী হোক, নেইমারসহ সেই রিয়ালের চেয়েও দল হিসেবে বার্সেলোনা অনেক বেশি ভালো!

যেনতেন কেউ নন, এই মন্তব্য করেছেন বার্সেলোনার অধিনায়ক স্বয়ং আন্দ্রেস ইনিয়েস্তা। নেইমারের রিয়ালে যোগদানের গুঞ্জনের বিষয়ে কথা বলতে গিয়ে বর্ষিয়ান এই মিডফিল্ডার স্পষ্টই বলেছেন নেইমারসহ রিয়ালের চেয়েও বার্সেলোনা ভালো!

মানেটা স্পষ্ট, নেইমার যোগ দিলে রিয়াল যতটা শক্তিশালী হবে, বর্তমান বার্সেলোনা তার চেয়েও ভালো। সেটাই যদি হয়, ইনিয়েস্তার মাপকাঠিতে একবার মাপুন তো, বর্তমান রিয়ালের চেয়ে বর্তমান বার্সেলোনা কত বেশি ভালো।

ইনিয়েস্তা নিজেও বার্সেলোনা ছেড়ে চীনে পাড়ি জমাতে যাচ্ছেন বলেই খবর। চীনা ক্লাব তিয়ানজিন কুয়ানজিয়ান খুব করে পেতে চাইছে ইনিয়েস্তাকে। বয়স হয়ে গেছে ৩৩। পায়ে আগের সেই ধার আর নেই। ভাটা পড়েছে মনোবলেও। ইনিয়েস্তাও তাই দলের বোঝা হয়ে থাকতে চাইছেন না। তাই ভাবছেন বার্সেলোনা ছেড়ে চীনে পাড়ি জমানোর।

এখনো পাকা সিদ্ধান্ত নেননি। তবে বার্সেলোনায় থাকবেন নাকি চীনে যাবেন, সেই সিদ্ধান্ত ইনিয়েস্তা নেবেন এই মাসেই, ৩০ এপ্রিলের আগেই। কি সিদ্ধান্ত নেবেন তিনিই ভালো জানেন। তবে ক্লাব বার্সেলোনা এরই মধ্যে নাকি বুঝে গেছে, চলেই যাবেন ইনিয়েস্তা। বার্সেলোনার খেলোয়াড়েরাও নাকি এরই মধ্যে ইনিয়েস্তাকে বিদায় জানানোর প্রস্তুতি শুরু করে দিয়েছেন।

তবে নিজের ক্লাব ছাড়ার বিষয়ে নতুন করে কিছুই বলেননি ইনিয়েস্তা। আজ রাতেই বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির বিপক্ষে প্রীতি ম্যাচ স্পেনের। এই ম্যাচকে সামনে রেখে স্পেনের রেডিও শো এল লারগুয়েরোতে ইনিয়েস্তা কথা বলেছেন নেইমারের আবার স্পেনে ফেরার গুঞ্জনের বিষয়ে।

রিয়ালের পাশাপাশি বার্সেলোনাকে জড়িয়েও গুঞ্জন আছে। নেইমার নাকি আবার ফিরতে চাইছেন বার্সেলোনায়। বার্সেলোনার অন্য খেলোয়াড়েরাও চাইছেন নেইমার আবার ফিরে আসুক। কিন্তু অধিনায়ক ইনিয়েস্তা বুঝতে পারছেন বাস্তবতাটা। তিনি বুঝতে পারছেন, যিনি তিক্ততার সম্পর্ক গড়ে ক্লাব ছেড়ে বেরিয়ে গেছেন, তার পক্ষে আবার ন্যু-ক্যাম্পে ফেরাটা কঠিন। ইনিয়েস্তা সেই সম্ভাবনা আসলে দেখছেনই না।

বার্সার দরজা বন্ধ হলে বাকি থাকে শুধু রিয়াল মাদ্রিদ। কারণ, বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ ছাড়া স্পেনের আর কোনো ক্লাবের নেইমারকে কেনার সামর্থ নেই! ইনিয়েস্তা নিজেও মানছেন, নেইমারের সঙ্গে চুক্তি করলে রিয়াল সত্যিই আরও বেশি শক্তিশালী হবে। কিন্ত যতই শক্তিশালী হোক, ভালোর মাপকাঠিতে রিয়াল বার্সেলোনাকে ছাপিয়ে যেতে পারবে না।

‘সত্যি বলতে, নেইমারের ভবিষ্যত সম্পর্কে আমি মোটেও ভাবছি না। এটা খুবই সাধারণ ব্যাপার যে, আপনি যখন কোনো ক্লাব ছেড়ে অন্য কোথাও চলে যাবেন, আপনার পক্ষে আবার সেই ক্লাবে ফেরাটা কঠিন হবে। তবে আমি আরও বেশি বিস্মিত হবো, সে যদি অন্য কোনো ক্লাবের হয়ে লা লিগায় ফিরে আসে। তবে দেখা যাক, কি ঘটে।’ স্প্যানিশ রেডিও শো এল লারগুয়েরোতে বলেছেন ইনিয়েস্তা।

এরপরই তুলনার প্রসঙ্গ টেনে বলেছেন, ‘সত্যিই যদি তারা (রিয়াল) তার (নেইমার) সঙ্গে চুক্তি করে, মাদ্রিদ বিশ্বের অন্যতম সেরা একজন ফুটবলারকে দলে ভেড়াবে। দল হিসেবে তারা নিশ্চিতভাবেই আরও শক্তিশালী হবে। কিন্তু এখন আমাদের যে স্কোয়াড আছে, এটা নেইমারসহ রিয়ালের চেয়েও ভালো।’

কেআর

 
.



আলোচিত সংবাদ